Mohammad Hafeez Retires: দীর্ঘ ১৮ বছরের কেরিয়ারকে গুডবাই, অবসর ঘোষণা মহম্মদ হাফিজের

আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket) থেকে অবসর নিলেন পাকিস্তান (Pakistan) ক্রিকেটার মহম্মদ হাফিজ (Mohammad Hafeez)। টেস্ট ক্রিকেট (Test Cricket) থেকে আগেই অবসর নিয়ছিলেন। এবার ওয়ান ডে (One Day) ও টি২০ (T20) থেকেও অবসর ঘোষণা  পাক অলরাউন্ডারের।
 

Asianet News Bangla | Published : Jan 3, 2022 12:47 PM IST

টেস্ট ক্রিকেট থেকে অবসর  নিয়েছিসেন ২০১৮ সালের  নভেম্বর মাসে। এবার সব ধরেনের আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket)  থেকে অবসর ঘোষণা করলেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার মহম্মদ হাফিজ (Mohammad Hafeez)। টি২০বিশ্বকাপের (T20 World Cup)সেমি ফাইনালের পর পাকিস্তানের জার্সি গায়ে একটিও ম্য়াচ খেলেননি হাফিজ। ২০২১ টি২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে জয় তার কাছে ছিল স্বপ্নপূরণের মত। একইসঙ্গে ভারতকে হারানের পর এত জোরে চিৎকার  করেছিলেন যে গলা ভেঙে গিয়েছিল তার। সেকথা নিজেই জানিয়েছিলেন। একইসঙ্গে টি২০ বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার ইঙ্গিতও আগেই দিয়েছিলেন পাক তারকা। তাই সেই অপেক্ষা আর না বাড়িয়ে নিজের ক্রিকেট জীবনের বড় সিদ্ধন্তটা নিয়েই ফেললেন  মহম্মদ হাফিজ।

টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণার ৩ বছর পর দেশের জার্সিকে বিদায় জানালেন  তারকা অলরাউন্ডার। তবে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন মহম্মদ হাফিজ। আন্তর্জাতিক ক্রিকেটে হাফিজের পথ চলা শুরু হয়েছিল ২০০৩ সালে। জিম্বাবোয়ের বিরুদ্ধে এক দিনের ম্যাচে অভিষেক হয়েছিল পাক তারকার। শেষ ম্য়াচ খেলেন ২০২১ টি২০ বিশ্বকাপের সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ফাইনালে না ওঠার আফশোস থাকলেও, বাস্তবের সঙ্গে মানিয়ে নিয়েছেন হাফিজ। ওয়ান ডে ফর্ম্য়াটেও বিশ্বকাপের মঞ্চেই শেষ ম্য়াচ খেলেছিলেন হাফিজ। ২০১৯ একদিনের বিশ্বকাপে লর্ডসে বাংলাদেশের বিরুদ্ধে শেষবার খেলেছিলেন তিনি। এরপরই তিনি জানিয়ে দিয়েছিলেন যে ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপই পাকিস্তানের জার্সিতে তাঁকে শেষবার মাঠে নামতে দেখা যাবে। কিন্তু সেই টুর্নামেন্ট করোনার জন্য পিছিয়ে গিয়েছিল এক বছর। শেষ পর্যন্ত একুশে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ক্রিকেটকে বিদায় জানালেন হাফিজ।

 

 

দীর্ঘ ১৮ বছরেরে আন্তর্জাতিক কেরিয়ারে পাকিস্তানের জার্সি গায়ে মহম্মদ হাফিজ ৫৫টি টেস্ট ম্যাচ খেলেছেন। ওয়ান ডে খেলেছেন ২১৮টি ও  ১১৯টি টি-টোয়েন্টি ম্যাচে জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন হাফিজ। সব মিলিয়ে ১২,৭৮০ রান করেছেন। তার মধ্যে টেস্টে ৩৬৫২, এক দিনের ম্যাচে ৬৬১৪ ও কুড়ি বিশের ক্রিকেটে ২৫১৪ রান করেছেন পাকিস্তানের এই ক্রিকেটার। শুধু ব্যাট নয়, বল হাতেও দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন হাফিজ। টেস্টে ৫৩, এক দিনের ম্যাচে ১৩৯ ও টি২০-তে ৬১ উইকেট নিয়েছেন তিনি। নিজের কেরিয়ারে মোট ৩২ বার প্লেয়ার অফ দ্য ম্যাচের পুরস্কার পেয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর মহম্মদ হাফিজকে আগামি জীবনের জন্য শুভেচ্ছা জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড ও তার ফ্য়ানেরা।

Share this article
click me!