নিজের ভালো চাইলে কী করতে হবে বিরাট কোহলিকে, আরও একবার বললেন রবি শাস্ত্রী

আইপিএল ২০২২ (IPL 2022) -এব্য়াট হাতে একেবারেই ফর্মে নেই বিরাট কোহলি (Virat Kohli)। গড়ছেন একের পর এক লজ্জার রেকর্ড। তাই এবার কোহলিকে পরামর্শ দিলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)। 

Web Desk - ANB | Published : Apr 27, 2022 9:26 AM IST

কোনও কিছুই যেন কাজ করছে না বিরাট কোহলির। নেটে দীর্ঘ সময় কাটানো, লারার সঙ্গে ব্য়াটিং নিয়ে আলোচনা, সুনীল গাভাসকরদের পরামর্শ, সবকিছুর পরও রানে ফিরতে পারছেন না বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা ব্য়াটসম্য়ান। ম্য়াচে দেখে মনেই হচ্ছে না এই ক্রিকেটারকেই আধুনিক ক্রিকেটের রান মেশিন বলে আখ্যা দিয়ছিলেন ক্রিকেট বিশেষজ্ঞরা। মঙ্গলবারও রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে ব্য়াটিং অর্ডারে পরিবর্তন করে ওপেনে এসেও মেলেনি সাফল্য। বরঞ্চম ব্যাটের কানায় বল লাগা, মিস করা, পুল মারতে গিয়ে মিস টাইম হয়ে মাত্র ৯ রান করেই স্টেডিয়ামে ফেরত যেতে হয় বিরাট কোহলি। আউট হওয়ার পর তিনি কতটা হতাশ ছিলেন মাঠেই তার অভিব্যক্তি বলে দিচ্ছিল। এই পরিস্থিতিতে কী করা উচিৎ বিরাট কোহলির তা আরও একবার জানিয়ে দিলেন রবি শাস্ত্রী।

২০১৯ সালে জাতীয় দলের হয়ে শেষবার শতরান করেছিলেন বিরাট কোহলি।  তারপর আড়াউ বছর ধরে রানের খরা বিরাটের ব্যাটে। আইপিএলেও একই অবস্থা। দুটি গোল্ডেন ডাক করেছেন পরপর। চলতি আইপিএলে ন’ম্যাচে মাত্র ১২৮ রান  করেছেন বিরাট কোহলি। এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে হলে ছুটিই যে একমাত্র পথ তা আগেও বলেছিলেম রবি শাস্ত্রী। আবার তা বিরাট কোহলিকে মনে করিয়ে দিলেন। রবি শাস্ত্রী বলেছেন,'তিনটে ফরম্যাটে লাগাতার নেতৃত্ব করেছে কোহলি। তার পরও ক্রিকেটের মধ্যেই রয়েছে। তাই আমার মনে হয় এখন ওর একটা বিরতির খুব দরকার। নিজের শরীরকে বোঝাও অত্যন্ত প্রয়োজন। তাই আমার মনে হয় যদি ও নিজের আন্তর্জাতিক কেরিয়ারকে দীর্ঘায়িত করতে চায়, আরও অন্তত ৬-৭ বছর খেলা চালিয়ে যেতে চায়, তাহলে আইপিএল থেকে সরে আসা উচিত। ওর কাছে যে বিষয়টার গুরুত্ব বেশি, সেটাই করুক।' লাগাতার ক্রিকেট খেলে বিরাট যে বিধ্বস্ত একটা ছুটি যে অনেক কিছু বদলে দিতে পারে সেই কথাই বলেছেন রবি শাস্ত্রী। শুধু বিরাট কোহলি নয়, রোহিত শর্মা সহ অন্য়ান্য ক্রিকেটাররা যারা একই সমস্যায় ভুগছে তাদের জন্যও একই পরামর্শ দিয়েছেন রবি শাস্ত্রী।

আরও পড়ুনঃঘরে বউ রেখে বাইরে প্রেম ও সহবাস, এই তালিকায় রয়েছে একাধিক তারকা ক্রিকেটারের নাম

আরও পড়ুনঃআইপিএলের মাঝেই বউ-মেয়েদের ছাড়তে হল ডেভিড ওয়ার্নারকে, কিন্তু কারণটা কী

প্রসঙ্গত, ভারতীয় দলের কোচ থাকাকালীন বিরাট কোহলির সঙ্গে রবি শাস্ত্রীর সুসম্পর্কের কথা সকলের জানা। একাধিকবার রবি শাস্ত্রীর হয়ে ব্যাট ধরেছেন বিরাট কোহলি, অপরদিকে বিরাটের পাশে বারবার দাঁড়িয়েছেন শাস্ত্রী। বর্তমানে বিরাট কোহলির অফ ফর্ম নিয়ে চিন্তিত রবি শাস্ত্রী।  দিন কয়েক আগেও বিরাট কোহলিকে ফর্মে ফেরানোর জন্য কী করা উচিৎ বলেছিলেন শাস্ত্রী। তিনি বলেছেন,'কোচ হিসাবে দলের ক্রিকেটারদের ভাল-মন্দের খেয়াল রাখতে হয়। তাদের সঙ্গে বন্ধুর মতো মিশতে হয়। যদি কোনও ক্রিকেটারকে জোর করে কিছু করানো হয় তা হলে ধীরে ধীরে তার মাথায় প্রভাব পড়ে। আমাদের সে দিকে খেয়াল রাখা উচিত। কোহলীর দিকে নজর দেওয়া হচ্ছে না। যদি কারও বিশ্রাম দরকার তো সেটা কোহলী। জৈবদুর্গে থেকে টানা ক্রিকেট খেলা মোটেই সহজ নয়। এখনও জাতীয় দলের হয়ে ৬-৭ বছর খেলতে পারবে ও। কিন্তু সেটা এ ভাবে হবে না। কোহলীর মাথা কাজ করছে না। এই পরিস্থিতিতে খেলতে থাকলে ওর খেলা আরও খারাপ হবে।'

Read more Articles on
Share this article
click me!