সরে গেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, বিসিসিআই-এর নতুন সভাপতি রজার বিনি

মঙ্গলবার মুম্বাইতে অনুষ্ঠিত বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য রজার বিনি বোর্ডের ৩৬ তম সভাপতি নির্বাচিত হন। সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়াদ শেষ। গত তিন বছর ধরে বোর্ডের চেয়ারম্যান পদে বসে ছিলেন তিনি।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 8:25 AM IST

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রজার বিনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি নির্বাচিত হয়েছেন। চেয়ার হারিয়েছেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। বিসিসিআইয়ের সভাপতি পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন বিনি। তিনি এর একমাত্র প্রার্থী ছিলেন। তিনি শীঘ্রই দায়িত্ব গ্রহণ করবেন। জানা গিয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায় আবার ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল অর্থাৎ CAB-এর সভাপতি হতে পারেন।

মঙ্গলবার মুম্বাইতে অনুষ্ঠিত বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য রজার বিনি বোর্ডের ৩৬ তম সভাপতি নির্বাচিত হন। সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়াদ শেষ। গত তিন বছর ধরে বোর্ডের চেয়ারম্যান পদে বসে ছিলেন তিনি। একইসঙ্গে, এই এজিএমে জয় শাহের আবারও সেক্রেটারি পদ পাওয়ার সম্ভাবনা রয়েছে, কারণ ভবিষ্যত পদাধিকারীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। 

বৈঠকে আইসিসির চেয়ারম্যান পদের বিষয়টিও আলোচনার কথা রয়েছে। একাংশের ধারণা সৌরভ গঙ্গোপাধ্যায়ের আইসিসির শীর্ষ পদে উন্নীত হতে পারেন। সৌরভ গঙ্গোপাধ্যায় যদি এর জন্য প্রস্তুত না হন, তাহলে ভারতীয় ক্রিকেট বোর্ড আবারও গ্রেগ বার্কলিকে সমর্থন দিতে পারে। আইসিসির শীর্ষ পদের জন্য মনোনয়নের শেষ তারিখ ২০ অক্টোবর। আইসিসি বোর্ডের পরবর্তী সভা ১১ থেকে ১৩ নভেম্বর মেলবোর্নে অনুষ্ঠিত হবে।

বিসিসিআই সভাপতির পদ থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিদায় নিয়ে আলোচনা হয়েছে। এই পরিস্থিতিতে আইসিসির শীর্ষ পদের জন্য সৌরভের নাম বিবেচনা করা হবে কি না তা দেখার বিষয়। সৌরভ ছাড়াও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর এবং প্রাক্তন বিসিসিআই সভাপতি এন শ্রীনিবাসনও এই প্রতিযোগিতায় রয়েছেন। শ্রীনিবাসনের বয়স ৭৮ বছর এবং এমন পরিস্থিতিতে বিসিসিআই তাকে সমর্থন করবে কি না, সেটাও দেখার বিষয়।

বিসিসিআই সূত্রের খবর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ছেলে জয় শাহ টানা দ্বিতীয় মেয়াদে বিসিসিআই সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। এছাড়া আইসিসি বোর্ডে সৌরভের স্থলাভিষিক্ত হবেন শাহ। বিসিসিআই-এর পদাধিকারীদের মধ্যে একমাত্র কংগ্রেসম্যান রাজীব শুক্লা বোর্ডের ভাইস-চেয়ারম্যান হিসেবে বহাল থাকবেন। ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের ছোট ভাই অরুণ সিং ধুমাল এবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) চেয়ারম্যান হবেন। তিনি ব্রিজেশ প্যাটেলের স্থলাভিষিক্ত হবেন।

রজার বিনি কেন নির্বাচিত হলেন?
রজার বিনি, একজন মিডিয়াম পেস বোলার, ১৯৮৩ সালের বিশ্বকাপে ভারতকে চ্যাম্পিয়ন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এরপর তিনি আট ম্যাচে ১৮ উইকেট নেন যা সেই টুর্নামেন্টের রেকর্ড ছিল। প্রেসিডেন্ট পদে বিনির নির্বাচন অবশ্য চমক ছিল। সূত্র জানাচ্ছে, “রজার ভারতের হয়ে খেলে দেশের জন্য খ্যাতি এনেছিলেন। তিনি বিশ্বকাপের নায়ক এবং তার ক্লিন ইমেজ রয়েছে। তার ছেলে স্টুয়ার্ট ভারতীয় দলে নির্বাচনের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠলে তিনি নির্বাচক কমিটি থেকে পদত্যাগ করেন।

Read more Articles on
Share this article
click me!