জীবনের বাকি সময় কাটাতে চাননি হুইল চেয়ারে, নিজের 'যন্ত্রণার' কাহিনি শোনালেন শোয়েব আখতার

ফের নিজের ডান হাঁটুর অস্ত্রপচার (knee surgery)করালেন পাকিস্তান ক্রিকেট দলের (Pakistan Cricket Team) প্রাক্তন স্পিডস্টার শোয়েব আখতার (Shoaib Akhtar)। সোশ্যাল মিডিয়ায় জানালেন নিজের যন্ত্রণার কথা। 

Web Desk - ANB | Published : Aug 9, 2022 10:19 AM IST

বিশ্ব ক্রিকেটের সবথেক জোরে বোলারদের নিয়ে যখনই আলোচনা হবে তখনই ওপরের সারিতে যাদের নাম আসবে তাদের মধ্যে অন্যতম পাকিস্তানের প্রাক্তন স্পিড স্টার শোয়েব আখতার। তার আগনে বোলিংয়ের সামনে সমস্যায় পড়েছেন বিশ্বের তাবড় তাবড়  ব্যাটসম্যান। ২২ গজে দিকে তার ধেয়ে আসা দেখে অনেক বড় বড় ব্যাটসম্যানের মনেও কাঁপুনি ধরত। এমনি এমনি আর তার পোষাকি নাম হয়নি রাওয়ালপিনন্ডি এক্সপ্রেস। কিন্তু যে পেস বোলার একসময় ব্যাটসম্যানদের ত্রাস ছিলেন সেই ক্রিকেটারই এখন যন্ত্রণায় ছটফট করছেন। কারণ হাঁটুর যন্ত্রণা।  দীর্ঘ এক দশকের বেশি সময় ধরেই এই হাঁটুর সমস্যা ভোগাচ্ছে শোয়েব আখতারকে। এর আগে ৫ বার অস্ত্রপতার করাতে হয়েছে। কিন্তু পুরোপুরি সুরাহা মেলেনি। তাই ফের একবার হাঁটুর অপারেশন করালেন রাওয়ালপিন্ডি এক্সপ্রেস।

 

 

এই হাঁটুর চোটের কারণেই তাকে একসময় ক্রিকেট থেকে তাড়াতাড়া অবসর নিতে হয়েছিল। আরও ৪-৫ বছর ক্রিকেট খেলতে পারতেন কিন্তু শোয়েব জানিয়েছেন. জোর করে ক্রিকেট খেললেন আগামি জীবন তাকে কাটাত হত হুইল চেয়ারে। সম্প্রতি ফের হাঁটুর সমস্যা বাড়ে শোয়েবের। তার দুটি হাঁটু প্রায় অকেজো হয়ে গিয়েছিল। যন্ত্রণা সহ্য করতে পারছিলেন না। তাই তাকে ষষ্ঠবারের জন্য অস্ত্রপচার করাতে হয়েছে। অস্ট্রেলিয়ায় হয়েছে এই অস্ত্রপচার। অস্ট্রেলিয়ায় শোয়েবের দেখভাল করছেন তাঁর বন্ধু কামিল খান।  সেখান থেকেই একটি ভিডিও শেয়ার করে শোয়েব জানিয়েছেন,  ‘আশা করি এটিই আমার শেষ অস্ত্রোপচার, কেন না আমি আর ব্যথা সহ্য করতে পারছি না। অস্ত্রোপচার শেষ হয়েছে। পুরোপুরি সুস্থ হতে কিছু সময় লাগবে। সবার দোয়া চাই।’১১ বছর আগে অবসরে যাওয়া শোয়েব আরও বলেন, ‘আমি আরও ৪ থেকে ৫ বছর খেলতে পারতাম। তবে আমি যদি তেমনটা করতাম তবে আজ হুইলচেয়ারে বসতে হতো। ফলে আমাকে অবসরের সিদ্ধান্ত নিতে হয়েছিল।’

 

 

প্রসঙ্গত,১৯৯৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল শোয়েব আখতারের। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রাওয়ালপিন্ডিতে খেলেছিলেন কেরিয়ারের প্রথম টেস্ট ম্যাচ। সেই ম্যাচেই নিজের আগুনে গতি দিয়ে পুরো ক্রিকেট বিশ্বকে জানিয়েছিলেন তার অভিষেকের কথা। ২০১১ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছিলেন কেরিয়ারের শেষ ম্য়াচ। পাকিস্তানের হয়ে ৪৬টি টেস্ট, ১৬৩টি ওয়ানডে ও ১৫টি টি-টোয়েন্টি খেলেছেন শোয়েব। সব মিলিয়ে উইকেট নিয়েছেন ৪৪৪টি।  নিজের প্রায় দেড় দশকের বেশি কেরিয়ারে অনেকটা সময় এই হাঁটুর চোটের কারণে মাঠের বাইরে থাকতে হয়েছে শোয়েবকে। অবসরের পরও সেই যন্ত্রণা পিছু ছাড়েনি রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের।

Read more Articles on
Share this article
click me!