শুভমান গিলের ম্যাচ উইনিং ইনিংস, সানরাইজার্সকে হারিয়ে প্লে অফের লড়াই থাকল কেকেআর

সানরাইজার্স হায়দরবাদের (Sunrisers Hyderabad) বিরুদ্ধে ৬ উইকেটে জিতল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। ম্য়াচে প্রথমে ব্যাট করে ১১৬ রান করে কেন উইলিয়ামসনের (Kane Williamson) দল। কেকেআরের (KKR) হয়ে হাফ সেঞ্চুরি করেন শুভমান গিল (Shubman Gill)। ২ বল বাকি থাকতেই ম্যাচ জেতে ইয়ন মর্গ্যানের (Eoin Morgan) দল।
 

Sudip Paul | Published : Oct 3, 2021 5:37 PM IST / Updated: Oct 03 2021, 11:42 PM IST

আইপিএল ২০২১-এর গুরুত্বপূর্ণ ম্য়াচে সানরাইজার্স হায়দরাবাদকে (Sunrisers Hyderabad) ৬ উইকেটে হারাল কলকাতা নাইট রাইডার্স  (Kolkata Knight Riders)। একইসঙ্গে প্লে অফে যাওয়ার আশাও জিইয়ে রাখল ইয়ন মর্গ্যানের (Eoin Morgan) দল। তবে মাত্র ১১৬ রান তাড়া করতে গিয়ে যথেষ্ট লড়াই করতে হল কেকেআরকে (KKR)। শুভমান গিলের (Shubman Gill) অনবদ্য হাফ সেঞ্চুরির সৌজন্যে জয়ের রাস্তা মসৃণ হয় নাইটদের। সঙ্গে ছোট হলেও গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন নীতিশ রানা ও দীনেশ কার্তিক। ২ বল বাকি থাকতেই জয়ের লক্ষ্যে পৌছে যায় কেকেআর। 

এদিন ওপেন করতে নেমে প্রথম ওভারেই খাতা না খুলেই আউট হয়ে যান হায়দরাবাদের ওপেনার ঋদ্ধিমান সাহা। টিম সাউদির বলে আউট হন তিনি। বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি জেসন রয়ও। মাত্র ১০ রান করে শিবম মাভির শিকার হন তিনি। এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন ও প্রিয়ম গর্গ কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করেন। বেশ কিছু আক্রমণাত্মক শটও খেলেন তারা। কিন্তু বেশিক্ষণ ক্রিজে দাঁড়াতে পারেননি উইলিয়ামসন ও গর্গ। দুর্ভাগ্যের শিকার হন সানরাইজার্স অধিনায়ক। তাকে অনবদ্য রানআউট করেন শাকিব আল হাসান। ২৬ রান করেন উইলিয়ামসন। অপরদিকে, ২১ রান করে বরুণ চক্রবর্তীর শিকার হন প্রিয়ম গর্গ।

এরপর একমাত্র আবদুল সামাদ ছাড়া কোনও ব্যাটসম্যানই ক্রিজে সময় কাটাকে পারেননি। ৬ রান করে শাকিব আল হাসানের শিকার হন অভিষেকশর্মা। ২ রান করে বরুণ চক্রবর্তীর বলে আউট হন জেসন হোল্ডার। আবদুল সামাদ কিছুটা লড়াই করেন। ২৫ রান করে টিম সাউদির শিকার হন তিনি। ৮ রান করে শিবম মাভির বলে আউট হন রাশিদ খান। শেষে ২০ ওভারে ১১৫ রানে থামে সানরাইজার্স হায়দরাবাদের ইনিংস।  বোলিংয়ে অনবদ্য পারফরমেন্স করলেন কেকেআরের বোলাররা। ২টি করে উইকেট নিলেন টিম সাউদি, শিবম মাভি, বরুণ চক্রবর্তীরা। এছাড়াও একটি উইকেট পেয়েছেন শাকিব আল হাসান। 

১১৫ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুটা এদিন ভালো হয়নি কেকেআরের। ধীর গতিতে ইনিংসের শুরু করেন দুই ওপেনার ভেঙ্কটেশ আইয়র ও শুভমান গিল। কিন্তু ২৩ রানের পার্টনারশিপ করার পর প্রথম উইকেট পরে কেকেআরের। ৮ রান করে জেসন হোল্ডারের বলে আউট হন ভেঙ্কটেশ আইয়র। ব্য়াট হাতে এদিন রান পাননি রাহুল ত্রিপাঠীও। ৭ করে রাশিদ শিকার হন তিনি। ৩৮ রানে ২ উইকেট হারিয়ে কিছুটা চাপ বেড়েছিল কেকেআরের উপর।  সেখান থেকে ইনিংসের রাশ ধরেন শুভমান গিল ও নাীতিশ রান। প্রথমে একটু ধীপ গতিতে হলেও পরের দিকে রানের গতি বাড়ান দুই কেকেআর তারকা।

স্বল্প পুঁজি নিয়ে লড়াই দেওয়ার চেষ্টা করে সানরাইজার্স হায়দরাবাদ বোলাররা। কিন্তু অপরদিকে সেট হওয়ার পর একের পর এক আক্রমণাত্মক শট খেলেন গিল ও রানা জুটি। নিজের অর্ধশতরানও পূরণ করেন গিল। দলের ৯৩ রানের মাথায় তৃতীয় উইকেট পড়ে কেকেআরের। ৫৭ রান করে সিদ্ধার্থ কলের বলে আউট হন শুভমান গিল। জুটি ভাঙতেই আউট হন নীতিশ রানাও। দলের ১০৬ রানের মাথায় ২৫ রান করে হোল্ডারের শিকার হন রানা। শেষে দলকে জয়ের লক্ষ্যে পৌছে দেন দীনেশ কার্তিক ও ইয়ন মর্গ্যান। ১৮ রান করে নটআউট থাকেন কার্তিক ও ২ রান করে নটআউট থাকেন মর্গ্যান। এই ম্যাচ জয়ের ফলে লিগ টেবিলের চতুর্থ স্থান ধরে রাখল ২ বারের আইপিএল চ্যাম্পিয়নরা। 

Share this article
click me!