India's Head Coach: ভারতের কোচ হতে আগ্রহী ছিলেন এই প্রাক্তন কিংবদন্তি, ফাঁস করলেন সৌরভ


রাহুল দ্রাবিড় (Rahul Dravid) ভারতীয় দলের কোচ হতে আগ্রহী না হলেও, দারুণ উৎসাহী ছিলেন আরেক প্রাক্তন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার। কে তিনি, কার কথা বললেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)?

Web Desk - ANB | Published : Dec 17, 2021 5:44 PM IST

চলতি বছরের নভেম্বর মাস থেকে ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) শুরু হয়েছে দ্রাবিড় যুগ। দুই বছরের জন্য ভারতের জাতীয় দলের (Team India) প্রধান কোচ হিসেবে ভারতের প্রাক্তন অধিনায়ক তথা কিংবদন্তি ক্রিকেটার রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) নিয়োগ করেছে বিসিসিআই (BCCI)। নিয়োগের বহু আগে থেকেই বিভিন্ন সংবাদ প্রতিবেদনে রবি শাস্ত্রীর (Ravi Shastri) উত্তরসূরী হিসাবে দ্রাবিড়ের নামই আলোচিত হচ্ছিল। নভেম্বরের প্রথম সপ্তাহে তাতে সিলমোহর দেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। তবে, সম্প্রতি ক্রিকেট বিশেষজ্ঞ বোরিয়া মজুমদারকে দেওয়া এক সাক্ষাতকারে, বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) জানিয়েছেন, আরও এক প্রাক্তন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটারও ভারতীয় দলের প্রধান কোচ (India's Head Coach) হতে খুবই উৎসুক ছিলেন।

২০১৫ সাল থেকেই বিসিসিআই-এর ক্রিকেট সিস্টেমের অংশ রাহুল দ্রাবিড়। প্রথমে অনূর্ধ্ব-১৯ দলের কোচ, তারপর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (National Cricket Academy) প্রধানের দায়িত্ব সামলেছেন। এরমধ্যে দু'বার অস্থায়ী ভিত্তিতে জাতীয় দলের কোচ হিসাবেও কাজ করেছেন তিনি। কিন্তু, বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, পূর্ণ সময়ের জন্য ভারতের জাতীয় দলের দায়িত্ব নেওযার বিষয়ে দ্রাবিড়কে রাজি করানো কঠিন ছিল। বছরে ৮ থেকে ১০ মাস টিম ইন্ডিয়াকে বাড়ির বাইরে থাকতে হয় বলে তিনি জাতীয় দলের কোচ হতে চাইছিলেন না। তাঁর দুটি ছোট ছোট বাচ্চা রয়েছে, এই অবস্থায় ফের ক্রিকেটার জীবনের মতো দীর্ঘ সময় বাড়ি বাইরে কাটাতে চাননি দ্রাবিড়। সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, বরাবরই তাঁর এবং বোর্ড সচিব জয় শাহ-র মনে রবি শাস্ত্রীর পরিবর্ত হিসাবে রাহুল দ্রাবিড়ের নামই ছিল। 

বোরিয়া মজুমদারকে দেওয়া ওই সাক্ষাত্কারে সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, দ্রাবিড় রাজি না থাকলেও জাতীয় দলের কোচ হতে খুবই আগ্রহী ছিলেন, তাঁরই নেতৃত্বে ভারতীয় দলে খেলা আরেক কিংবদন্তি প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। এই ব্যাটিং কিংবদন্তি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর বিভিন্ন দলের হয়ে কোচিং করিয়েছেন। তবে এখনই, তাঁকে জাতীয় দলের দায়িত্ব দিতে রাজি হননি সৌরভ-জয় শাহ জুটি। বিসিসিআই সভাপতি জানিয়েছেন, ভবিষ্যতে টিম ইন্ডিয়ার সঙ্গে কাজ করার সুযোগ অবশ্যই পাবেন লক্ষ্মণ। 

সচিনের আত্মজীবনী প্রকাশ অনুষ্ঠানে এক ফ্রেমে রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ভিভিএস লক্ষণ

জাতীয় দলের দায়িত্ব শেষ পর্যন্ত না পেলেও, জাতীয় দলের সাফল্যে ভিভিএস লক্ষ্মণের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। কারণ, তিনি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধানের দায়িত্ব নিয়েছেন। অর্থাৎ তৃণমূল পর্যায়ে কাজ করে, তিনি জাতীয় দলকে ক্রিকেটার সাপ্লাইয়ের কাজ করবেন। যেটা ২০১৯ সাল ২০২১ সাল পর্যন্ত এনসিএ-র (NCA) প্রধান হিসেবে করে এসেছেন রাহুল দ্রাবিড়। তবে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্ব নেওয়ার ফলে, লক্ষ্মণকে টিভি ধারাভাষ্যকারের কাজ ছেড়ে দিতে হয়েছে। গত কয়েক বছরে ধারাভাষ্যকারদের বক্সে নিয়মিত মুখ হয়ে উঠেছিলেন তিনি। সেই সঙ্গে সানরাইজার্স হায়দ্রাবাদের (SunRisers Hyderabad) উপদেষ্টার ভূমিকাও ছাড়তে হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!