IND VS SA ODI: অধরা থেকে গেল বছরের প্রথম জয়, দঃ আফ্রিকার বিরুদ্ধে ওডিআই সিরিজে লজ্জার হার ভারতের

রবিবার সিরিজের শেষ একদিনের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত বনাম দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। প্রথমে ব্য়াট করে ২৮৭ রান করল প্রোটিয়া ব্রিগেড। অনবদ্য সেঞ্চুরি করলেন  কুইন্টন ডিকক (Quinton De Kock)।  কেএল রাহুলের  (KL Rahul) টিম ইন্ডিয়া (Team India) করে ২৮৩ রান। ৪ রান ম্যাচ জিতে ৩-০ ব্যবধানে সিরিজ জিতল টেম্বা বাভুমার (Temba Bavuma)দল।

Asianet News Bangla | Published : Jan 23, 2022 5:29 PM IST / Updated: Jan 23 2022, 11:52 PM IST

তীরে গিয়ে ডুবল তরী। জয় দিয়ে দক্ষিণ আফ্রিকা ( South Africa Tour) সফর শেষ করা হল না টিম ইন্ডিয়ার (Team India)। একইসঙ্গে ২০২২ সালে  এখনও পর্যন্ত নতুন বছরের প্রথম জয় অধরা থেকে গেল ভারতের। তৃতীয় ওডিআইতে শিখর ধওয়ান (Shikhar Dhawan), বিরাট কোহলি (Virat Kohli), দীপক চাহারের (Deepak Chahar)লড়াই শেষ পর্যন্ত ব্যর্থই গেল। দক্ষিণ আফ্রিকার মাটিতে একদিনের  সিরিজে লজ্জার হার ভারতীয় ক্রিকেট দলের। ৩-০ ব্যবধানে হারতে হল কেএল রাহুলের দলকে। তৃতীয় একদিনের ম্য়াচে প্রথমে ব্য়াট ২৮৭ রান করে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের হয়ে এদিন অনবদ্য সেঞ্চুরি করেন কুইন্টন ডিকক (Quinton De Kock)।  ১২৪ রানের  ইনিংস খেলেন তিনি। এছাড়া ভ্যান ডার ডুসেন করেন ৫২ রান। জবাবে রান তাড়া করতে নেমে  শিখর ধওয়ান, বিরাট কোহলি অর্ধশতরান করে জয়ের আশার জাগালেও অন্যান্য ব্য়াটসনম্য়ানরা বড় পার্টনারশিপ গড়তে ব্য়র্থ হন। শেষের দিকে দীপক চাহার দুরন্ত লড়াই করে অর্ধশতরান করে দলকে জয়ের দোরগোড়ায় নিয়ে গেলেও শেষ হাসি হাসেন টেম্বা বাভুমার দল। ২৮৩ রানে  অলআউট হয়ে যায় ভারত। ৪ রানে ম্য়াচ জেতে দক্ষিণ আফ্রিকা। একইসঙ্গে ৩-০ ব্যবধানে জিতল সিরিজও।

ব্য়াট করতে নেমে তৃতীয় ওভারে প্রথম উইকেট পড়ে প্রোটিয়াদের। দ্বিতীয় ম্য়াচে নায়ক জানেমান মালান তৃতীয় ম্য়াচে বড় রান করতে ব্য়র্থ হন। এদিন রান পাননি অধিনায়ক টেম্বা বাভুমা। দুর্ভাগ্যবশত রান আউট হন তিনি। ব্যর্থ হন মার্করাম। ৭০ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপ বাড়ে প্রোটিয়া ব্য়াটিং লাইনআপে। তবে একদিক থেকে নিজের ইনিংস চালিয়ে যান ডিকক। তার সঙ্গে ইনিংসের রাশ ধরেন ভ্য়ান ডার ডুসেন। ডিকক ও ডুসেন জুটি মিলে দক্ষিণ আফ্রিকা দলকে শক্ত ভিতের উপর দাঁড় করায়।  দুজন মিলে ১৪৪ রানের পার্টনারশিপ করেন ডিকক ও ডুসেন। চো ধাধানো শট উপহার দেন তারা। শতরান পূরণ করার পর আউট হন ডিকক।  অর্ধশতরান পূরণ করে সাজ ঘরে ফেরত যান ডুসেন।  ২১৪ ও ২১৮ রানে পরপর দুই সেট ব্য়াটসম্য়ানের উইকেট হারিয়ে ফের খানিকটা চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। শেষের দিকে ডেভিড মিলার ৩৯ রান ও প্রিটোরিয়াস ২০ রানের ইনিংস না খেললেও ২৫০ রানের গণ্ডী পেরোনোও মুশকিল হয়ে যেত। শেষ পর্যন্ত ২৮৭ রানের স্কোরে পৌছে যায় টেম্বা বাভুমার দল। 

রান তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতীয় দলের। তৃতীয় ম্য়াচে ব্য়াট হাতে ব্য়র্থ হন কেএল রাহুল। দ্বিতীয় উইকেটে খেলার রাশ ধরেন বিরাট কোহলি ও  শিখর ধওয়ান। একের পর এক দুরন্ত শট খেলেন দুজন। নিজের অর্ধশতরান পূরণ করেন ধওয়ান। দ্বিতীয় উইকেটে ৯৮ রানের পার্টনারশিপ করেন  কোহলি-ধওয়ান জুটি। ব্য়ক্তিগত ৬১ রান করে আউট হন ধওয়ান। এদিন রানের খাতাও খুলতে পারেননি ঋষভ পন্থ। অপরদিকে নিজের অর্ধশতরান পূরণ করার বেশি সময় ক্রিজে থাকতে পারেনি বিরাট কোহলিও। ৬৫ রান  করেন তিনি। এরপর শ্রেয়স আইয়র ২৬ ও সূর্যকুমার যাদব ৩৯ রান করে লড়াই করার চেষ্টা করলেও তা বেশিদূর এগিয়ে নিয়ে যেতে পারেননি তারা। শেষের দিকে ভারতের হারা ম্য়াচ একা জয়ের দোরগাড়ায় নিয়ে যান দীপক চাহার। ৫৪ রানের লড়াকু ইনিংস খেলেও শেষরক্ষা করতে পারেননি তিনি। ২৮৩ রানে থামে  ভারতের ইনিংস। ফলে শুধু হতাশা নিয়েই প্রোটিয়াভূম থেকে ফিরতে হচ্ছে টিম ইন্ডিয়াকে। 
 

Read more Articles on
Share this article
click me!