এখনও অপ্রতিরোধ্য নয় বিরাটের দল, ওয়েস্টইন্ডিজ-অস্ট্রেলিয়ার সঙ্গে তুলনা গাভাসকরের

  • ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার সঙ্গে তুলনা
  • বিরাট কোহলির দলের তুলনা করলেন গাভাসকর
  • এখনও পুরোপুরি অপ্রতিরোধ্য নয় বিরাট কোহলির দল
  • এমনটাই মনে করেন কিংবদন্তী ক্রিকেটার সুনীল গাভাসকর
     

Sudip Paul | Published : Jun 5, 2021 7:06 AM IST

ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার মত এখনও অপ্রতিরোধ্য হয়ে উঠতে পারেনি বিরাট কোহলির নেতত্বাধানী ভারতীয় দল। এমনটাই মনে করেন টেস্ট ক্রিকেটে প্রথম ১০ হাজারের রানের মালিক কিংবদন্তী সুনীল গাভাসকর। ৮০ দশকের ক্লাইভ লয়েডের ওয়েস্ট ইন্ডিজের কথা সকলের জানা। পরপর দুটি বিশ্বকাপ জিতেছিল ক্যারেবিয়ানরা। তৃতীয় ফাইনালে হেরেছিল ভারতের কাছে। তারপর ৯০ থেকে টানা প্রায় ২০ বছর দাপট দেখিয়েছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ জয়ের হ্যাটট্রিক করেছে ব্যাগি গ্রিণরা। 

এখনও পর্যন্ত সেই দাপট বিরাট কোহলির দল দেখাতে পারেনি বলেই মত সুনীল গাভাসকরের। টিম ইন্ডিয়ার ধারাবাহিকতার অভাব রয়েছে বলেও জানিয়েছেন সানি। ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া দলের সঙ্গে তুলনা করে সুনীল গাভাসকর বলেছেন,'ওয়েস্ট ইন্ডিজ যে ভাবে শাসন করেছে সেটা ওরা দেখাতে পারবে কিনা আমি নিশ্চিত নই। তখন ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পাঁচটা ম্যাচেই জিতত। অস্ট্রেলীয়রাও পাঁচটার মধ্যে চারটে তো জিততই। এই ভারতীয় দলের পক্ষে সেটা করে দেখানো কঠিন। ওরা প্রচণ্ড প্রতিভাবান হলেও মাঝে মাঝে ধারাবাহিকতার অভাব দেখা যায়। এই কারণেই আমি এখনই ওদের এই তালিকায় রাখতে পারছি না।'

সুনীল গাভাসকরের এই মন্তব্যে তৈরি হয়েছে বিতর্ক। বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালের আগে এমন মন্তব্য না করাই উচিৎ ছিল বলে মনে করেন অনেকেই। বর্তমানে ইংল্যান্ডে রয়েছে বিরাট কোহলির দল। সেখানে ১৮ জুন থেকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্য়াচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় ক্রিকেট দল। ৪ মাসের এই দীর্ঘ সফরে দলের ভালো ফলের বিষয়ে আশাবাদী বিরাট, রোহিত, বুমরা, অশ্বিনরা।


Share this article
click me!