টি-২০ ক্রিকেটকে বৈধতা দিল বিরাটের ইনিংস, প্রশংসায় গ্রেগ চ্যাপেল

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেল সাধারণত কারও প্রশংসা করেন না। বিশেষ করে ভারতীয়দের তো নয়ই। কিন্তু এবার তাঁর গলাতেই অন্য সুর।

Web Desk - ANB | Published : Oct 29, 2022 8:50 AM IST / Updated: Oct 29 2022, 02:42 PM IST

এবারের টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে বিরাট কোহলির অসাধারণ ইনিংসের প্রশংসা করলেন ভারতীয় দলের প্রাক্তন কোচ গ্রেগ চ্য়াপেল। তাঁর মতে, বিরাটের এই ইনিংস টি-২০ ক্রিকেটকে আইনি বৈধতা দিয়েছে। বিরাটকে তাঁর সময়ের সেরা ব্যাটার হিসেবেও উল্লেখ করেছেন চ্যাপেল। তাঁর বক্তব্য, “গত ১৫ বছর ধরে আমি টি-২০ ক্রিকেট দেখছি কিন্তু এরকম শিল্প এর আগে কখনও দেখিনি। পাকিস্তানের বিরুদ্ধে বিরাটের ৫৩ বলে ৮২ রানের ইনিংস টি-২০ ক্রিকেটকে বৈধতা দিল। আমার এটাই মনে হচ্ছে। বিরাটের এই ইনিংসের পর থেকে আর কারও পক্ষে টি-২০ ক্রিকেটকে শুধু বিনোদন বলা সম্ভব হবে না। আধুনিক ক্রিকেটে অনেক ব্যাটারই দুর্দান্ত শট খেলতে পারে, দলকে কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ জেতাতে পারে। কিন্তু বিরাট পাকিস্তানের বিরুদ্ধে যেভাবে খাঁটি ব্যাটিং দক্ষতার মাধ্যমে ভারতীয় দলকে ম্যাচ জিতিয়েছে, সেটা এর আগে অন্য কেউ করতে পারেনি।”

বিরাটের প্রশংসা করে চ্যাপেল আরও বলেছেন, “গত রবিবার বিরাট যেভাবে ব্যাটিংয়ের শিল্প প্রদর্শন করেছে, গত কয়েক যুগে কোনও মহান ক্রিকেটারই এত সুন্দর ব্যাটিংয়ের মাধ্যমে বিপক্ষ দলকে দিশেহারা করে দিতে পারেনি। বিরাটের ব্যাটিং ছিল নির্মম। কিন্তু তার জন্য ও ব্যাটিংয়ের শিল্পের সঙ্গে আপস করেনি। আমার সময়ে সবচেয়ে স্বয়ংসম্পূর্ণ ভারতীয় ব্যাটার হল বিরাট। সেরা ক্রিকেটারদের মধ্যে যে সবার চেয়ে এগিয়ে শুধু তারই সাধারণ ভাবনা ছাপিয়ে কল্পনাকে বাস্তবে রূপ দেওয়ার সাহস ও বুদ্ধিমত্তা থাকে। বিরাট সেরকমই একজন ক্রিকেটার।  ওর কাছাকাছি রাখা যেতে পারে একমাত্র টাইগার পতৌদিকে।”

ভারতীয় দলের কোচ থাকার সময় সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে ঝামেলায় জড়ান চ্যাপেল। এর জেরে সৌরভকে অধিনায়কত্ব হারাতে হয়। সচিন তেন্ডুলকর, জাহির খান, অনিল কুম্বলে, হরভজন সিং, যুবরাজ সিংদের সঙ্গেও অস্ট্রেলিয়ান কোচের সম্পর্ক ভাল ছিল না বলে শোনা যায়। ২০০৭ সালে ওডিআই বিশ্বকাপে ভারতীয় দলের ভরাডুবির পর কোচের পদ থেকে সরে যেতে বাধ্য হন চ্য়াপেল। ভারতীয় দলের কোচ হিসেবে তিনি যতদিন ছিলেন, সেই সময় বিতর্ক তাঁর নিত্যসঙ্গী ছিল। ভারতীয় দলের কোচের পদ থেকে সরে যাওয়ার পর আর কোনও ভারতীয় ক্রিকেটারকে নিয়ে মন্তব্য করতে শোনা যায়নি চ্যাপেলকে। এত বছর পর তিনি বিরাটকে নিয়ে মুখ খুললেন। ভারতীয় ক্রিকেটমহল এই মন্তব্যকে ইতিবাচক হিসেবেই দেখছে।

আরও পড়ুন- 

ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের সময় কেমন থাকবে পারথের আবহাওয়া?

 

বিরাট-সূর্যকুমারকে দেখে শেখো, বাবরদের কড়া সমালোচনায় সলমন বাট 

 

অবসর নিয়ে ভারত-পাক ম্যাচ দেখতে চান অ্যারন ফিঞ্চ!

Read more Articles on
Share this article
click me!