সামলাতে হবে শাহিন আফ্রিদিকে, তৈরি হচ্ছেন রোহিত শর্মা

গতবার টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচেই পাকিস্তানের কাছে হেরে গিয়েছিল ভারত। সেই প্রতিযোগিতায় বেশিদূর এগোতে পারেননি বিরাট কোহলি, রোহিত শর্মারা। এবার পাকিস্তানের বিরুদ্ধে বদলা নিতে পারবে ভারত?

Web Desk - ANB | Published : Oct 21, 2022 8:31 AM IST / Updated: Oct 21 2022, 06:48 PM IST

টি-২০ হোক বা ওডিআই, বিশ্বকাপের লড়াই মানেই পাকিস্তানের বিরুদ্ধে জয় পাবে ভারত, এটাই গত বছর পর্যন্ত অলিখিত নিয়ম ছিল। কিন্তু, গত বছর টি-২০ বিশ্বকাপে এই মিথ ভেঙে দেয় পাকিস্তান। প্রথমবার বিশ্বকাপে প্রতিবেশী দেশের কাছে হার মানতে হয় বিরাট কোহলি, রোহিত শর্মাদের। এরপর এবারের এশিয়া কাপেও সহজেই ভারতকে হারিয়ে দিয়েছেন বাবর আজম, মহম্মদ রিজওয়ানরা। পাকিস্তানের বিরুদ্ধে পরপর হেরে চাপে ভারতীয় ক্রিকেট দল। রবিবার ফের মুখোমুখি হচ্ছে এই দুই দল। এবার জয় ছিনিতে নিতে মরিয়া বিরাট, রোহিতরা। তাঁরা ভালভাবেই জানেন, এবারও যদি ভারতীয় দল পাকিস্তানের কাছে হেরে যায়, তাহলে সমর্থকরা ছেড়ে কথা বলবেন না। সমালোচকরা নখ-দাঁত বের করতে তৈরি। সে কথা মাথায় রেখেই টি-২০ বিশ্বকাপের সুপার ১২-এ নিজেদের প্রথম ম্যাচের জন্য তৈরি হচ্ছেন ভারতীয় ক্রিকেটাররা। বিশেষ প্রস্তুতি নিচ্ছেন অধিনায়ক রোহিত। তিনিই ওপেন করবেন। ফলে তাঁর উপর দলের স্কোর অনেকটা নির্ভর করছে। তাঁকে ভাল খেলতেই হবে। হাঁটুর চোটের জন্য এশিয়া কাপে পাকিস্তান দলে ছিলেন না বাঁ হাতি পেসার শাহিন আফ্রিদি। তিনি চোট সারিয়ে টি-২০ বিশ্বকাপের দলে ফিরেছেন। তাঁকে সামলানো রোহিতের কাছে বড় চ্যালেঞ্জ। ৬ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এই বাঁ হাতি পেসারের বল সামাল দেওয়ার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছেন রোহিত। গত বছর টি-২০ বিশ্বকাপে রোহিত ও কে এল রাহুলকে আউট করে পাকিস্তানের জয়ের পথ মসৃণ করেছিলেন প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদির জামাই শাহিন। সেই কারণে এবার তাঁকে নিয়ে সতর্ক রোহিত। তিনি কোনওভাবেই এই বাঁ হাতি পেসারকে উইকেট দিতে চান না।


রবিবারের ভারত-পাক ম্যাচের আগে শুক্রবার ভারতীয় দলের নেটে অনুশীলন বাধ্যতামূলক ছিল না। কিন্তু তা সত্ত্বেও দীর্ঘক্ষণ নেটে গা ঘামান রোহিত। বাঁ হাতি বোলারদের থ্রো ডাউনে ব্যাটিং করেন তিনি। শাহিনের পাশাপাশি হ্যারিস রউফ, নাসিম শাহদের কথা মাথায় রেখে শুরুতে ডান হাতি ও বাঁ হাতি বোলারদের থ্রো ডাউনে ব্যাটিং অনুশীলন করছিলেন ভারতের অধিনায়ক। এরপর তিনি শুধু বাঁ হাতি বোলারদের থ্রো ডাউনে ব্যাটিং অনুশীলন করতে থাকেন। দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় ও অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটার দীনেশ কার্তিকের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা বলেন রোহিত।


নিজের ব্যাটিংয়ের পাশাপাশি দল নিয়েও ভাবতে হচ্ছে ভারতের অধিনায়ককে। টিম ম্যানেজমেন্ট সূত্রে খবর, রবিবার উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থের দলে থাকার সম্ভাবনা কম। তাঁর বদলে খেলতে পারেন কার্তিক। নেটে বেশ কিছুক্ষণ অনুশীলনও করেছেন কার্তিক। অনুশীলনে নজর কেড়েছেন বাংলার পেসার মহম্মদ শামি। তিনি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনুশীলন ম্যাচে এক ওভার বল করার সুযোগ পেয়েই দুর্দান্ত পারফরম্যান্স দেখান। ফলে জসপ্রীত বুমরার বদলি হিসেবে শামিই দলে থাকতে পারেন। তিনি গত বছর টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভাল খেলতে পারেননি। সেই ম্যাচের পর সোশ্যাল মিডিয়ায় আক্রমণের মুখে পড়তে হয় এই পেসারকে। এবার জবাব দিতে তৈরি শামি।

আরও পড়ুন- 

আয়ারল্যান্ডের কাছে হার, টি-২০ বিশ্বকাপের বাইরে ক্যারিবিয়ানরা 

 

লড়াই কিউয়িদের সঙ্গে, শনিবার টি-২০ বিশ্বকাপ অভিযান শুরু অজিদের 

 

'বিশ্বকাপ ক্রিকেটে সব বড় দল আসবে', ভারতের পাকিস্তান সফর নিয়ে বিতর্কের মধ্যেই সওয়াল অনুরাগ ঠাকুরের

Read more Articles on
Share this article
click me!