Tollygunge Agragami: আগামি প্রজন্মের ক্রিকেট প্রতিভার খোঁজে অনন্য উদ্যোগ টালিগঞ্জ অগ্রগামীর

তরুণ ক্রিকেটারদের প্রতিভা (young talented Cricketers)অন্বেষণ করতে অভিনব উদ্যোগ টালিগঞ্জ অগ্রগামী ক্লাব (Tollygunge Agragami Club) ও তার কোচিং ক্যাম্প মন্টু ঘোষ ক্রিকেট অ্য়াকাডেমির (Mantoo Ghosh Cricket Academy)। টেস্ট ক্রিকেটের ফর্ম্যাটে অনূর্ধ্ব ১৫ ক্রিকেট প্রতিযোগিতার (Under-15 cricket tournament) আয়োজন করা হয়েছে। ২০টি দল অংশ নিয়েছে এই প্রতিযোগিতায়।
 

Asianet News Bangla | Published : Dec 1, 2021 12:26 PM IST / Updated: Dec 01 2021, 06:18 PM IST

করোনা অতিমারী, লকডাউন ও বিধি নিষেধের কারণে দীর্ঘ দিন ধরে বন্ধ ছিল ক্রিকেট। বিভিন্ন কোচিং ক্যাম্পগুলিতেও বন্ধ ছিল কিশোর ও তরুণ ক্রিকেটারদের অনুশীলন। পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই ফিরেছে ক্রিকেট। এই পরিস্থিতিতে  ক্রিকেটের উন্নির জন্য ও আগামি প্রজন্মের ক্রিকটারদের (young talented Cricketers)তুলে আনতে এবার অভিনব উদ্যোগ নিল টালিগঞ্জ অগ্রগামী ক্লাব (Tollygunge Agragami Club) ও তার কোচিং ক্যাম্প মন্টু ঘোষ ক্রিকেট অ্য়াকাডেমির (Mantoo Ghosh Cricket Academy)উদ্যোগে। বাংলায় প্রথম টেস্ট ক্রিকেটে আদলে অনূর্ধ্ব ১৫ ক্রিকেট টুর্নামেন্টের (Under-15 cricket tournament) আয়োজন করা হয়েছে।  যার প্রতিটি ম্যাচ দুই দিন ধরে খেলা হবে। প্রতিটি দল দিনে দুবার ব্যাট করবে এবং ৮০ ওভার বোলিং করবে, তিনটি সেশনে ভাগ করা হবে প্রতি দিনের খেলা। 

পয়লা ডিসেম্বর থেকে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। ২০টি দল অংশ নিয়েছে এই প্রতিযোগিতায়। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)-এর সমস্ত  নিয়ম প্রযোজ্য এই প্রতিযোগিতায়। পয়লা সেপ্টেম্বর ২০০৬ বা তার পরে জন্মগ্রহণকারী শিশুরা অংশ নিতে পারবে টুর্নামেন্টে। যদি কোনও ম্যাচ ড্র বা টাইতে শেষ হয়, দুটি দল এক পয়েন্ট পাবে। প্রথম ইনিংসে এগিয়ে থাকা দল তিন পয়েন্ট বোনাস পাবে। ম্যাচ জিতলে পাঁচ পয়েন্ট দেওয়া হবে। প্রতিযোগিতায় ২০টি দলকে চারটি করে পাঁচটি গ্রুপে ভাগ করা হয়েছে। প্রতিটি দল লিগ পর্বে অন্তত তিনটি ম্যাচ খেলতে পারবে। প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দল নকআউট পর্বে উঠবে এবং পাঁচ জনের মধ্যে শীর্ষ তিনজন (স্কোর বা নেট রান রেট অনুসারে) সরাসরি সেমিফাইনালের জন্য যোগ্যতা অর্জন করবে। চতুর্থ এবং পঞ্চম দল সেমিফাইনালে চতুর্থ দল নির্ধারণ করতে একটি কোয়ালিফায়ার খেলবে। 

এই টুর্নামেন্টে কলকাতা এবং এর শহরতলির বেশিরভাগ শীর্ষ ক্রিকেট কোচিং ক্যাম্প যেমন মোহামেডান স্পোর্টিং, মেইনল্যান্ড সম্বোরন ক্রিকেট অ্যাকাডেমি, বোর্নভিটা ক্রিকেট একাডেমি এবং ভিক্টোরিয়া স্পোর্টিং  সহ অন্যান্যরা অংশগ্রহণ করছে। আয়োজকদের মন্টু ঘোষ ক্রিকেট অ্য়াকাডেমির দুটি দল প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। ক্রিকেট কোচ এবং টেকনিক্যাল ডিরেক্টর, এমজিসিএ, বিশ্বজিৎ মুখোপাধ্যায় বলেছেন,'আমরা চাই নতুন ছেলেরা তাদের প্রতিভা মেলে ধরার সুযোগ পাক। টি-টোয়েন্টির যুগে উইকেটে টিকে থেকে খেলার অভ‍্যাসটাই নষ্ট হয়ে যাচ্ছে। দীর্ঘ ক্ষণ ধরে ব‍্যাট বা বল করার কথা এই প্রজন্ম প্রায় ভুলেই গিয়েছে। এই কারণেই চার-পাঁচ দিনের খেলায় বাংলার সাফল্য কমছে। আমাদের চেষ্টা সেই সোনালী দিন ফিরিয়ে আনা।'

বর্তমানে টি২০ ক্রিকেটের যুগে টেস্ট ক্রিকেটের প্রতি আগ্রহ কমছে তরুণ  প্রজন্মের। সকলেই সীমিত ওভারের খেলায় টার্গেট তাড়া করার মানসীকতা নিচ্ছে। কিন্তু টেস্ট ক্রিকেট পারফর্ম করতে গেলে যে ধৈর্য বা ক্রিকেটীয় ব্যাকারন দরকার তা বর্তমানের শিক্ষানবীশ ক্রিকেটারদের কম। তাই টেস্ট ক্রিকেটের ফর্ম্যাট একই সঙ্গে বাংলার সিএবি ডিভিশন ক্রিকেট ফর্ম্যাটে  টালিগঞ্জ অগ্রগামী ক্লাব ও তার কোচিং ক্যাম্প মন্টু ঘোষ ক্রিকেট অ্য়াকাডেমির আয়োজিত প্রতিযোগিতার প্রশংসা করেছে ক্রিকেট মহল। 

Share this article
click me!