টি-২০ ক্রিকেটে অভিষেকেই হ্যাট্রিক! এশিয়া কাপ ক্রিকেটে চমক বাংলাদেশের ফারিহা ইসলাম তৃষ্ণা-র

গত কয়েক বছর ধরেই তাঁর নাম ঘোরাফেরা করেছে বাংলাদেশ মহিলা ক্রিকেট জাতীয় দলে। মাঝে মাঝে ম্যাচও খেলেছেন। কিন্তু টি-২০ ক্রিকেটে অভিষেক ঘটেছিল না ফারিহার। তাই টি-২০-র অভিষেক ম্যাচ ছিল তাঁর কাছে দুর্দান্ত স্মৃতি তৈরি করে রাখার জেদ। 
 

Web Desk - ANB | Published : Oct 7, 2022 1:16 AM IST / Updated: Oct 07 2022, 06:48 AM IST

সিলিটের ক্রিকেট স্টেডিয়ামে বা-হাতে বল নিয়ে ছুটে আসছেন ফারিহা ইসলাম তৃষ্ণা। পপিং ক্রিজে লাফিয়ে উঠে সিমটাকে চেপে বল ছুঁড়ে দিলেন ব্যাটসম্যানের পা-টাকে লক্ষ্য করে। বল পড়ে সামান্য লেট আউট কাট হয়ে প্যাড ও ব্যাটের ফাঁক গলে ঢুকে গেল। মুহূর্তের মধ্যে ছিটকে গেল মালয়েশিয়া ক্রিকেট টিমের সদস্যের উইকেট। পরের বল- ঠিক একই কায়দায় ছুঁটে এলেন ফারিহা। সেই ব্যাটসম্যানের পা লক্ষ্য করে মিডল স্ট্যাম্পের নিশানায় বলটা পড়ল। এবার সামান্য লেট ইন কাট। বলের গতিকে ঠাহর করতে না পেরে হাফ-ককে খেলার চেষ্টায় ব্যাটসম্যান। কিন্তু বলের গতির কাছে পরাস্ত ব্যাট। বল গিয়ে সোজা আঘাত করল ব্যাটসম্যানের প্যাডে। এক্কেবারে বল রেড জোন এরিয়ায় পা-এর সঙ্গে বলের সংঘর্ষ। আম্পায়ার ঘোষণা করলেন এলবিডবলিউ। তৃতীয় বল। বলের সিমকে দুই আঙুলে চেপে ধরে ফের ছুটতে শুরু করলেন ফারিহা। এবারও পরাস্ত ব্যাটসম্যান। বল গিয়ে সোজা স্ট্যাম্প-কে নাড়িয়ে দিল। পরপর তিন বলে তিনটি উইকেট নিয়ে তখন আনন্দে আত্মহারা ফারিহা ইসলাম তৃষ্ণা। টি-২০ ক্রিকেটে এটাই ছিল তাঁর অভিষেক ম্যাচ। ফারিহার দুরন্ত উইকেট টেকিং বোলিং দেখে কখন মুগ্ধ সকলে। 

ফারিহার এমন দুরন্ত বোলিং-এ মাত্র ৪১রানেই গুটিয়ে যায় মালয়েশিয়ার ইনিংস। ৮৮ রানে এশিয়া কাপ ক্রিকেট ম্যাচে জয় ছিনিয়ে নিতে সমর্থ হয় বাংলাদেশ। ফারিহার ছাড়াও বাংলাদেশের ফাহিমা, সঞ্জিদা আখতার মেঘলা এবং রুমানা আহমেদ-রা ২টি করে উইকেট সংগ্রহ করেন। ফারিহার যে তিনটি উইকেট সংগ্রহ করেন তার বিনিময়ে তিনি মাত্র ১২ রান খরচ করেছিলেন। মালয়েশিয়ার একজন ব্যাটসম্যানও ২ অঙ্কের রানে পৌঁছতে পারেননি। এদিন প্রথমে ব্যাট করে বাংলাদেশ ১২৯ রান সংগ্রহ করে। বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি এবং মুর্শিদা খাতুন অর্ধ শতরান করেন।  
 

কে এই ফারিহা ইসলাম তৃষ্ণা 
এদিন ফারিহার তাঁর হ্যাট্রিকের মাধ্যমে বাংলাদেশের আরও এক ক্রিকেটার ফাহিমা খাতুনের পাশে নিজের নাম লেখালেন। বর্তমান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্য ফাহিমা-র ঝুলিতেও টি-২০ ক্রিকেটে হ্যাট্রিকের নজির রয়েছে। ফারিহার ইসলাম তৃষ্ণার জন্ম ২০০২ সালের ১৩ সেপ্টেম্বর। ব্যাট করেন ডানহাতে। বল বাঁ-হাতে। একদিনের ৫০ ওভার ক্রিকেট ম্যাচে ফারিহার অভিষেক ঘটান ২০২১ সালের ১৫ নভেম্বর। প্রতিপক্ষ ছিল জিম্বাবোয়ে। শেষ একদিনের ৫০ ওভারের ম্যাচ খেলেছেন ২০২২ সালের ১৮ মার্চ। প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট আঙিনায় মোট ৫টি ম্যাচ খেলেছেন ফারিহার। উইকেট নিয়েছেন ৫টি। এশিয়াকাপের হ্যাট্রিককে বাদ দিলে এখন পর্যন্ত তাঁর সেরা পারফরম্যান্স ছিল ৩৫ রানে ৩টি উইকেট পাওয়া। ২০২২-এ কমনওয়েলথ গেমসে ক্রিকেটের যোগ্যতা অর্জনকারী পর্বেও অংশ নিয়েছিলেন। এছাড়াও ২০২২-এরই বিশ্ব মহিলা ক্রিকেট বিশ্বকাপেও বাংলাদেশ দলে ছিলেন ফারিহার।  

Share this article
click me!