কে সেই 'মাফিয়া সাংবাদিক', বিসিসিআই তদন্ত কমিটির সামনে ক্ষোভ উগড়ে দিলেন ঋদ্ধিমান

ভারতীয় সিনিয়র দল থেকে বাদ পড়া নিয়ে ঋদ্ধিমানকে রীতিমতো শাসানি দিয়েছিলেন এক সাংবাদিক। হোয়াটসঅ্যাপ মেসেজ প্রকাশ্য়ে আনলেও সাংবাদিকের নাম জানাননি ঋদ্ধি। এবার বিসিসিআই কমিটির সামনে সেই নাম বলে দিলেন তিনি। 
 

Asianet News Bangla | Published : Mar 5, 2022 2:36 PM IST / Updated: Mar 05 2022, 08:32 PM IST

ঋদ্ধিমান সাহাকে (Wriddhiman Saha)সাংবাদিকের হুমকি দেওয়ার ঘটনায় অভিযুক্ত সাংবাদিকের (Journalist) পরিচয় জানালেন ভারতীয় উইকেট রক্ষক। টিম ইন্ডিয়া (Team India) থেকে বাদ পড়ার পর  হোয়াটস অ্যাপ চ্যাটে  ঋদ্ধিকে দিতে বলেছিলেন  ওই সাংবাদিক। ঋদ্ধি কোনও প্রতিক্রিয়া না দেওয়ায় তাকে হুমকি দেওয়া হয়। সেই  চ্যাটেপ স্ক্রিন শট সোশ্যাল মিডিয়ায় (Social Media) শেয়ার করেন ঋদ্ধি। তারপরই তোলপার হয়েছিল ভারতীয়। যদিও ওই সাংবাদিকের কেরিয়ারের কথা ভেবে তার নাম প্রকাশ্যে আনেননি ঋদ্ধি। ঘটনায় তদন্তের জন্য  তিন সদস্যের  কমিটি গড়েছিল বিসিসিআই (BCCI)। তদন্ত কমিটির কাছে যাবতীয় তথ্য দেওয়ার কথা আগেই জানিয়েছিলেন ঋদ্ধি। এবার সেই তদন্ত কমিটির কাছে ও সাংবাদিকের পরিচয় ও যাবতীয় তথ্য তুলে দিলেন ঋদ্ধিমান সাহা। 

কী ছিল ঋদ্ধির ফাঁস করা চ্যাটে-
ঋদ্ধিমান সাহা ১৯ ফেব্রুয়ারি যে স্ক্রিন শট শেয়ার করেছিলেন তাতে দেখা যাচ্ছে ১০টা ১৮ মিনিটে একটি চ্যাট ঋদ্ধিকে ওই সাংবাদিক লিখেছেন,  'আমার সঙ্গে একটা ইন্টারভিউ কর। (তোমার জন্য) ভালো হবে।' এক মিনিট পরেই আরও একটি মেসেজ এসেছে। তাতে বলা হয়েছে, 'ওরা (বোর্ড) একজন উইকেটকিপার বেছে নিয়েছে, যে সেরা উইকেটকিপার। তুমি ১১ জন সাংবাদিককে বেছে নেওয়ার চেষ্টা করছ, যাঁরা আমার কাছে সেরা নয়। এমন কাউকে বেছে নাও, যে তোমায় সবথেকে বেশি সাহায্য করতে পারবে।' রাত ১০ টা ৪৩ মিনিটের একটি মেসেজে বলা হয়েছে, 'তুমি ফোন করলে না। আমি কখনও তোমার ইন্টারভিউ নেব না। আমি একেবারে সহজে অপমান মেনে নিই না এবং এটা আমি মনে রাখব। এটা তোমার করা উচিত হয়নি।' তারইমধ্যে ঋদ্ধির পোস্ট করা স্ক্রিনশটে সন্ধ্যা ৭ টা ৩০ মিনিটে হোয়্যাটসঅ্যাপ কলের বিষয়টি ধরা পড়েছে। যা মিসড কল হয়ে গিয়েছিল। এই চ্য়াটের স্ক্রিন শট শেয়ার করে ঋদ্ধি লেখেন, 'ভারতীয় ক্রিকেটের প্রতি আমার যাবতীয় অবদানের পর তথাকথিত শ্রদ্ধেয় সাংবাদিকের থেকে এরকম বিষয়ের সম্মুখীন হতে হচ্ছে। এই পর্যায় নেমে গিয়েছে সাংবাদিকতা।' 

 

 

ঋদ্ধি ট্যুইট ফাঁস করার সাংবাদিকের এমন ভূমিকার সমালোচনা হয় সর্বত্র। বীরেন্দ্র সেওয়াগ, হরভজন সিং, প্রজ্ঞান ওঝার মত প্রাক্তন ভারতীয় তারকা ক্রিকেটাররাও ঋদ্ধির পাশে দাঁড়িয়ে ওই সাংবাদিকের বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত নেওয়ার দাবি জানান। ওঠে ওই সাংবাদিককে বয়কটের ডাকও। বিসিসিআইয়ের তদন্ত কমিটিকে ঋদ্ধিমান সাহা যাবতীয় তথ্য তুলে দেওয়ার পর বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্ল শনিবার জানিয়েছেন, সাংবাদিকের সঙ্গে ঋদ্ধির কথোপকথন নিয়ে যাবতীয় তথ্য বোর্ডের কমিটিকে জানিয়েছেন ঋদ্ধি। বোর্ডের তিন সদস্যের যে কমিটি তৈরি করা হয়েছে তাতে রাজীব রয়েছেন। সেই সঙ্গে ছিলেন, কোষাধ্যক্ষ অরুণ ধামাল এবং অ্যাপেক্স কাউন্সিলের সদস্য প্রভতেজ সিংহ। তাঁদের কাছেই সেই সাংবাদিক সম্পর্কে সব তথ্য দিয়েছেন ঋদ্ধি। এবার দেখার তদন্ত প্রক্রিয়া কোন দিকে যায় ও অভিযুক্ত সাংবাদিকের বিরুদ্ধে কী সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড।
 

Share this article
click me!