৫১ টি শক্তিপীঠ দর্শনেই মহাপূণ্য, যেখানে মা সতীর দেহের বিভিন্ন অংশ পতিত হয়েছিল

পৃথিবীতে বিপর্যয়ের আশঙ্কা বেড়ে উঠতে পারে এই আশঙ্কায় ভগবান বিষ্ণু তাঁর সুদর্শন চক্র দিয়ে মাতা সতীর দেহ ছেদন শুরু করেন। এভাবেই তার শরীরের বিভিন্ন অংশ বিভিন্ন স্থানে পড়ে যায়। মায়ের দেহ ৫১ খন্ড হয়েছিল, এইভাবে ৫১ টি শক্তিপীঠ প্রতিষ্ঠিত হয়েছিল।

Web Desk - ANB | Published : Sep 28, 2022 4:51 AM IST / Updated: Sep 28 2022, 10:30 AM IST

হিন্দু ধর্মে শক্তিপীঠের বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতিটি শক্তিপীঠের নিজস্ব গল্প আছে। ৫১টি শক্তিপীঠ দেবীপুরাণে বর্ণিত হয়েছে । এর মধ্যে ৪২টি শক্তিপীঠ ভারতে রয়েছে। বাংলাদেশে রয়েছে ৪ টি। ২ টি নেপালে এবং ১ টা করে শ্রীলঙ্কা, পাকিস্তান এবং তিব্বতে রয়েছে। প্রতিটি শক্তিপীঠের নিজস্ব গল্প আছে। শক্তিপীঠের কিংবদন্তি ভগবান শিব এবং তাঁর স্ত্রী মাতা সতীর সঙ্গে সম্পর্কিত।

কিংবদন্তী অনুসারে, মা সতীর পিতা দক্ষিণ প্রজাপতি কানখাল নামক স্থানে একটি মহাযজ্ঞ করেছিলেন যা বর্তমানে হরিদ্বার নামে পরিচিত। সেই যজ্ঞে ব্রহ্মা, বিষ্ণু, ইন্দ্রসহ সকল দেব-দেবীকে ডাকা হলেও ভগবান শিবকে আমন্ত্রণ জানানো হয়নি। মাতা সতী এই বিষয়ে খবর পান। যজ্ঞে তাঁর স্বামীকে আমন্ত্রণ না করার উত্তর জানতে তিনি তার পিতা দক্ষিণের কাছে পৌঁছান।

যখন শিবের ক্রোধে শক্তিপীঠ প্রতিষ্ঠিত হয়
মা সতী তার পিতাকে এই প্রশ্ন করলে তিনি ভগবান শিবকে গালিগালাজ করেন। তাঁকে অপমান করেন। এই অপমানে ক্ষুব্ধ হয়ে মা সতী একই যজ্ঞের অগ্নিকুণ্ডে আত্মাহুতি দেন। ভগবান শিব যখন এই তথ্য পেয়েছিলেন, তিনি ক্রুদ্ধ হয়েছিলেন এবং তাঁর তৃতীয় চোখ খুলেছিলেন।তিনি তান্ডব করতে লাগলেন এবং মা সতীর মৃতদেহ যেখানে ছিল সেখানে গেলেন। তিনি মা সতীর মৃতদেহ তুলে তার কাঁধে রাখলেন। ভগবান শিবের তান্ডব শুরু হয়। তিনি কৈলাসের দিকে ফিরে গেলেন। পৃথিবীতে বিপর্যয়ের আশঙ্কা বেড়ে উঠতে পারে এই আশঙ্কায় ভগবান বিষ্ণু তাঁর সুদর্শন চক্র দিয়ে মাতা সতীর দেহ ছেদন শুরু করেন। এভাবেই তার শরীরের বিভিন্ন অংশ বিভিন্ন স্থানে পড়ে যায়। মায়ের দেহ ৫১ খন্ড হয়েছিল, এইভাবে ৫১ টি শক্তিপীঠ প্রতিষ্ঠিত হয়েছিল।

মা সেই শক্তিপীঠে কোন অংশে কোথায় এবং কী নামে পরিচিত জেনে নিন...

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

Read more Articles on
Share this article
click me!