'স্বাধীনতার অমৃত মহোৎসব', ৮৭ তম বর্ষে স্পেশ্যাল লাইট অ্যান্ড সাউন্ডে সাজছে সন্তোষ মিত্র স্কোয়ার

চলতি বছরে  ৮৭ তম বর্ষে এক অন্য রকম ভাবনা নিয়ে পুজোর প্রস্তুতি শুরু করেছে সন্তোষ মিত্র স্কোয়ার বা লেবুতলা পার্ক। চলতি  বছরে  সন্তোষ মিত্র স্কোয়ারের থিম হলো- 'স্বাধীনতার অমৃত মহোৎসব'। চলতি বছরে স্বাধীনতা ৭৫ তম উদযাপন বর্ষে  স্বাধীনতার প্রতিটা দিক সুন্দর করে ফুটিয়ে তুলছে লেবুতলা পার্ক। 

Riya Das | Published : Sep 10, 2022 11:41 AM IST

 ঘরে ফিরছে উমা। গোটা বছর ভর এই দিনটার জন্য মুখিয়ে থাকে বাঙালিরা। ইতিমধ্যে শুরু হয়ে গেছে পুজোর কাউন্টডাউন। বাঙালির বারো মাসে তেরো পার্বনের মধ্যে শ্রেষ্ঠ উৎসব হল দুর্গাপুজো। পুজো নিয়ে বরাবরই বাঙালির একটা টানটান উত্তেজনা রয়েছে।হাতে আর মাত্র কয়েকদিন। সারা শহর আবার সেজে উঠবে আলোয়। এই বছর দুর্গাপুজো যেন বাঙালির কাছে একটু বেশি বাড়তি পাওনা। কারণ বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে। তা যেন বড় গর্বের ও আনন্দের বটে।  করোনাকালে মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। পুজোর আনন্দে খুশির রেশ বাঙালির মনে।

প্যান্ডেল থেকে ঠাকুর, পুজোর থিম থেকে লাইটিং সবকিছুর প্রস্তুতিই এখন তুঙ্গে। কোন পুজোর কী থিম তা জানতেও মুখিয়ে রয়েছেন সকলেই। কলকাতাতে এখন থিম পুজো নিয়ে রীতিমতো হাড্ডাহাড্ডি টক্কর চলছে। প্রতি বছরই নয়া নয়া থিম নিয়ে হাজির হচ্ছে কলকাতার সব পুজো কমিটি। দেবী দুর্গার আগমনে চারিদিকে যেন সাজো সাজো রব। মহালয়ার দিন থেকেই শুরু হয়ে যায় পুজোর প্রস্তুতি। পিতৃপক্ষের সমাপ্তি এবং দেবীপক্ষের সূচনা দিয়েই দুর্গাপুজোর শুভারম্ভ। ইতিমধ্যেই সাদা কাশফুল জানান দিচ্ছে মা আসছে। চলতি বছরে  ৮৭ তম বর্ষে এক অন্য রকম ভাবনা নিয়ে পুজোর প্রস্তুতি শুরু করেছে সন্তোষ মিত্র স্কোয়ার বা লেবুতলা পার্ক। গত দুই বছরের তুলনায় এবছরের দুর্গোৎসবে অন্যরকমের চমক অপেক্ষা করছে দর্শনার্থীদের জন্য। প্রত্যেক বারের মতোই এবারেও নয়া ভাবনা উপস্থাপন করছে   সন্তোষ মিত্র স্কোয়ার । চলতি  বছরে  সন্তোষ মিত্র স্কোয়ারের থিম হলো- 'স্বাধীনতার অমৃত মহোৎসব'। চলতি বছরে স্বাধীনতা ৭৫ তম উদযাপন বর্ষে  স্বাধীনতার প্রতিটা দিক সুন্দর করে ফুটিয়ে তুলছে লেবুতলা পার্ক। 

 

 

প্রতিমা শিল্পী মিন্টু পালের হাতের ছোঁয়াতেই মা দুর্গা সেজে উঠছেন সন্তোষ মিত্র স্কোয়ারে। গত দুবছর যেহেতু অতিমারিতে সেভাবে কিছু করা যায়নি তাই এবছরটা আরও বেশি করে অভিনবত্বের ছোঁয়া রাখার চেষ্টা করা হয়েছে। সন্তোষ মিত্র স্কোয়ারের  সাধারণ সম্পাদক সজল ঘোষ জানিয়েছেন, চলতি বছরে 'স্বাধীনতার অমৃত মহোৎসব' থিমের মূল আকর্ষণ হল লাইট অ্যান্ড সাউন্ড। পুজোর বাজেটও গত বছরের তুলনায় বেশ কয়েকগুণ বেড়েছে।  সরকারি নির্দেশিকা মেনে পরিবেশ সচেতনতা ও কোভিডের কথা মাথায় রেখেই পুজোর আয়োজন করা হচ্ছে। গত দুবছর ধরে যেভাবে মহামারিতে পুজো হয়েছে সেগুলির সবই ব্যবস্থা করা হবে। তিনি আরও বলেন স্বয়ং মা দুগ্গা আছেন তিনি সবটা সামলে নেবেন।  দুর্গাপুজোর  দিনগুলিতে নানারকমের অনুষ্ঠান থাকছে সন্তোষ মিত্র স্কোয়ারে তবে কোনও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেনি সন্তোষ মিত্র স্কোয়ার।  পুজোতে  প্রচুর মানুষের জমায়েত হয় এই লেবুতলা পার্কে, এখনও পর্যন্ত বহু মানুষের সম্মান পেয়েছি আর এর থেকে বড় সম্মান আর বোধহয় কিছু হয় না। আমরা কোনও প্রতিযোগিতাতে নাম দিই না। আমাদের শুধু লক্ষ লক্ষ মানুষের ভিড় হয়। সন্তোষ মিত্র স্কোয়ারের সাধারণ সম্পাদক সজল ঘোষ সকলের উদ্দেশ্যে জানিয়েছেন, সকলে মিলে লেবুতলা পার্কের পুজো দেখতে আসবেন, দেখতে হবে নয়তো আফসোস করতে হবে।

আরও পড়ুন- ৮৩তম গৌরবময় দুর্গোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিতে ব্যস্ত হরি ঘোষ স্ট্রিট সার্বজনীন

আরও পড়ুন-জমজমাট পুজোয় অদেখার যাত্রায় যেতে প্রস্তুতি চলছে সিকদার বাগান সাধারন দুর্গোৎসব কমিটির

আরও পডুন- জগৎ মুখার্জি পার্কের পুজো মণ্ডপে শরতে বর্ষার আমেজ, অন্য পরিবেশ তৈরিতে ব্যস্ত উদ্যোক্তারা

Read more Articles on
Share this article
click me!