মা দুর্গার মূর্তি তৈরির জন্য পতিতালয়ের মাটি এত গুরুত্বপূর্ণ কেন, জেনে নিন এর গুরুত্ব

এই ৯ দিনে মা দুর্গার বিভিন্ন রূপের পূজা করা হয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে। এ সময় বিভিন্ন প্যান্ডেলে মাটির তৈরি প্রতিমা স্থাপন করা হয় এবং সেই প্যান্ডেলকে সাজানো হয়। মায়ের মূর্তি তৈরির জন্য মাটি কোথা থেকে আসে জানেন! 
 

Web Desk - ANB | Published : Sep 20, 2022 7:05 AM IST / Updated: Sep 20 2022, 01:12 PM IST

শারদীয় নবরাত্রি আসতে চলেছে। পঞ্চাং অনুসারে, শারদীয়া নবরাত্রি প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে শুরু হয় এবং দশমী তিথিতে বিসর্জনের মাধ্যমে শেষ হয়। এবার এই নবরাত্রি শুরু হবে ২৬ সেপ্টেম্বর এবং শেষ হবে ৫ অক্টোবর। এ সময় স্থানে স্থানে মাটির তৈরি মা দুর্গার প্রতিমা স্থাপন করা হয়। আসুন জেনে নিই মায়ের মূর্তি তৈরির জন্য মাটি কোথা থেকে আনা হয়?

কোন মাটি থেকে মা দুর্গার মূর্তি তৈরি করা হয়?
নবরাত্রির পবিত্র উত্সব উত্তর এবং উত্তর-পূর্ব ভারতে অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। এই উৎসব মূলত ৯ দিন ধরে চলে। এই ৯ দিনে মা দুর্গার বিভিন্ন রূপের পূজা করা হয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে। এ সময় বিভিন্ন প্যান্ডেলে মাটির তৈরি প্রতিমা স্থাপন করা হয় এবং সেই প্যান্ডেলকে সাজানো হয়।

এসব প্যান্ডেলে মা প্রতিষ্ঠার আগে তৈরি করা হয় মা দুর্গার প্রতিমা। এর জন্য মাটি কোথা থেকে আসে জানেন! জেনে অবাক হবেন যে পতিতালয়ের মাটি মা দুর্গার প্রতিমা তৈরিতে ব্যবহার করা হয়। হিন্দু ধর্মের বিশ্বাস অনুযায়ী, গঙ্গার মাটি, গোমূত্র, গোবর ও পতিতালয়ের মাটি মিশিয়ে দেবী দুর্গার মূর্তি তৈরি করা হয়। হিন্দুধর্মের এই ঐতিহ্য বহু শতাব্দী ধরে চলে আসছে।

আরও পড়ুন- দুর্গাপুজা ও তার পরবর্তী সময় এই ৫ রাশির জন্য খুব চাপের হতে পারে, দেখে কোন রাশি আছে এই

আরও পড়ুন- দুর্গাপুজোর সময় থেকে বাকি বছরটা এই ৪ রাশির জন্য অত্যন্ত শুভ, জেনে নিন কারা আছেন 

আরও পড়ুন- এই বছর মা দুর্গার আগমণ হবে 'হাতিতে' চড়ে, জেনে নিন মায়ের প্রতিটি বাহনের গুরুত্ব

মা দুর্গার প্রতিমা বানাতে পতিতালয়ের মাটি কেন আনা হয়?
পতিতালয়ের মাটি থেকে দেবী দুর্গার প্রতিমা তৈরির পেছনে রয়েছে নানা বিশ্বাস। কথিত আছে যে পতিতারা দেবী দুর্গার কাছে প্রার্থনা করেছিল যে মায়ের মূর্তি যেন তাদের পতিতালয়ের আঙিনা থেকে আনা মাটি দিয়ে তৈরি করা হয়। তখন মাতা রানী তার প্রার্থনা স্বীকার করে বর দেন যে, যে পতিতালয়ের মাটি থেকে তৈরি মূর্তি প্রতিষ্ঠা করে নিয়ম করে পূজা করবে, তার ব্রত ফলপ্রসূ হবে। তখন থেকেই পতিতালয়ের আঙিনা থেকে আনা মাটি দিয়ে তৈরি হতে থাকে মা দুর্গার প্রতিমা।

Read more Articles on
Share this article
click me!