Durga Puja- বিশ্ববাংলা থেকে খেলা হবে, হরিশ্চন্দ্রপুরের পুজোমণ্ডপে দশভুজা মমতা

তৃণমূল কর্মী-সমর্থক পরিচালিত এই ক্লাবের পুজো দেখতে সপ্তমীর সন্ধে থেকেই মণ্ডপে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। এই ক্লাবের সম্পাদক তথা তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক বুলবুল খান। বিশ্ব বাংলার আদলে সাজানো হয়েছে পুজো মণ্ডপ। 

Asianet News Bangla | Published : Oct 13, 2021 12:36 PM IST / Updated: Oct 13 2021, 06:15 PM IST

বিশ্ব বাংলা (Biswa bangla) থেকে খেলা হবে (Khela Hobe) অথবা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) বিভিন্ন রূপ, পাশাপাশি মমতার সময় চালু হওয়া পশ্চিমবঙ্গের বিভিন্ন জনমুখী প্রকল্প এবার থিম (Theme) হিসেবে তুলে ধরল মালদহের (Malda) হরিশ্চন্দ্রপুরের একটি দুর্গাপুজো (Durga Puja) কমিটি। কী নেই সেখানে, রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পকেই সেখানে থিম হিসেবে তুলে ধরা হয়েছে। এমনই এই অভিনব থিম দেখা গেল হরিশ্চন্দ্রপুর থানা এলাকার পিপলা গ্রামের রামকৃষ্ণ ফ্যান ক্লাবে। 

আরও পড়ুন- মুর্শিদাবাদের নেহালিয়ায় বিপ্লবীদের হাত ধরে চালু হয়েছিল সিংহ বাড়ির দুর্গাপুজো

প্রসঙ্গত, তৃণমূল কর্মী-সমর্থক পরিচালিত এই ক্লাবের পুজো দেখতে সপ্তমীর সন্ধে থেকেই মণ্ডপে (Puja Pandal) ভিড় জমিয়েছিলেন বহু মানুষ। এই ক্লাবের সম্পাদক তথা তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক বুলবুল খান (Bulbul Khan)। বিশ্ব বাংলার আদলে সাজানো হয়েছে পুজো মণ্ডপ। মণ্ডপের প্রবেশের ঠিক আগে মাঠের মধ্যে রাখা রয়েছে বিশ্ব বাংলার লোগো। আর তার ঠিক পরেই ফুটবলের আকৃতির মণ্ডপ তৈরি করা হয়েছে। সেখানেই দশভুজার (dashabhuja) আদলে সাজানো হয় মমতাকে। মণ্ডপের মধ্যে বিভিন্ন রূপে দেখা গিয়েছে তাঁকে। রয়েছে রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পের নামও। স্বাস্থ্যসাথী থেকে শুরু করে সবুজ সাথী, যুবশ্রী, কন্যাশ্রী, শিক্ষাশ্রী, জলতীর্থ সহ একাধিক প্রকল্পকে থিমের মাধ্যমে তুলে ধরা হয়েছে। পাশাপাশি একুশের বিধানসভা নির্বাচনের আগে পায়ে চোট পেয়ছিলেন মমতা। তাঁর পায়ে চিড় ধরেছিল। তার জন্য হুইল চেয়ারে বসেই বাকি ভোটের প্রচার সেরেছিলেন তিনি। থিমের মাধ্যমে তাও তুলে ধরা হয়েছে। মণ্ডপজুড়ে সাজানো হয়েছে ত্রিপুরায় খেলা হবে। মমতার দশ হাতে সাজানো রয়েছে বিভিন্ন প্রকল্পের। এই অভিনব থিম এবারে হরিশ্চন্দ্রপুরবাসীর প্রশংসা কুড়িয়েছে।

আরও পড়ুন- বেলুড় মঠের দুর্গাপুজোয় অষ্টমীর দিন কালীঘাট থেকে আসে বলির মাংস

প্রসঙ্গত এর আগে গণেশ পুজোর সময়ও জেলা সাধারণ সম্পাদক বুলবুল খানের নেতৃত্বে এলাকায় গণেশ পুজো হয়েছিল। সেখানেও গণেশকে কোলে বসিয়ে মমতাকে দেবী দুর্গার রূপ দেওয়া হয়েছিল। এই নিয়ে রাজ্যজুড়ে বিতর্কর সৃষ্টি হয়েছিল। আর এবারে দুর্গা পুজোয় মমতা থিম কোন দিকে মোড় নেয় সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন- প্রথম কুমারী হিসেবে ক্ষিরভবানীর মন্দিরে এক মুসলিম মেয়েকে দুর্গা রূপে পুজো করেছিলেন স্বামীজী

জেলা তৃণমূল সাধারণ সম্পাদক বুলবুল খান বলেন, "আমরা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আমাদের প্রিয় দিদিকে নিয়ে এবারে আমাদের পুজো মণ্ডপে থিম সাজিয়েছি। এই থিমের মাধ্যমে যেমন একদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের শুরু করা রাজ্যের বিভিন্ন জনকল্যাণমুখী প্রকল্প কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, খাদ্যসাথী প্রভৃতি তুলে ধরা হয়েছে। তেমনই আসন্ন ত্রিপুরা ভোটে খেলা হবে এই শ্লোগানকে সামনে রেখে ফুটবলের আদলে গোটা মণ্ডপের রূপ দেওয়া হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায়ের দশভুজা রূপ থাকছে। আমরা আশা করছি পুজোর এই থিমের মাধ্যমে আমরা মানুষের আরও কাছাকাছি পৌঁছাতে পারব। রাজ্য সহ দেশজুড়ে আমরা মমতা বন্দ্যোপাধ্যায়ের বিভিন্ন জন-কল্যাণমুখী প্রকল্পগুলিকে পুজোর সময় তুলে ধরতে পারব।"

Share this article
click me!