'বোধন থেকে বিসর্জন', 'অবয়ব'-এর মাধ্যমেই দেবী দুর্গার আগমন দমদম মল পল্লীতে

প্যান্ডেল থেকে ঠাকুর, পুজোর থিম থেকে লাইটিং সবকিছুর প্রস্তুতিই এখন তুঙ্গে। কোন পুজোর কী থিম তা জানতেও মুখিয়ে রয়েছেন সকলেই। প্রত্যেক বারের মতোই এবারেও নয়া ভাবনা উপস্থাপন করছে দমদম মল পল্লী। এবারের দমদম মল পল্লীর থিম হলো- 'অবয়ব'। প্রতি বছরই নয়া নয়া থিমে সকলকে চমকে দেয় দমদম মল পল্লী। এবারও সেই তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। প্রতিমা সজ্জায় প্রদীপ রুদ্র পাল এবং সৃজনে সৌরজিৎ ব্যানার্জির ছোঁয়ায় এই অবয়ব-এর মাধ্যমে  আগমন ঘটবে দেবী দুর্গার। 

Riya Das | Published : Sep 7, 2022 10:26 AM IST / Updated: Sep 07 2022, 05:23 PM IST

ঘরে ফিরছে উমা। গোটা বছর ভর এই দিনটার জন্য মুখিয়ে থাকে বাঙালিরা। বাঙালির বারো মাসে তেরো পার্বনের মধ্যে শ্রেষ্ঠ উৎসব হল দুর্গাপুজো। ইতিমধ্যে শুরু হয়ে গেছে পুজোর কাউন্টডাউন।   দেবী দুর্গার আগমনে চারিদিকে যেন সাজো সাজো রব। করোনাকালে মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। পুজোর আনন্দে খুশির রেশ বাঙালির মনে। তার উপর বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়ায় তা যেন বড় গর্বের ও আনন্দের বটে। প্যান্ডেল থেকে ঠাকুর, পুজোর থিম থেকে লাইটিং সবকিছুর প্রস্তুতিই এখন তুঙ্গে। কোন পুজোর কী থিম তা জানতেও মুখিয়ে রয়েছেন সকলেই। প্রত্যেক বারের মতোই এবারেও নয়া ভাবনা উপস্থাপন করছে দমদম মল পল্লী। এবারের দমদম মল পল্লীর থিম হলো- 'অবয়ব'। প্রতি বছরই নয়া নয়া থিমে সকলকে চমকে দেয় দমদম মল পল্লী। এবারও সেই তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। প্রতিমা সজ্জায় প্রদীপ রুদ্র পাল এবং সৃজনে সৌরজিৎ ব্যানার্জির ছোঁয়ায় এই অবয়ব-এর মাধ্যমে  আগমন ঘটবে দেবী দুর্গার।  একটু অন্যরকমের ভাবনা নিয়ে পুজোর থিম নির্বাচন করেছে  দমদম মল পল্লী। এবারের পুরো ভাবনার মূল অক্ষর হল 'ব'। ভাবনা, স্মৃতি এবং অভিজ্ঞতার মিলিত উদ্যোগে চোখের সামনে ভেসে ওঠে বিভিন্ন নাম, যাদের প্রত্যেকটির অক্ষর 'ব'। এই 'ব' নামাঙ্কিত শব্দ বা নাম একত্রিত হয়েই তৈরি করে এক বিশেষ 'অবয়ব'। এই  'অবয়ব' এর মাধ্যমেই দেবী দুর্গার আগমন ঘটবে দমদম মল পল্লী।

 'অবয়ব'  থিম নিয়ে বড় চমক দিতে চলেছেন পুজো কমিটির সদস্যরা। পুরো মন্ডপ সজ্জাটি এবার 'ব' দিয়ে শুরু এমন জিনিস দিয়ে তৈরি করা হবে। যেমন বয়াম থেকে বস্তা, বাল্ব থেকে বাঁশ এই রকম  'ব'  অক্ষর দিয়ে শুরু জিনিস দিয়েই পুরো মন্ডপটি সাজিয়ে তোলা হচ্ছে। আসলে 'বোধন' থেকে 'বিসর্জন' দেবীর উপাসনার সম্পূর্ণতা 'ব'  অক্ষরেই  নিহিত। এই ছোট্ট একটি 'ব' অক্ষরের উপর ফোকাস দিয়েই পুজোর থিম 'অবয়ব'। চলতি বছরে ৬৯ তম বর্ষে পদার্পণ করল দমদম মল পল্লী দুর্গোৎসব। প্রদীপ রুদ্র পাল এবং সৃজনে সৌরজিৎ ব্যানার্জির ছোঁয়ায় এবারের 'অবয়ব' সকলের কাছে এক বিশেষ দৃষ্টান্ত হিসেবে থাকবে বলে মনে করছেন  মল পল্লী পুজোর উদ্যোক্তারা। মহাসঙ্কট কাটিয়ে সকলেই একটু একটু ছন্দে ফিরেছেন। দমদম মল পল্লী পুজো কমিটির সেক্রেটারি শম্ভু নন্দী জানিয়েছেন,  পুজোর বাজেটও গত বছরের তুলনায় বেশ অনেকটাই বেড়েছে। প্রায় ১৮ লক্ষ টাকার কাছাকাছি বাজেট নিয়ে পুজো প্রস্তুতি করছে  দমদম মল পল্লী। 

 

ইতিমধ্যেই বেশ কিছু শারদ সম্মান রয়েছে দমদম মল পল্লীর ঝুলিতে। যেমন মেগা স্টার এবিপি আনন্দ সহ একাধিক পুরস্কার রয়েছে। তবে এখনও পর্যন্ত এশিয়ান পেইন্টস পুরস্কার আসেনি তাদের ঝুলিতে। পরিবেশ সচেতনতা ও কোভিডের কথা মাথায় রেখেই পুজোর আয়োজন করা হচ্ছে। গত দুবছর ধরে যেভাবে মহামারিতে পুজো হয়েছে সেগুলির সবই ব্যবস্থা করা হবে। যেমন মাস্ক  থেকে স্যানিটাইজার সবকিছুই থাকছে মন্ডপে। এছাড়াও প্রশাসনের নির্দেশ মেনে গেটও বেশ বড় রাখছেন । বিশেষ করে সামনের গেটের তুলনায় পিছনের গেট আরও বেশি বড় রাখা হচ্ছে। এছাড়া সিড়ি কিংবা পাটাতনের ব্যবস্থা রাখা হয়নি। যাতে খুব সহজেই সাধারণ মানুষ মন্ডপে ঢুকতে পারে। এবছর তৃতীয়ার দিনেই  দমদম মল পল্লীর পুজো উদ্বোধন হচ্ছে। এদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যেখানে উপস্থিত থাকবেন সৌগত রায়, ব্রাত্য বসু এছাড়া উপস্থিত থাকবেন পৌরসভার চেয়ারম্যান সহ আর অন্যান্যরা। তবে পুজোর এই কটা দিনে বিশেষ কোনও  অনুষ্ঠানের আয়োজন করেননি। আসলে ভিড়ের কথা মাথায় রেখেই অনুষ্ঠানের পরিকল্পনা বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন মল পল্লীর  পুজো কমিটির সেক্রেটারি শম্ভু নন্দী । তিনি সকলের উদ্দেশ্য জানিয়েছেন, করোনা গেলেও  তার রেশ রয়ে গেছে, তবে সাবধানতা বজায় রেখেই পুজোর আনন্দ করুক। এবং প্রশাসনের নিয়ম মেনেই যেন পুজোর দিনগুলোতে সকলে সহযোগিতা করে এটাই কাম্য।

আরও পড়ুন- ৮৩তম গৌরবময় দুর্গোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিতে ব্যস্ত হরি ঘোষ স্ট্রিট সার্বজনীন

আরও পড়ুন-জমজমাট পুজোয় অদেখার যাত্রায় যেতে প্রস্তুতি চলছে সিকদার বাগান সাধারন দুর্গোৎসব কমিটির

আরও পডুন- জগৎ মুখার্জি পার্কের পুজো মণ্ডপে শরতে বর্ষার আমেজ, অন্য পরিবেশ তৈরিতে ব্যস্ত উদ্যোক্তারা

Read more Articles on
Share this article
click me!