ধ্বংসের দিকে এগিয়ে চলছে পৃথিবী, 'অশনি সংকেত'-এর মাধ্যমে সচেতনার বার্তা দিচ্ছে রাজডাঙা নব উদয় সংঘ

প্রত্যেক বারের মতোই এবারেও নয়া ভাবনা উপস্থাপন করছে  রাজডাঙা নব উদয় সংঘ । চলতি  বছরে রাজডাঙা নব উদয় সংঘের থিম হলো- 'অশনি সংকেত'। গ্লোবাল ওয়ার্মিং যেভাবে বাড়ছে তাতে ক্রমশ ধ্বংসের দিকে এগিয়ে চলছে পৃথিবী। গ্লোবাল ওয়ার্মিংয়ের সচেতনতাই 'অশনি সংকেত'-এর মধ্য দিয়ে ফুটিয়ে তুলবে রাজডাঙা নব উদয় সংঘ। 

Riya Das | Published : Sep 8, 2022 10:12 AM IST / Updated: Sep 08 2022, 05:15 PM IST

ঘরে ফিরছে উমা। গোটা বছর ভর এই দিনটার জন্য মুখিয়ে থাকে বাঙালিরা। ইতিমধ্যে শুরু হয়ে গেছে পুজোর কাউন্টডাউন। বাঙালির বারো মাসে তেরো পার্বনের মধ্যে শ্রেষ্ঠ উৎসব হল দুর্গাপুজো। এই বছর দুর্গাপুজো যেন বাঙালির কাছে একটু বেশি বাড়তি পাওনা। কারণ বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তকমা পেয়েছে। তা যেন বড় গর্বের ও আনন্দের বটে। পুজো নিয়ে বরাবরই বাঙালির একটা টানটান উত্তেজনা রয়েছে।হাতে আর মাত্র কয়েকদিন। সারা শহর আবার সেজে উঠবে আলোয়। করোনাকালে মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। পুজোর আনন্দে খুশির রেশ বাঙালির মনে।

দেবী দুর্গার আগমনে চারিদিকে যেন সাজো সাজো রব। মহালয়ার দিন থেকেই শুরু হয়ে যায় পুজোর প্রস্তুতি। পিতৃপক্ষের সমাপ্তি এবং দেবীপক্ষের সূচনা দিয়েই দুর্গাপুজোর শুভারম্ভ। ইতিমধ্যেই সাদা কাশফুল জানান দিচ্ছে মা আসছে।  প্যান্ডেল থেকে ঠাকুর, পুজোর থিম থেকে লাইটিং সবকিছুর প্রস্তুতিই এখন তুঙ্গে। কোন পুজোর কী থিম তা জানতেও মুখিয়ে রয়েছেন সকলেই। প্রত্যেক বারের মতোই এবারেও নয়া ভাবনা উপস্থাপন করছে  রাজডাঙা নব উদয় সংঘ । চলতি  বছরে রাজডাঙা নব উদয় সংঘের থিম হলো- 'অশনি সংকেত'। গ্লোবাল ওয়ার্মিং যেভাবে বাড়ছে তাতে ক্রমশ ধ্বংসের দিকে এগিয়ে চলছে পৃথিবী। গ্লোবাল ওয়ার্মিংয়ের সচেতনতাই 'অশনি সংকেত'-এর মধ্য দিয়ে ফুটিয়ে তুলবে রাজডাঙা নব উদয় সংঘ। প্লাস্টিক যেভাবে পরিবেশকে ধ্বংসের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে শুধু তাই নয় আমরা যদি প্লাস্টিক বর্জন না করতে পারি তাহলে আগামী দিনে মানুষের পরিস্থিতি কী হতে পারে এই বার্তাই সাধারণ মানুষের পৌঁছে দেবে রাজডাঙা নব উদয় সংঘ ।

 

 

রাজডাঙা নব উদয় সংঘের মন্ডপের ভিতর ঢুকলেই চোখে পড়বে সমুদ্রের মধ্যে যে জীব-জন্তু রয়েছে তাদের কী অবস্থা এই পলিউশনের ফলে, এই পুরো বিষয়টি 'অশনি সংকেত'-এর মাধ্যমে তুলে ধরে সচেতনতার বার্তা দিচ্ছে রাজডাঙা নব উদয় সংঘ। কলকাতাতে এখন থিম পুজো নিয়ে রীতিমতো হাড্ডাহাড্ডি টক্কর চলছে। প্রতি বছরই নয়া নয়া থিম নিয়ে হাজির হয় রাজডাঙা নব উদয় সংঘ। এবারও সেই তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। চলতি বছরে একটি দারুণ বার্তা  সকলকে দিচ্ছে এই পুজা কমিটি।  ইতিমধ্যেই কলকাতর সমস্ত শারদ সম্মান রয়েছে রাজডাঙা নব উদয় সংঘের ঝুলিতে। রাজডাঙা নব উদয় সংঘের সহ সভাপতি প্রশান্ত দাস জানিয়েছেন, ৩৮ তম দুর্গোৎসবে মলয় ও  শুভময়-এর কল্পনাতেই  ঠাকুর থেকে মন্ডপ সজ্জা পুরোটাই করা হয়েছে।  পুজোর বাজেটও গত বছরের তুলনায় বেশ অনেকটাই বেড়েছে। গত দুবছর যেহেতু অতিমারিতে সেভাবে কিছু করা যায়নি তাই এবছরটা আরও বেশি করে অভিনবত্বের ছোঁয়া রাখার চেষ্টা করা হয়েছে। পরিবেশ সচেতনতা ও কোভিডের কথা মাথায় রেখেই পুজোর আয়োজন করা হচ্ছে। গত দুবছর ধরে যেভাবে মহামারিতে পুজো হয়েছে সেগুলির সবই ব্যবস্থা করা হবে। মাস্ক থেকে স্যানিটাইজার, দুরত্ব সবকিছু বজায় রেখেই প্যান্ডেলে এসে প্রতিমা দর্শন করতে হবে। তৃতীয়ার দিনই  সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পুজোর শুভ উদ্বোধন হবে রাজডাঙা নব উদয় সংঘে। এবং ষষ্ঠীর দিন  অনুষ্ঠানের আয়োজন করেছে পুজো কমিটি। তবে পুজোর বাকি দিনগুলিতে কোনও অনুষ্ঠান রাখেননি তারা। রাজডাঙা নব উদয় সংঘের সহ সভাপতি প্রশান্ত দাস জানিয়েছেন, বছরে পুজো একবার আসে তাই হানাহানি থেকে মুক্ত হয়ে সমস্ত বিভেদ  ভুলে যেন একসঙ্গে  মিলেমিশে পুজোর কটা দিন আনন্দ করতে পারি এটাই কামনা করি সংগঠনের পক্ষ থেকে।
 

আরও পড়ুন- ৮৩তম গৌরবময় দুর্গোৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিতে ব্যস্ত হরি ঘোষ স্ট্রিট সার্বজনীন

আরও পড়ুন-জমজমাট পুজোয় অদেখার যাত্রায় যেতে প্রস্তুতি চলছে সিকদার বাগান সাধারন দুর্গোৎসব কমিটির

আরও পডুন- জগৎ মুখার্জি পার্কের পুজো মণ্ডপে শরতে বর্ষার আমেজ, অন্য পরিবেশ তৈরিতে ব্যস্ত উদ্যোক্তারা

Read more Articles on
Share this article
click me!