২০২১-এ ‘বুর্জ খালিফা’-র পর ২০২২-এ শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের দুর্গাপুজোর থিম  'ভ্যাটিক্যান সিটি' 

এই বছর শ্রীভূমি স্পোর্টিং পা দিচ্ছে ৫০ বছরে। আর এই সুবর্ণ জয়ন্তীর আনন্দে এবারের থিম 'ভ্যাটিক্যান সিটি'।

Sahely Sen | Published : Sep 15, 2022 12:43 PM IST

শহর জুড়ে মণ্ডপে মণ্ডপে হরেক রকমের আয়োজন। কলকাতার অজস্র বড় দুর্গাপুজোর মধ্যে কয়েকটি হল বেশ চটকদার। দর্শনার্থীদের ঔৎসুক্য আর ভিড় আকর্ষণ করা পুজোগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের পুজো। অন্যান্য বছরের মতো এই বছরেও যে সেখানে উপচে পড়বে ভিড়, এমনই প্রত্যাশা আয়োজকদের। থাকছে চোখধাঁধানো আকর্ষণও।

কলকাতায় বাঙালির দুর্গাপুজো শুরু হয়ে যায় মহালয়ার পর থেকেই। হাতে রয়েছে আর মাত্র কয়েক দিন, তারপরই দেখতে দেখতে মায়ের আগমন, এসে পড়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। দুই বাংলা জুড়ে ক্লাবগুলিতে এখন ব্যস্ততা তুঙ্গে। শুরু হয়ে গিয়েছে থিমের লড়াই। আর সেই প্রতিযোগিতায় ফের একবার চমক দেওয়ার অপেক্ষায় কলকাতার শ্রীভূমি স্পোর্টিং ক্লাব।

ইতিমধ্যেই সম্পন্ন হয়ে গেছে শ্রীভূমি স্পোর্টিংয়ের খুঁটিপুজো। আর সেই দিনই শ্রীভূমির উদ্যোক্তাদের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, ২০২২ সালে তাঁদের দুর্গাপুজোর থিম হচ্ছে ইউরোপের ভ্যাটিক্যান সিটি। ২০২১ সালে দুবাইয়ের ‘বুর্জ খালিফা’ থিমে শ্রীভূমির পুজো কার্যত মাতিয়ে তুলেছিল কলকাতা শহরের পুজোপ্রেমী জনতাকে।

এই বছর শ্রীভূমি স্পোর্টিং পা দিচ্ছে ৫০ বছরে। আর এই সুবর্ণ জয়ন্তীর আনন্দে এবারের থিম 'ভ্যাটিক্যান সিটি'। গত বছর উত্তেজিত দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখে শিক্ষা নিয়েছেন পুজো কর্তৃপক্ষ। তাই ২০২২-এ কোনও ভাবেই নিরাপত্তার ক্ষেত্রে ফাঁক ফোঁকড় রাখতে রাজি নন তাঁরা। ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছেন, সবার আগে মানুষের সুরক্ষার কথা তাঁরা মাথায় রাখছেন। গত বছর করোনা পরিস্থিতি ছিল। তারমধ্যে প্রচুর ভিড় ছিল। এবার ভিড় সামলানোর উপায় বের করতে দফায় দফায় উদ্যোক্তারা বৈঠকে বসছেন। শ্রীভূমির পুজোর থিম সং নিয়েও চরম চিন্তা ভাবনা হচ্ছে। কারা গাইবেন এখনও ঠিক হয়নি। তবে মণ্ডপের দায়িত্বে রয়েছেন শিল্পী রোমিও হাজরা। সূত্রের খবর মহালয়া থেকেই মানুষ শ্রীভূমির পুজো দেখতে পাবেন। তবে তা নিয়ে কোনও আনুষ্ঠানিক ঘোষণা করেনি ক্লাব কর্তৃপক্ষ।

আপাতত শ্রীভূমির পুজো নিয়ে সাজ সাজ রব শুরু হয়ে গেছে। কলকাতায় পুজোর দিনে একাধিক ক্লাবের থিমের চমক ঘিরে প্যান্ডেল হপিংএরও প্রস্তুতি শুরু করে দিয়েছেন বাসিন্দারা। এই অবস্থায় শ্রীভূমি যাঁদের প্যান্ডেল হপিংয়ের প্রথম দিকে রয়েছে তাঁরা এই পুজো নিয়ে আলাদা করে ভাবনা চিন্তা শুরু করে দিতে পারেন।


আরও পড়ুন-
অর্পিতা মুখোপাধ্যায়ের ব্যাংক অ্যাকাউন্টে ফের ৫ কোটির হদিশ! কোন পথে এগিয়েছে বাংলার শিক্ষক নিয়োগ দুর্নীতি?
শাড়ি আলতা চন্দন এখন আর শুধু মেয়েদের দখলে নয়, মোহময় পুরুষের ছবি শেয়ার করে টুইটারে আবেগতাড়িত তসলিমা নাসরিন
কেজিএফ-এর ডায়লগে ভিডিও বানিয়ে বিজেপি-কে চূড়ান্ত কটাক্ষ তৃণমূলের, গেরুয়াধারীদের হিংস্রতা দেখে বিস্মিত নেটিজেনরা

Read more Articles on
Share this article
click me!