ষাটোর্ধ হয়েও ঢাকের তালে জমিয়ে ভাসান নাচ! রাইমাকে নিয়ে ‘বিজয়া’ জমিয়ে দিলেন লাস্যময়ী মুনমুন সেন

বিজয়া দশমী মানেই বাঙালির কাছে ফের এক বছরের অপেক্ষা। সেই বিদায়বেলার দুঃখকে ভুলিয়ে দিতেই বাঙালির ঐতিহ্যময় সিঁদুরখেলা আর ভাসানের উচ্ছ্বাস, যা থেকে বাদ পড়লেন না আশির দশকের স্বপ্নচারিণী মুনমুন সেনও।

Web Desk - ANB | Published : Oct 7, 2022 9:28 AM IST

দক্ষিণ কলকাতার বিখ্যাত মণ্ডপ, বাংলার মন্ত্রী অরূপ বিশ্বাসের জাঁকজমকে ভরা দুর্গাপুজো। পুজোর চারটে দিন সকালে বিকালে যখন তখন রুপোলি পর্দার তারকাদের ঢল। এ বছরেও সেই সমাগমের অন্যথা হয়নি। প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, দেব, সৌরভ গঙ্গোপাধ্যায়, জুন মালিয়া, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, নুসরত জাহান, যশ দাশগুপ্ত, সকলেই উপস্থিত হয়েছেন পুজোর পাঁচটা দিন। বাকি ছিলেন সুচিত্রা-কন্যা মুনমুন। দশমীর সকালে সেই প্রত্যাশাও পূরণ। বড় মেয়ে রাইমাকে নিয়ে তিনি এলেন। ঢাকের তালে জমিয়ে ভাসান নাচও নাচলেন! সেই ঝলক দেখে কে বলবে, লাস্যময়ী মুনমুন সেন এখন ৭০ ছুঁইছুঁই?

কেমন সাজে দেখা গিয়েছে তাঁকে? বিজয়া দশমীতে সিফন শাড়িতে সেজেছিলেন সুন্দরী মুনমুন। শাড়ির জমিতে নানা রঙে নজরকাড়া ফুলের ঝাড়। চুল আলগোছে বাঁধা। সিঁথিতে চওড়া সিঁদুর। কপালে লাল টিপ। সঙ্গে মানানসই হালকা গয়না। মন্ত্রী অরূপ বিশ্বাসের সঙ্গে তাল মিলিয়ে ঢাকিরা ঘুরে ঘুরে ঢাক বাজাচ্ছেন। তারই তালে দুলে দুলে উঠেছেন মুনমুন সেন। অরূপ বিশ্বাসের ঠোঁটে সাফল্যের চওড়া হাসি। একটু দূরে দাঁড়িয়ে গোটা ব্যাপারটা দারুণ উপভোগ করছেন রাইমা। এ দিন তিনি বেছে নিয়েছিলেন কুর্তা-সারারা। এর আগে পুজোয় তাঁকে প্রসেনজিতের সঙ্গে মণ্ডপে দেখা গিয়েছিল।  

বিজয়া দশমী মানেই বাঙালির কাছে ফের এক বছরের অপেক্ষা। পাশাপাশি, ঘরের মেয়ে উমাকে কৈলাসে তাঁর স্বামীর ঘরে রওনা করিয়ে দেওয়ার তোড়জোড়ও। চোখে জল, মুখে হাসি নিয়ে এ দিন তাই সিঁদুরে সাজিয়ে, মিষ্টিমুখ করানো হয় দেবী দুর্গাকে। এখনও একাধিক বনেদি বাড়ির রেওয়াজে রয়ে গেছে মাটির বা কাঠের নীলকণ্ঠ পাখি। পুরাণ শাস্ত্র অনুযায়ী, পাখি গিয়েই নাকি মহাদেবকে উমার ঘরে ফেরার খবর জানায়।

সেই বিদায়বেলার দুঃখকে ভুলিয়ে দিতেই বাঙালির ঐতিহ্যময় সিঁদুরখেলা আর ভাসানের উচ্ছ্বাস, যা থেকে বাদ পড়লেন না আশির দশকের স্বপ্নচারিণী মুনমুন সেনও।


মাদক কাণ্ডে এনসিবির জালে এয়ার ইন্ডিয়ার প্রাক্তন বিমানচালক, প্রায় ১২০ কোটি টাকার মাদক উদ্ধার! 
২ বছরের অতিমারি পেরিয়ে শহরে ফিরছে দুর্গাপুজো কার্নিভাল, কলকাতা পুলিশের সিদ্ধান্ত কী?
শ্রীগৌরী সাওয়ান্তের চরিত্রে সুস্মিতা সেন, প্রকাশ পেল তৃতীয় লিঙ্গের চরিত্রে ‘তালি’-র প্রথম ঝলক

Read more Articles on
Share this article
click me!