Durga Puja- মহালয়ার দিন ভিড় উপচে পড়ল নস্টালজিক বাগবাজার ঘাটে

কলকাতার সবচেয়ে পুরনো বারোয়ারি পুজোগুলির কলাবউ স্নান করানো হয় এই বাগবাজার ঘাটে। এই ঘাটকে পুরনো দিনের লোকেরা এখনও 'রাজবল্লভ ঘাট' বলে।

Asianet News Bangla | Published : Oct 6, 2021 11:44 AM IST

অনিরুদ্ধ সরকার: বাগবাজার ঘাট (Bagbazar Ghat) মানেই বাঙালির (Bengali) এক নস্টালজিয়া কাজ করে। বাগবাজার মানে বাঙালির এক চিরন্তন আবেগ। বারো মাসই এই ঘাটে ভিড় থাকে। মহালয়া (Mahalaya) বলে তো উপচে পড়ল ভিড়। বুক জলে নেমে ডুব দিলেন অনেকেই। কেউ বা বুঝে কেউ বা না বুঝে। কেউবা নিয়ম মানলেন, কেউবা ভাঙলেন। 

কলকাতার (Kolkata) সবচেয়ে পুরনো বারোয়ারি পুজোগুলির কলাবউ স্নান করানো হয় এই বাগবাজার ঘাটে। এই ঘাটকে পুরনো দিনের লোকেরা এখনও 'রাজবল্লভ ঘাট' বলে। 

আরও পড়ুন-শিকেয় কোভিড বিধি, মহালয়ায় মা দুর্গার চক্ষুদান দেখতে ভিড় উপচে পড়ল কুমোরটুলিতে

আরও পড়ুন, Mahalaya: আজ মহালয়া, ভোর রাত থেকেই শুরু তর্পণ, কড়া নিরাপত্তা বাংলার ঘাটগুলিতে

রাজবল্লভ কে ছিল জানেন? সিরাজদ্দৌলার মন্ত্রী রায়দুর্লভের ছেলে। রায়দুর্লভ সিরাজের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছিল। ইতিহাস বলছে লর্ড ক্লাইভ তাঁকে কলকাতায় নিয়ে আসেন। রায় দুর্লভের ছেলে রাজবল্লভ কিন্তু ছিলেন পিতার বিপরীত চরিত্রের। 

আরও পড়ুন, Durga Puja 2021: 'শুভ মহালয়া', 'মা দুর্গাকে প্রণাম' জানিয়ে দেশবাসীকে শুভেচ্ছা মোদী-মমতার

নিজগুণে মানুষের মনে জায়গা করে নিয়েছিলেন খুব সময়ের মধ্যেই। জনহিতকর বিভিন্ন কাজকর্ম করেন। জনসাধারণের জন্যে নির্মাণ করান এই বাগবাজার ঘাট। একদা মা সারদার পদচিহ্ন পড়েছিল এই বাগবাজার এলাকায়। তাঁর নামেই বাগবাজার ঘাটের পাশের ঘাটের নামকরণ করা হয়েছে। সেই ঘাটের নাম হয় ‘মায়ের ঘাট’। 

এখন মায়ের বাড়িতে যে দুর্গাপুজো হয়, তার নবপত্রিকাও এই ঘাটে স্নান করানো হয়। 

Share this article
click me!