হিন্দি ভাষা বিতর্কে মুখ খুললেন আয়ুষ্মান খুরানা, কলকাতায় ছবির প্রচারে এসে সর্বভাষা সমন্বয়ের পক্ষে সওয়াল

আয়ুষ্মান খুরানার মতে যারা হিন্দি বলতে পারেন না, তাদের ওপর জোর করে হিন্দি চাপিয়ে দেওয়া উচিত নয়। ভাষা একটা আবেগ, কোনও জাতির পরিচয়। তার ওপর জবরদস্তি চলে না।

Parna Sengupta | Published : May 20, 2022 5:09 PM IST

শুরুটা হয়েছিল KGF চ্যাপ্টার-2 এর অভিনেতা তথা দক্ষিণী স্টার কিচ্ছা সন্দীপের একটা টুইট দিয়ে। সেই টুইটের জবাব দেন বলিউড অভিনেতা অজয় দেবগণ। সেই শুরু। সম্প্রতি দক্ষিণী ছবি KGF চ্যাপ্টার-2 র তুমুল সাফল্যের পরই হিন্দি ভাষা নিয়ে শুরু হয়েছে তরজা। হিন্দি কি রাষ্ট্রীয় ভাষা, উঠে এসেছে প্রশ্ন। সেই বিতর্কে এবার মুখ খুললেন অভিনেতা আয়ুষ্মান খুরানা। 

ছবির প্রচারে কলকাতায় এসে আয়ুষ্মান হিন্দি ভাষা বিতর্কে উত্তর দিতে গিয়ে আঞ্চলিক ভাষার অস্তিত্ব রক্ষায় সওয়াল করেছেন। আয়ুষ্মান খুরানার মতে ভাষা একটা জাতির পরিচয়, সুতরাং হিন্দি কোনওভাবেই চাপিয়ে দেওয়া ঠিক নয়। তিনি এদিন বলেন যারা হিন্দি বলতে পারেন না, তাদের ওপর জোর করে হিন্দি চাপিয়ে দেওয়া উচিত নয়। ভাষা একটা আবেগ, কোনও জাতির পরিচয়। তার ওপর জবরদস্তি চলে না। তবে এরই সঙ্গে আয়ুষ্মান বলেন ভাষা যাই হোক না কেন, মন এক হওয়া চাই। উল্লেখ্য, আয়ুষ্মান নিজে পঞ্জাবী। পঞ্জাবী ঘরানার মানুষ হয়েও বলিউডে জায়গা পাকা করতে রীতিমত কাঠখড় পোড়াতে হয়েছে তাকে। তাই ভাষা বিতর্কে আয়ুষ্মানের এই বক্তব্য বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। 

এদিন নিজের ছবির প্রচারে কলকাতায় আসেন আয়ুষ্মান। ২৭ মে মুক্তি পাচ্ছে অনিক, তার আগে কলকাতার নিউটাউনে হল প্রচার সারেন তিনি। অনিকের বিষয় উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী আন্দোলন, বললেন আয়ুষ্মান। আয়ুষ্মান এই ছবিতে একজন আন্ডারকভার সরকারি এজেন্ট হিসাবে কাজ করেছেন। অনিক-এ আয়ুষ্মান-এর অভিনীত চরিত্রের নাম জোসুয়া। আয়ুষ্মান-এর কাজ ছিল এই বিচ্ছিন্নতাবাদী শক্তিগুলোর সঙ্গে সরকারের সমঝোতা করানো। ছবির কাহিনির ঘটনাপ্রবাহে কীভাবে এগোচ্ছে কাহিনি তা ছবি মুক্তির পর জানা যাবে। অনিক-এ আয়ুষ্মান খুরানা ছাড়াও রয়েছেন সত্যা খ্যাত নায়ক চক্রবর্তী। অনিক-এর পরিচালক অনুভব সিনহা, ছবির অনেকটা শ্যুটিং উত্তর-পূর্ব ভারতে হয়েছে। 

এদিকে, সম্প্রতি হিন্দিকে জাতীয় ভাষা করা উচিত বলে মন্তব্য করেছিলেন অমিত শাহ। হিন্দিকে জাতীয় ভাষার করার উদ্যোগ নিয়ে ইতিমধ্যে দেশজুড়ে বিতর্ক তৈরি হয়েছে। এক দেশ এক ভাষা - এই তত্ত্বের ওপর প্রথম থেকেই জোর দিচ্ছে বিজেপি। যদিও দক্ষিণী রাজ্যগুলির চাপে কিছুটা হলেও পিছিয়ে আসছে হয়েছে। অজয় দেবগণও হিন্দিকে জাতীয় ভাষা করার পক্ষে সওয়াল করে বিতর্ক বাড়িয়েছেন। অজয় দেবগণকে আবার পাল্টা উত্তর দিয়েছিলেন দক্ষিণের এক জনপ্রিয় নায়ক। অনিক ছবির সঙ্গে অবশ্যই জড়িয়ে রয়েছে দেশের ভাষাগত বিভেদের মানসিকতাও। 

অনিকের এই প্রচার অনুষ্ঠানে সকলের অনুরোধে গানও গান আয়ুষ্মান খুরানা। অনুষ্ঠান শেষে ভক্তদের সই বিলানোর সঙ্গে সঙ্গে তাঁদের কাছ থেকে উপহারও গ্রহণ করেন। ভক্তদের সঙ্গে আবার সেলফি তোলেন আয়ুষ্মান খুরানা। 

Read more Articles on
Share this article
click me!