তিরিশ বছরে পা দেবে ক্যাকটাস, জন্মদিন উপলক্ষ্যে থাকছে বিশেষ চমক

দেখতে দেখতে ৩০ বছর পার করতে চলেছে জনপ্রিয় বাংলা ব্যান্ড ক্যাকটাস। আর ক্যাকটাসের এই ৩০ তম জন্মদিন উপলক্ষে এবং একে আরও স্মরণীয় করে তোলার জন্য ব্যান্ডের পক্ষ থেকে অনেক চমক রয়েছে জানা যাচ্ছে। কি সেই চমক? আসুন জেনে নি। 

Abhinandita Deb | Published : Aug 22, 2022 6:31 AM IST / Updated: Aug 22 2022, 12:43 PM IST

দেখতে দেখতে ৩০ বছর পার করতে চলেছে জনপ্রিয় বাংলা ব্যান্ড ক্যাকটাস। আর ক্যাকটাসের এই ৩০ তম জন্মদিন উপলক্ষে এবং একে আরও স্মরণীয় করে তোলার জন্য ব্যান্ডের পক্ষ থেকে অনেক চমক রয়েছে জানা যাচ্ছে। কি সেই চমক? আসুন জেনে নি।  জানা যাচ্ছে ক্যাকটাসের ৩০ বছরের জন্মদিনে থাকছে নানারকম চমক। ২৪ অগাস্ট ক্যাকটাসের ৩০ তম জন্মদিন, আর এই বিশেষ জন্মদিনটিকে আরও স্মরণীয় করে তোলার জন্য ব্যান্ডের পরোক্ষ থেকে কিছু অঙ্গীকার নেওয়া হয়েছে, যেমন, ওইদিন থাকছে রক্তদান শিবির, ক্যাকটাসের ৩০ জন ভক্ত ওইদিন রক্তদান করে এই বিশেষ দিনটির শুভ উদ্বোধন করবে এই উৎসবের। এছাড়াও ২৪-২৬ অগাস্ট বাংলার নানা জায়গা থেকে বেঁচে নেওয়া তিরিশটি ব্যান্ডের পারফরমেন্স অনুষ্ঠিত হবে যাদবপুর বিদ্যালয়ের ত্রিগুনাসেন অডিটোরিয়ামে। ২৭ অগাস্ট নজরুল মঞ্চে থাকছে স্পেশাল ইভেন্ট যেখানে খোদ ক্যাকটাস নিজেই পারফর্ম করবে সন্ধ্যে ৬ টা থেকে। তবে শুধু ক্যাকটাস নয় থাকছে ক্যাকটাস সহ আরও তিরিশ জন জনপ্রিয় সংগীত শিল্পীদের পারফরম্যান্সও। থাকবেন ঊষা উথুপ, পন্ডিত তন্ময় বোস, অমিত দত্ত, রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য, অনিন্দ্য বোস, জোজো মুখোপাধ্যায়, রুপম ইসলাম, অনুপম রায়, সোমলতা আচার্য্য, তিমির বিশ্বাস, সাকি, বুটি, বামপি, লক্ষীছড়া, উজয়িনী মুখোপাধ্যায় এবং আরও অনেকে। এছাড়াও থাকছে তিরিশ জন এইচআইভি আক্রান্ত শিশুদের নিয়ে এক সচেতনবার্তাও। 

ক্যাকটাসের মিউজিক্যাল সফর শুরু হয় তিরিশ বছর আগে, ১৯৯৯ এ প্রথম এলবাম 'ক্যাকটাস' প্রকাশিত হয়, এই অ্যলবামের অন্যতম জনপ্রিয় গান 'হলুদ পাখি'। এইচ এম ভি থেকে প্রকাশিত হয়, এরপরের হিট গান ছিল 'নীল নির্জনে'। একটাও 'নোয়ায় নৌকা' গানটিও ব্যাপক জনপ্রিয়তা পায়। ২০০৪ সালে 'রাজার রাজা' ২০০৮ এ তুচ্ছ এবং ২০১৩ তে 'ব্লা ব্লা ব্লা' এবং ২০১৯ এ 'তবু ঠিক আছে' দারুন ভাবে জনপ্রিয়তা লাভ করে। এরপর ২০২১ এ ছি: ছি: ছি: গানটি বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটের উপর তৈরি হওয়া একটি শ্লেষাত্বক গান বলা যেতে পারে। এবার আসছে ক্যাকটাসের নতুন গান, 'খোদা জানে না' । ক্যাকটাসের এই মুহূর্ত রওয়েছেন ড্রামার অর্নব, বেস গিটারিস্ট প্রশান্ত, গিটারিস্ট সম্রাট, বৈদুর্য, কি বোর্ড অর্তিয়াত সায়ন্তন, এবং গানে অবশ্যই সিধু ও পটা।

এই উদ্যোগের বিষয় ক্যাকটাসের সিধু ও পটার বক্তব্য, 'তিরিশ বছর তাই সব বিষয়ে আমরা তিরিশ সংখ্যাটা মাথায় রেখে পুরো উদযাপনটাকে সাজিয়েছি। সে তিরিশজন রক্তদাতা থেকে, তিরিশটা ব্যান্ডের পারফরমেন্স, তিরিশজন বিশেষ অতিথি শিল্পীর পারফরমেন্স থেকে তিরিশ জন এইডস আক্রান্ত শিশুদের নিয়ে সচেতনতার বার্তা দেওয়া। আমাদের এই উৎসব গান-বাজনার পাশাপাশি কিছু সামাজিক কাজের দিকেও অঙ্গীকারবদ্ধ। সামাজিক কাজ আমরা এর আগেও জন্মদিন ছাড়াও অন্য সময়েও করেছি। এই বিশেষ উদযাপন সুন্দর ভাবে সম্পন্ন হোক এই কামনা করছি।সকল অনুরাগী শিল্পী বন্ধুদের এই পথ চলায় পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।আশা করছি ভবিষ্যতেও এই ভাবেই সবাইকে পাশে পাবো। '

আরও পড়ুন,বিজেপিতে যোগ দিচ্ছেন জুনিয়র এনটিআর? অমিত শাহের সঙ্গে মিটিং, জল্পনা তুঙ্গে

আরও পড়ুন,হায়দরাবাদে শুরু হয়ে গিয়েছে অগ্রিম বুকিং, বক্স অফিসে কি প্রথমদিনই বাজিমাত করবে লাইগার?
 

Share this article
click me!