শিক্ষক থেকে রকস্টার, বাংলা রক ব্র্যান্ডের নয়া পথের দিশারী 'রূপম ইসলাম'

৪৯-এ পা দিলেন রূপম ইসলাম। গতকাল রাত থেকেই শুরু হয়ে গেছে ধামাকাদার সেলিব্রেশন। প্রিয় রকস্টারকে শুভেচ্ছায় ভরে দিয়েছেন অনুরাগীরা।

Web Desk - ANB | Published : Jan 25, 2023 8:01 AM IST

বাংলা রক ব্র্যান্ডের অন্যতম প্রাণপ্রতিষ্ঠাতা রূপম ইসলাম, যার একটা স্টেজ শো-এর জন্য অধীর অপেক্ষায় থাকে জেন ওয়াইরা। আজ তার জন্মদিন। ৪৯-এ পা দিলেন রূপম ইসলাম। গতকাল রাত থেকেই শুরু হয়ে গেছে ধামাকাদার সেলিব্রেশন। প্রিয় রকস্টারকে শুভেচ্ছায় ভরে দিয়েছেন অনুরাগীরা। তিনি একাধারে গায়ক, সুরকার, গীতিকার ও লেখক। জনপ্রিয় বাংলা ব্যান্ড ফসিলস ছাড়াও একাধিক বাংলা ছবিতে সঙ্গীত পরিচালক এবং গীতিকার হিসেবেও কাজ করেছেন রূপম ইসলাম। পুরোনো ও নতুন প্রজন্মকে এক সুরে বেঁধে রেখেছেন তিনি।

ফসিলস মানেই রূপম ইসলাম। আর রূপম ইসলাম মানেই রক ঝড়। রূপমের এই পাগলপান্তি জন্যই বেঁচে রয়েছে রক ব্যান্ড। গান গাইতে হয় বলেই গান গাওয়া নয়, তার গানের মধ্য দিয়ে প্রতিবাদের সুর ফুটে ওঠে তার কন্ঠে। প্রতি বছরই নতুন নতুন গান নিয়ে হাজির হন রূপম, বিশেষত গানের প্রতিটা লাইন যেন মানুষের জীবনকে খুব সহজ ভাবে তুলে ধরে। মানুষের বাস্তবের জীবন যেন মুহূর্তে মিলেমিশে যায় গানের মধ্য দিয়ে। তার গান ও সুরের দক্ষতা নিয়ে সকলেই প্রশংসা করেন। রক ব্যান্ডের গুরুদেবের গান যেন রাতের ঘুমের ওষুধ। নতুন প্রেম থেকে বিচ্ছেদের যন্ত্রণা সবটা নিমেষে ভুলে যাওয়া যায় রূপমের গানে।

 

 

১৯৯৮ সাল থেকে রক ব্র্যান্ড 'ফসিলস' -এর যাত্রা শুরু করেন রূপম ইসলাম। রক গানকে যখন শ্রোতরা গ্রহণ করছিল না ঠিক সেই সময়েই রক মিউজিককেই আগামী প্রজন্মের গান মন করেই এগিয়েছিলেন রূপম ইসলাম। আজকের প্রজন্মের খুব কাছের একজন মানুষ হলেন রূপম ইসলাম। তিনি যেখানেই যান মুহূর্তের মধ্যে যেন সকলকে আপন করে নেন রূপম। মাত্র ছয়-সাত বছর বয়স থেকেই অন্নদাশঙ্কর রায়ের একটি ছড়ায় প্রথমবার সুর সংযোজন করেন রূপম ইসলাম। পরবর্তীতে সেই গান বিভিন্ন সঙ্গীতানুষ্ঠানে শুরু করেন। আট বছর বয়স থেকেই আকাশবাণী ও দূরদর্শনে নিয়মিত অনুষ্ঠান করতে থাকেন। ফসিলস-এর আগে টাকি বয়েজ স্কুলে শিক্ষকতা করেন রূপম ইসলাম। তবে শিক্ষকতার পাশাপাশি সঙ্গীতচর্চা করতেন রূপম ইসলাম। বাংলা রক ব্র্যান্ড মানে প্রথমেই মনে আসে একটাই নাম 'ফসিলস'। গীতিকার, সুরকার, প্লেব্যাক গায়ক, লেখক, সুরকার অনেক পরিচয় থাকলেও তার এক এবং অনন্য পরিচয় তিনি সবার প্রিয় রূপম ইসলাম। পুরোনো ও নতুন প্রজন্মের মেলবন্ধনের জন্য একক সুরে গান বাঁধেন এই রূপম ইসলাম। বাংলায় রক ব্র্যান্ডের জনপ্রিয়তা মানেই রূপম। আর কীভাবে সেই রেশ ধরে রাখতে হয় তাতে বেশ সিদ্ধহস্ত রূপম। গান গাইতে হয় বলে গান নয়, এ গান অন্তরের, ভালবাসার, প্রতিবাদের। অরাজকতার মধ্যে আন্দোলনের সুরও ফুটে উঠেছে তার গানের মধ্য দিয়ে। দেশের যে কোনও উত্তাল পরিস্থিতিতেও তিনি হয়ে ওঠেন প্রতিবাদের কন্ঠ। সদ্যই ২৫ পার করেছেন রূপম ইসলাম। ভাবলেই যেন গা কাটা দিয়ে ওঠে। একটানা ২৫ বছর ধরে বাংলার রক ব্যান্ডকে ধরে রাখাটা মোটেই খুব একটা সহজ নয়, এবং খুব সহজ ভাবেই তা দেখিয়ে দিলেন জনপ্রিয় রক ব্যান্ড ফসিলস

আরও পড়ুন-

২৫-শে 'ফসিলস', 'পঞ্চবিংশতি' নিয়ে ঝড় তুলতে আসছেন রক ব্র্যান্ডের গুরু রূপম ইসলাম

রূপম ইসলামের ব্যান্ড ফসিলস-এর ২৫ বছর পূর্তি, শুভেচ্ছা জানালেন প্রসেনজিৎ থেকে পলাস সেন-ম্যাক হক-অনিন্দ্য

নীল রং থেকে একলা ঘর, বাংলা রক গানে নতুন দিশা দেখিয়েছেন রূপম

Share this article
click me!