ভাষা থেকে শরীরী ভঙ্গি- শম্ভু বাবার চরিত্রে রয়েছে বিস্তর চমক, ‘আবার প্রলয়’ সিরিজে নজর কাড়লেন ঋত্বিক চক্রবর্তী

চরিত্র নিয়ে বরাবরই এক্সপেরিমেন্টে বিশ্বাসী ঋত্বিক চক্রবর্তী। এবারও হল না তার অন্যথা। সে কারণে, চেনা ছকের বাইরে বেরিয়ে খলনায় শম্ভু বাবার চরিত্রে দেখা দিলেন ঋত্বিক চক্রবর্তী।

Sayanita Chakraborty | Published : Sep 6, 2023 4:58 AM IST / Updated: Sep 06 2023, 10:39 AM IST

সদ্য মুক্তি পেয়েছে আবার প্রলয়। রাজ চক্রবর্তী এই সিরিজ দিয়ে পরিচালক হিসেবে পা রাখলেন ওটিটি-তে। সিরিজে শম্ভু বাবার চরিত্রে দেখা গিয়েছে ঋত্বিক চক্রবর্তীকে। চরিত্র নিয়ে বরাবরই এক্সপেরিমেন্টে বিশ্বাসী ঋত্বিক চক্রবর্তী। এবারও হল না তার অন্যথা। সে কারণে, চেনা ছকের বাইরে বেরিয়ে খলনায় শম্ভু বাবার চরিত্রে দেখা দিলেন ঋত্বিক চক্রবর্তী।

সদ্য এক সাক্ষাৎকারে এই চরিত্র নিয়ে মুখ খোলেন অভিনেতা। জানান, কতটা কঠিন ছিল চরিত্রটি ফুটিয়ে তোলা। অভিনেতার কথা, সিরিজে দেখা যাবে শম্ভু বাবা বাংলা দেশ থেকে আসা এক ব্যক্তি। সে কারণে তাঁর চরিত্র ফুটিয়ে তুলতে কথা বলার ভঙ্গি ও ভাষাতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। তার ভাষা এমন ভাবে তৈরি করা হয়েছে যাতে সুন্দরবন ও বাংলাদেশ উভয়ের ছোঁয়া থাকে। তাঁর কথায় এটি দর্শকদের পছন্দ হয়েছে।

তেমনই সিরিজে, মাথার ওপর হাত তুলে বিশেষ ভাবে শান্তি বলত। সিরিজ মুক্তির পর এই ভঙ্গিমা দর্শকদেন মন কেড়েছে বলে জানান। সে কারণে অনেককে তা নকল করতে দেখেছন। তেমনই ঋত্বিকের কথা, সিরিজের সাফল্যের প্রথম কৃতিত্ব পরিচালকের। তিনি বলেন, রাজ সব অর্থে কমপ্লিট ডিরেক্টর। কাজ, গল্প সব সময় তার মাথায় থাকে। তেমনই তার টিম খুবই স্ট্রং। ক্যাপটেনের মতো টিমকে গাইড করে।

তবে, শম্ভু বাবার চরিত্র ফুটিয়ে তোলা তাঁর জন্য কঠিন ছিল। তাঁর ইন্ট্রোডাকশন সিন দিয়ে শ্যুটিং শুরু হয়েছিল। তাই প্রথম সিনে থেকে চরিত্র দাঁড় করানোর দায়িত্ব ছিল তাঁর। তেমনই ছবির সব দৃশ্য ছিল চ্যালেঞ্জিং। তাঁর কথায় কোনওটাই ছোট বা কোনওটাই বড় নয়।

তেমনই সিরিজে শম্ভু বাবার ছোট বেলা ও বড় বেলার দৃশ্য ছিল। ছোটবেলার চরিত্রে ভূষণ অভিনয় করেন। ঋত্বিক জানান, শ্যুটিং-র সময় কেউ-ই একে অপরের অভিনয় দেখেননি। তবে, দর্শকেরা যে দুই চরিত্রের মধ্যে লিঙ্ক করতে পেরেছেন তার কৃতিত্ব সম্পূর্ণ পরিচালকের।

অভিনেতার কথায় জানা গিয়েছে, শম্ভু বাবার চরিত্রটা ভালো মানুষ নয়। ওপর ওপর তাকে সহজ মনে হয়। সে বাবাজি বিদেশী শিষ্যা আছে। সে খুবই পাওয়ার ফুল। ক্ষমতাবান। চরিত্রে অনেক শেড আছে। তবে, তার দাপট আছে। সকলে ভালো অভিনেতা।

প্রত্যেক তারকার প্রশংসা করে বলেন, এত ভালো পাওয়ার ব্যাং পারফরমেন্স কাজকে অন্য মাত্রা দিয়েছে। ঋত্বিকের কথায়, এই সিরিজের সঙ্গে যুক্ত থাকতে পারাটাই আনন্দের। সবার গল্প বলেছে সিরিজটি। যা বাংলা সিরিজে আগে কেউ বলেনি। এমনকী, ভারতীয় সিরিজ এমন গল্প দেখা যায়নি। বাস্তবের প্রেক্ষাপটে গল্প তৈরি। সম্পূর্ণ কৃতিত্ব রাজ চক্রবর্তীর। তিনি মানুষের পছন্দ বোঝেন। সেই অনুসারে কাজ করেন।

 

আরও পড়ুন

Janmashtami: এই চারটি বলিউড ছবিতে উঠে এসেছে ভগবান কৃষ্ণের কাহিনি, দেখে নিন এক ঝলকে

পু ও গীতকে এখনও মনে রেখেছেন দর্শকেরা, নিজের ইমেজ বদলে সচেষ্ট করিনা, জানালেন নায়িকা নিজেই

Sonali Chowdhury: পরিবারকেই বেশি সময় দিতে চান সোনালী চৌধুরী, এবার আসছেন গানের অনুষ্ঠানের সঞ্চালক হয়ে

Share this article
click me!