২৫-শে 'ফসিলস', 'পঞ্চবিংশতি' নিয়ে ঝড় তুলতে আসছেন রক ব্র্যান্ডের গুরু রূপম ইসলাম

২৫ শে পা ফসিলসের। আর কিছুক্ষণের মধ্য়েই পঞ্চবিংশতি নিয়ে অর্কিড গার্ডেন ঝড় তুলতে আসছে ফসিলস। ফসিলস মানেই রূপম ইসলাম। আর রূপম ইসলাম মানেই রক ঝড়। রূপমের এই পাগলপান্তি জন্যই বেঁচে রয়েছে রক ব্যান্ড।

Web Desk - ANB | Published : Jan 9, 2023 9:15 AM IST

দেখতে দেখতে ২৫ পার। ভাবলেই যেন গা কাটা দিয়ে ওঠে। একটানা ২৫ বছর ধরে বাংলার রক ব্যান্ডকে ধরে রাখাটা মোটেই খুব একটা সহজ নয়, এবং খুব সহজ ভাবেই তা দেখিয়ে দিলেন জনপ্রিয় রক ব্যান্ড ফসিলস। ফসিলস মানেই রূপম ইসলাম। আর রূপম ইসলাম মানেই রক ঝড়। রূপমের এই পাগলপান্তি জন্যই বেঁচে রয়েছে রক ব্যান্ড।

বাংলা রক ব্র্যান্ডের অন্যতম প্রাণপ্রতিষ্ঠাতা রূপম ইসলাম, যার একটা স্টেজ শো-এর জন্য অধীর অপেক্ষায় থাকে জেন ওয়াইরা। আজ ২৫ শে পা ফসিলসের। প্রতি বছরই নতুন নতুন গান নিয়ে হাজির হন রূপম, বিশেষত গানের প্রতিটা লাইন যেন মানুষের জীবনকে খুব সহজ ভাবে তুলে ধরে। মানুষের বাস্তবের জীবন যেন মুহূর্তে মিলেমিশে যায় গানের মধ্য দিয়ে। তার গান ও সুরের দক্ষতা নিয়ে সকলেই প্রশংসা করেন। রক ব্যান্ডের গুরুদেবের গান যেন রাতের ঘুমের ওষুধ। নতুন প্রেম থেকে বিচ্ছেদের যন্ত্রণা সবটা নিমেষে ভুলে যাওয়া যায় রূপমের গানে।

 

 

আজও সকাল থেকেই চূড়ান্ত ব্যস্ততা। নিজেদের এই বিশেষ দিনটি জাকজমক ভাবেই সেলিব্রেট করছে ফসিলস। ফসিলসের ২৫-এ পা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, সকাল থেকেই চলছে সাউন্ড সিস্টেম চেক, আর মাত্র কিছুক্ষণের মধ্যেই ফসিলস ঝড় উঠতে চলেছে। ফসিলস তাদের ২৫তম বর্ষ উদযাপন করতে প্রস্তুত। ৮ টি অ্যালবামের একটি সমৃদ্ধ উত্তরাধিকার এবং বিদেশী এবং দেশব্যাপী অসংখ্য লাইভ শো-এর মাধ্যমে,তারা তাদের ২৫-তম জন্মদিন উদযাপন করবে। আর কিছুক্ষণের মধ্য়েই পঞ্চবিংশতি নিয়ে অর্কিড গার্ডেন ঝড় তুলতে আসছে ফসিলস। সন্ধ্যা ৭ টা থেকে কনসার্ট শুরু হবে। এই মুহূর্তে উত্তেজনাও তুঙ্গে ভক্তদের মধ্যে।

 

 

বাংলা রক ব্র্যান্ড মানে প্রথমেই মনে আসে একটাই নাম 'ফসিলস'। গীতিকার, সুরকার, প্লেব্যাক গায়ক, লেখক, সুরকার অনেক পরিচয় থাকলেও তার এক এবং অনন্য পরিচয় তিনি সবার প্রিয় রূপম ইসলাম। পুরোনো ও নতুন প্রজন্মের মেলবন্ধনের জন্য একক সুরে গান বাঁধেন এই রূপম ইসলাম। বাংলায় রক ব্র্যান্ডের জনপ্রিয়তা মানেই রূপম। আর কীভাবে সেই রেশ ধরে রাখতে হয় তাতে বেশ সিদ্ধহস্ত রূপম। গান গাইতে হয় বলে গান নয়, এ গান অন্তরের, ভালবাসার, প্রতিবাদের। অরাজকতার মধ্যে আন্দোলনের সুরও ফুটে উঠেছে তার গানের মধ্য দিয়ে। 

 

 

দেশের যে কোনও উত্তাল পরিস্থিতিতেও তিনি হয়ে ওঠেন প্রতিবাদের কন্ঠ। ১৯৯৮ সাল থেকে রক ব্র্যান্ড 'ফসিলস' -এর যাত্রা শুরু করেন রূপম ইসলাম। রক গানকে যখন শ্রোতরা গ্রহণ করছিল না ঠিক সেই সময়েই রক মিউজিককেই আগামী প্রজন্মের গান মন করেই এগিয়েছিলেন রূপম ইসলাম। আজকের প্রজন্মের খুব কাছের একজন মানুষ হলেন রূপম ইসলাম। তিনি যেখানেই যান মুহূর্তের মধ্যে যেন সকলকে আপন করে নেন রূপম। আর কয়েকদিন পরই শুরু হবে সুপার সিঙ্গার-এর শুটিং। এই মুহূর্তে হাতে প্রচুর কাজ রয়েছে রূপমের। একের পর এক উপহার অপেক্ষা করছে ফসিলস প্রেমীদের জন্য। ২৫ বছর ধরে রক ব্যান্ড ফসিলস অনেকের জীবনেই বেঁচে থাকার রসদ তা প্রমাণ করে দিয়েছেন রূপম। ফসিলস মানেই আবেগ, ফসিলস মানেই ভালবাসা, আর ভালবাসার যে কোনও বয়স হয় না, তা জয় রক-ই প্রমাণ দিল পঁচিশে।

Share this article
click me!