Shah Rukh Khan: রাজনীতি নিয়ে মানুষকে সচেতন হতে বলার পরেই মোদীর প্রশংসায় শাহরুখ খান, 'জওয়ান'-ঝড়ে জি ২০ রব

'জওয়ান' সিনেমায় মানুষকে ভোট দেওয়ার জন্য সচেতনতার পাঠ দিয়েছেন শাহরুখ খান। অপরদিকে, তিনি জি ২০ সাফল্যের জন্য এবার নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ হলেন।

Sahely Sen | Published : Sep 11, 2023 5:16 AM IST

একদিকে ভারত জুড়ে ‘জওয়ান’ (Jawan) সিনেমার উন্মাদনা, অন্যদিকে জি ২০ শীর্ষ সম্মেলন নিয়ে মানুষের প্রবল আগ্রহ, দুই বহুল চর্চিত বিষয়ের মধ্যেই এবার ঘটল মেলবন্ধন। নয়াদিল্লিতে আয়োজিত জি ২০ সম্মেলন (G20 Summit 2023) নিয়ে যখন সারা বিশ্বের নেতাদের মধ্যে অত্যন্ত প্রশংসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) ঠিক তখনই তাঁর জয়গান গাইলেন ভারতের বিখ্যাত অভিনেতা শাহরুখ খান (SRK)। 
 
বয়স প্রায় পঞ্চাশ পেরিয়ে গেলেও কেরিয়ারের মধ্যগগনে রয়েছেন বলিউড বাদশা কিং খান (Shah Rukh Khan)। সাম্প্রতিককালে দর্শকদের মধ্যে আলোড়ন ফেলে দিয়েছে তাঁর ‘জওয়ান’ সিনেমা। সেখানেই এত বছর পর হঠাৎ 'রাজনীতি- সচেতন’ হিসেবে দেখা গিয়েছে শাহরুখকে। রাজনৈতিকভাবে অবশ্য কোনও বিশেষ ব্যক্তি বা দলকে সমর্থন বা অসমর্থন করেননি প্রধান চরিত্রাভিনেতা শাহরুখ। তা সত্ত্বেও সিনেমার চিত্রনাট্যের মাধ্যমে জনসাধারণকে তিনি রাজনৈতিক সচেতনতার শিক্ষা দিয়েছেন। ‘জওয়ান’ সিনেমার সংলাপে যখন দর্শকরা অনেকেই দেশের প্রধান কেন্দ্র সরকার বিজেপির বিরুদ্ধে আলগা প্রতিবাদের আঁচ বুঝতে পারছিলেন, তখনই হঠাৎ খোলামেলাভাবে নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ হয়ে উঠলেন শাহরুখ খান। 

শাহরুখ খানকে বিগত তিন দশকের অভিনয় জীবনে এভাবে খোলাখুলি রাজনৈতিক বিষয় সম্পর্কে কথা বলতে দেখা যায়নি। ‘জওয়ান’ সিনেমায় তিনি নজির গড়েছেন। আমজনতাকে ভাবা প্র্যাকটিস করতে বলেছেন যে, “দোকানে চাল-ডাল কিনতে গেলে ভালো না খারাপ প্রশ্ন করেন। দরদাম করেন। কিন্তু, ৫ বছরের জন্য যখন কাউকে সরকারে আনার জন্য ভোট দেন, তখন কি তাঁর কাছে যাচাই করতে যান যে, দেশের বেকারত্ব ঘুচবে কিনা, শিক্ষার অধিকার পাওয়া যাবে কিনা, কিংবা পরিবারের সদস্যদের কেউ অসুস্থ হলে সঠিক চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে কিনা? এরপর থেকে যাচাই করে ভোট দিন।” সেই সংলাপকে ২০২৪ সালের লোকসভা ভোটের প্রাক্কালে সচেতনবার্তা হিসেবে দেখেছেন অগণিত মানুষ। 

এরই বিপরীতে আবার, ১০ সেপ্টেম্বর, রবিবার জি-২০-র সম্মেলন (G20 Summit) শেষ হওয়ার পরই মোদী-বন্দনায় মজলেন শাহরুখ। প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, “মোদীজি জি-২০-র সাফল্যের জন্য আপনাকে অভিনন্দন। উন্নত ভবিষ্যতের জন্য বিশ্বের দরবারে সকল রাষ্ট্রকে একসুতোয় বাঁধল জি-২০। এই সাফল্য প্রতিটি ভারতবাসীর কাছে সম্মান ও গর্বের। স্যার, আপনার নেতৃত্বে আমরা বিচ্ছিন্নভাবে নয়, বরং ঐক্যবদ্ধভাবেই উন্নতি করব। এক পৃথিবী, এক বিশ্ব, এক পরিবার।”

আরও পড়ুন- 
বিচ্ছিন্নতার পর মোটা টাকা খোরপোশ, আশিস বিদ্যার্থীর সঙ্গে বিবাহ-বিচ্ছেদের রটনা শুনে কী বললেন প্রাক্তন স্ত্রী?
মেকআপ ছাড়া মধুমিতা সরকারকে দেখে হতবাক নেটিজেনরা! সোশ্যাল মিডিয়ায় ট্রোলের বন্যা
পুজো করার সময় চোখ থেকে জল পড়া বা হাত পুড়ে যাওয়া কি অশুভ লক্ষণ? জেনে নিন এখনই

Read more Articles on
Share this article
click me!