দাপুটে তারকাদের সঙ্গে কড়া টক্কর, আন্তর্জাতিক নারী দিবসে চিনে নিন বি-টাউনের সাহসী ডিভাদের

বলিউডের একাধিক নারী কেন্দ্রিক চরিত্রের মধ্য দিয়ে তারা বুঝিয়ে দিয়েছেন, অর্ধেক বলে কিছু হয় না, নারীর অধিকার সর্বত্র। আন্তর্জাতিক নারী দিবসে দেখে নিন পর্দায় ঝড় তোলা বিশেষ নারীদের, যা আজও দর্শকদের মনে দাগ কেটে রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 5:10 AM IST

110

২০১৮ সালের সুপারহিট ছবিগুলির মধ্যে একটি ছিল সঞ্জয় লীলা বনশালির 'পদ্মাবত'।  ছবিতে  দীপিকা পাড়ুকোন, রণবীর সিং ও শহিদ কাপুর অভিনয় করেছেন। ছবিটি চিতোরের রানি পদ্মাবতীর জীবনের উপর নির্মিত। দীপিকা পাড়ুকোন দুর্দান্ত অভিনয় সকলের মন ছুঁয়ে গেছিল। এছাড়াও দীপিকার আরও একটি সিনেমা যেখানে তার কাজ অত্যন্ত প্রশংসিত হয়েছিল। বাবা-মেয়ের সম্পর্কের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছিল 'পিকু' সিনেমাটি।  অমিতাভ বচ্চন, দীপিকা পাড়ুকোন ও ইরফান খানের এই সিনেমা নারী দিবসের দিন দেখে নিতে পারেন।

210

বলিউড অভিনেত্রী আলিয়া ভাটের ছবি 'রাজি'  ছবিটি অন্যতম একটি নারীকেন্দ্রিক ছবি। কীভাবে একজন সাধারণ মেয়ে ভারত মাতার গুপ্তচর হিসেবে পাকিস্তানে যায় এবং সেখানে সংগ্রাম করে। এই সিনেমায় আলিয়ার অভিনয়ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিল।

310

মধুর ভান্ডারকর পরিচালিত 'ফ্যাশন' ছবিটিও নারীকেন্দ্রিক ছবির মধ্যে অন্যতম। আধুনিক যুগে মেয়েদের স্বপ্ন এবং তা পূরণের সংগ্রামকে অত্যন্ত সত্যতার সঙ্গে দেখিয়েছে এই ছবি । 'ফ্যাশন' ছবিতে দুর্দান্ত অভিনয় করেছেন প্রিয়াঙ্কা চোপড়া, কঙ্গনা রানাউত। 

410

বলিউডের কন্ট্রোভার্সি  কুইন কঙ্গনা রানাউত বলিউডের সেই অভিনেত্রীদের মধ্যে একজন যারা বড় তারকাকে নিয়ে ছবি করতে চান না। তিনি তার প্রতিটি সিনেমার উপর আধিপত্য বিস্তার করেন। তারা পুরুষ শাসিত সমাজ থেকে আলাদাভাবে কাজ করে। 'কুইন' থেকে 'মণিকর্ণিকা' পর্যন্ত প্রতিটি ছবিতেই নায়ককে ছাপিয়ে যেতে দেখা গেছে কঙ্গনা রানাউতকে।
 

510

পার্চড ছবির সেই বিতর্কিত দৃশ্য নিয়ে কম জলঘোলা হয়নি  সোশ্যাল মি়ডিয়ায়। যেখানে রাধিকাকে পুরো নগ্ন অবস্থায় আদিল হুসেনের সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হতে দেখা গেছে। তবে পার্চড ছবিটি সমাজের চোখ খুলে দিতে পারে। আমাদের দেশের প্রত্যন্ত অঞ্চলে মহিলাদের অবস্থা কী, এই ছবিতে স্পষ্ট ফুটে উঠেছে।

610

২০১২ সালে মুক্তি পায় পরিচালক সুজয় ঘোষের  'কাহানি' ছবিটি। স্বামীর মৃত্যুর প্রতিশোধ নিতে একজন নারী ঠিক কী করতে পারে তা দেখানো হয়েছে এই ছবিতে। একইসঙ্গে স্বামীর অপূর্ণ কাজও করে সেই সাহসী নারী।

710

বলিউডের ঠোঁটচাটা অভিনেত্র স্বরা ভাস্করের 'নীল বাত্তে সান্নাতা' ছবিটিও নারীকেন্দ্রিক চরিত্রকে প্রাধান্য দিয়েছে। । ২০১৬ সালে  অশ্বিনী আইয়ার তিওয়ারির এই ছবিটি সকল দর্শকদের মন জয় করেছিল। এক সিঙ্গেল মা ও তার মেয়েকে কেন্দ্র করেই এই ছবির মূল গল্প। ছবিতে দেখানো হয়েছে, মেয়ে অঙ্কের ভয়ে সর্বদা পালিয়ে বেড়ায়। মেয়েকে অনুপ্রাণিত করতে মা নিজেই স্কুলে ভর্তি হন। এই ছবিটিও দর্শকদের প্রশংসিত কুড়িয়েছিল।

810

মীনাক্ষী শেষাদ্রির নাম কে না জানে। একাধিক হিট ছবি উপহার দিয়েছেন তিনি। মীনাক্ষী  'দামিনী' ছবির কথা কেউই ভুলতে পারবে না। ধর্ষিতার বিচার পেতে  তার পরিবারের সঙ্গে লড়াইয়ের কাহিনি সকল দর্শক মনে দাগ কেটে রয়েছে।

910

'মাদার ইন্ডিয়া' ছবির কথা উঠলেই সামনে ভেসে ওঠে নার্গিসের মুখ। এই সিনেমায় নার্গিস যে কাজ করেছেন তার উদাহরণ আজও দেওয়া হয়। একটি মেয়ের অভিমান বাঁচাতে নার্গিস তার ছেলেকে হত্যা করে।
 

1010

পরিচালক শেখর কাপুরের ছবি 'ব্যান্ডিট কুইন' ফুলন দেবীর বাস্তব জীবনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। ফুলন নামের একটি সাধারণ মেয়ে, দীর্ঘদিন ধরে নানা নৃশংসতার শিকার হতে হতে প্রতিশোধ নিতে একদিন সেডাকাত হয়ে যায়। ব্যান্ডিট কুইন ছবিতে এই চরিত্রে ফাটিয়ে অভিনয় করেছেন সীমা বিশ্বাসকে।  যিনি চরিত্রের মধ্যে পুরোপুরি ডুবে ছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos