ভালোবাসার দিনে শোকের ছায়া, প্রয়াত অস্কারের মনোনয়ন পাওয়া অভিনেতা জাভেদ খান আমরোহি

হাসপাতাল সূত্রে খবর তাঁর দু'টি ফুসফুসই অকেজো হয়ে গিয়েছিল। অবশেষে চিকিৎসকদের যাবতীয় চেষ্টাকে ব্যার্থ করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

Web Desk - ANB | Published : Feb 14, 2023 4:17 PM IST

ভালোবাসার দিনে ইন্দ্রপতন। প্রয়ার বলিউডের খ্যাতনামা অভিনেতা জাভেদ খান আমরোহি। দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগছিলেন তিনি। অবশেষে মঙ্গলবার ৭৪ বছর বয়সে শেষ নিঃশ্বাষ ত্যাগ করলেন বর্ষীয়ান অভিনেতা। নিজের দীর্ঘ ফিল্ম কেরিয়ারে দর্শকদের একের পর এক সিনেমা উপহার দিয়েছেন তিনি। বছরখানেক আগে থেকে শারীরিক অবস্থার অবনতি হতে থাকে তাঁর। ফুসফুসে সংক্রমণ জনিত সমস্যা নিয়ে দীর্ঘদিন ভোগেন অভিনেতা। গত কয়েকদিনে অবস্থার আরও অবনতি হওয়ায় মুম্বইয়ের সান্তাক্রুজের সূর্য নার্সিংহোমে ভর্তি করা হয় তাঁকে। হাসপাতাল সূত্রে খবর তাঁর দু'টি ফুসফুসই অকেজো হয়ে গিয়েছিল। অবশেষে চিকিৎসকদের যাবতীয় চেষ্টাকে ব্যার্থ করে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। এদিন সন্ধ্যা সারে সাতটা নাগাদ সুপুরদি-ই-খাক রীতি পালন করেন অভিনেতার পরিবার। ওশিওয়ারা মুসলিম ক্রিমেশন গ্রাউন্ডে পালন করা হয় রীতি।

জাভেদ খান আমরোহির মৃত্যুতে শোকস্তব্ধ বলিউড। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় শোকপ্রকাশ করেছেন অনেকেই। সারা জীবনে প্রায় ১৫০টি ছবিতে কাজ করেছেন বর্ষীয়ান অভিনেতা। ফিল্ম দুনিয়ায় যাত্রা শুরু ছোট বাজেটের ছবি জ্বলতে বদন দিয়ে। কম বাজেটের হলেও বক্স অফিসে এই ছবির ব্যবসা খুব খারাপ হয়নি। প্রথম সপ্তাহ থেকেই দূরন্ত ব্যবসা করে এই ছবি। এরপর আর ফিরে তাকাতে হয়নি জাভেদ খান আমরোহিকে। পরপর হিট সিনেমায় দেখা গিয়েছিল তাঁকে। তাঁর অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে রাম ভরোসে, আলিবাবা মর্জিনা, দুসরা আদমি, সত্যম শিবম সুন্দরম, প্রেম বন্ধন, ঝুটা কহি কা, নুরি, পাথর সে টক্কর, নাখুদা, নরম গরম, আগমন, আপনা বনা লো, প্রেম রোগ, সুন সজনা, কালকা, তালাবন্দি, পসন্দ আপনি আপনি, রং বেরঙ্গির মতো ছবিতে জায়গা করে নিয়েছিলেন তিনি।

সিনেমার পাশাপাশি জাভেদ খানের দাপট ছিল মঞ্চেও। অবশেষে ২০০১ সালে লাগান ছবিতে তাঁর অভিনয় বলিউডে এক ইতিহাস রচনা করল। লাগানে তাঁর অভিনয়ের জন্য মনোনয়ন পেলেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের। পরবর্তীকালে অন্দাজ আপনা আপনা এবং চক দে ইন্ডিয়াতেও অভিনয় করতে দেখা যায় তাঁকে। এছাড়া কমিক অভিনেতা হিসেবে নজর কেড়েছিলেন ফির হেরা ফেরি সিনেমায়। তবে সিনেমা ও মঞ্চের বাইরে টেলিভিশনেও নিজের ক্যারিসিমা দেখিয়েছিলেন তিনি। ইয়ে জো হ্যায় জিন্দেগি, নুক্কর, মির্জা গালিব, কুছ ভি হো সকতা হ্যায়, ঘর জামাই, পাউডার, কিরদার, বিষ্ণু পুরান এবং শক্তিমান ইত্যাদি নানা সিরিয়ালেও কাজ করেছিলেন জাভেদ খান আমরোহি।

আরও পড়ুন - 

নিজেকে ভালোবাসো তুমি এবার, ভ্যালেনটাইন্স ডে-তে নিজেকে গাড়ি উপহার দিলেন অভিনেত্রী মহিমা মাকওয়ানা

জীবনের প্রথম ভ্যালেন্টাইন্স ডে-তে গৌরীকে কী উপহার দিয়েছিলেন শাহরুখ, ৩৪ বছর আগে ফিরে গেলেন কিং খান

বিয়ের আগেই নাকি অন্তঃসত্ত্বা কিয়ারা, রিসেপশনের দিন বোমা ফাটিয়ে এ কী বললেন কেআরকে, আসল সত্যিটা কী?

Share this article
click me!