Olympics Day: রইল অলিম্পিক পদকজয়ী খেলোয়াড়দের নিয়ে তৈরি ছবির কথা, দেখে নিন এক ঝলকে

পালিত হচ্ছে আন্তর্জাতিক অলিম্পিক দিবস। এই বিশেষ দিনে রইল এমন কিছু ছবির কথা যার কেন্দ্রে আছে অলিম্পিক পদকজয়ীদের কাহিনি। দেখে নিন এক ঝককে। এই তালিকায় কোন কোন ছবি আছে।

Sayanita Chakraborty | Published : Jun 23, 2023 3:45 AM IST

110
ভাগ মিলখা ভাগ

মিলখা সিং-র বায়োপিক ছবি ভাগ মিলখা ভাগ। ২০১৩ সালে মুক্তি পায় ছবিটি। রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত এই ছবির প্রধান চরিত্রে দেখা গিয়েছিল ফারহান আখতার। একজন ভারতীয় ক্রীড়াবিদ ও অলিম্পিয়ান যিনি কমনওয়েলথ গেমসের চ্যাম্পিয়ান ও এশিয়ান গেমসের দুবার ৪০০ মিটার চ্যাম্পিয়ন হন।

210
ভাগ মিলখা ভাগ

ছবির প্রধান চরিচত্রে অর্থাৎ মিলখা সিং-র চরিত্রে অভিনয় করেছিলেন ফারহান আখতার। এছাড়াও ছিলেন দিব্যা দত্ত, মিশা শফি, পবন মালহোত্রা, যোগরাজ সিং, আর্ট মালিক এবং প্রকাশ রাজ। ১২ জুলাই ২০১৩ সালে মুক্তি পায় ছবিটি।

310
মেরি কম

মহিলা বক্সারের জীবন নিয়ে তৈরি মেরি কম। বায়োপিক এই ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। বিখ্যাত বক্সার মেরি কমের জীবন নিয়ে তৈরি মেরি কম। ওমুং কুমার পরিচালনা করেছিলেন ছবিটি। ২০১৪ সালে ৪ সেপ্টেম্বর মুক্তি পায় মেরি কম।

410
মেরি কম

২০০৮ সালের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের জয় ও চাষীর মেয়ে থেকে মংতে চুঙ্গেইজাং কম-র একজন বক্সা হওয়ার কাহিনি নিয়ে তৈরি মেরি কম ছবি। ছবিতে তাঁর লড়াই বিশেষ ভাবে ফুটে উঠেছে। ছবিতে প্রিয়াঙ্কা চোপড়া, সুনীল থাপা, দর্শন কুমার-র মতো একাধিক তারকা অভিনয় করেছেন।

510
সুলতান

আলি আব্বাস জাফর পরিচালিত ‘সুলতান’ ছবির সাফল্যের কথা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এই ছবির প্রধান চরিত্রে দেখা গিয়েছিল সলমন খানকে। সঙ্গে ছিলেন অনুষ্কা শর্মা। বক্স অফিসে ব্যাপক সফল হয়েছিল ছবিটি। ২০১৬ সালে মুক্তি পায় ছবিটি।

610
সুলতান

যশ রাজ ফিল্মস ব্যানারে আদিত্য চোপড়া প্রযোজিত এই ছবিটি এক পেহলওয়ানি কুস্তিগির ও হরিয়ানার প্রাক্তন বিশ্ব কুস্তিগীরের কাহিনি নিয়ে তৈরি ছবি সুলতান। ছবিটি কোনও সত্য ঘটনা অবলম্বনে তৈরি না হলেও একজ কুস্তিগিরের লড়াই বিশেষ ভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

710
সাইনা

অলিম্পিক পদকজয়ী শাটলার সাইনা নেহেওয়ালের জীবন নিয়ে তৈরি ছবি ‘সাইনা’। ছবির মুখ্য চরিত্রে দেখা গিয়েছিল পরিনীতি চোপড়াকে। আমোল গুপ্তা পরিচালনা করেছিলেন ছবিটি। প্রথম ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় সাইনা নেহেওয়ালের জীবনের কাহিনি ফুটে উঠেছে ছবিতে।

810
সাইনা

২০২১ সালে মুক্তি পায় ‘সাইনা’ ছবিটি পরিণীতি চোপড়া ছাড়াও মানভ কউল, ঈশান নাগভি, মেঘা মালিক, অঙ্কুর ভিকাল অভিনয় করেছিলেন ছবিতে। ছবিটি সেভাবে আয় না করলেও, ছবির কাহিনি নজর কেড়েছিল সকলের।

910
গোল্ড

১৯৪৮ সালের সামার অলিম্পিকস-র স্বাধীন ভারতের হয়ে প্রথম সোনার পদক জেতেন তপন দাস। তাঁর কাহিনি নিয়ে মুক্তি পায় গোল্ড। ভারতের প্রথম জাতীয় হকি দলের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার ছিলেম তপন দাস।

1010
গোল্ড

২০১৮ সালে মুক্তি পায় গোল্ড। ছবির প্রধান চরিত্রে ছিলেন অক্ষয় কুমার, মৌনি রায়, অমিত শাহ, কুনাল কাপুর। রিমা কাগদি পরিচালনা করেছিলেন গোল্ড। তাঁর লড়াই বিশেষ ভাবে ফুটে উঠেছে ছবিটি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos