ওয়েব সিরিজে ভারত-বিরোধী প্রচারের অভিযোগ, পাকিস্তানের ওটিটি প্ল্যাটফর্মকে ব্লক করার নির্দেশ দিল কেন্দ্র

সেবক: দ্য কনফেশনস' নামক একটি ওয়েব সিরিজ রিলিজ করা হয় পাকিস্তান ভিত্তিক ওটিটি প্ল্যাটফর্ম ভিডলি টিভিতে। এই ওয়েব সিরিজ ভারতের জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং অখণ্ডতার পক্ষে ক্ষতিকর বলে দাবি করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 2:11 PM IST / Updated: Dec 12 2022, 09:27 PM IST

বিতর্কিত ওয়েব সিরিজ প্রকাশ করার জেরে পাকিস্তানের একটি ওটিটি প্ল্যাটফর্ম-সহ বেশ কিছু ওয়েবসাইট মোবাইল অ্যাপ্লিকেশন, চারটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট ব্লক করার নির্দেশ জারি করা হল। সম্প্রতি 'সেবক: দ্য কনফেশনস' নামক একটি ওয়েব সিরিজ রিলিজ করা হয় পাকিস্তান ভিত্তিক ওটিটি প্ল্যাটফর্ম ভিডলি টিভিতে। এই ওয়েব সিরিজ ভারতের জাতীয় নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং অখণ্ডতার পক্ষে ক্ষতিকর বলে দাবি করা হচ্ছে। এখন পর্যন্ত এই ওয়েব সিরিজের প্রকাশিত তিনটি পর্ব ভারতের প্রতিরক্ষা, রাজ্যের নিরাপত্তা, বিদেশী রাষ্ট্রগুলির সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং দেশে জনশৃঙ্খলাকেও ব্যাহত করবে বলেই জানিয়েছে।

সম্প্রতি প্রকাশিত এই ওয়েব সিরিজে ভারত বিরোধী একাধিক প্রচার করা হয়েছে বলেও দাবি করা হয়েছে। অপারেশন ব্লুস্টার, বাবরি মসজিদ ধ্বংস, গ্রাহাম স্টেইনস, মালেগাঁও বিস্ফোরণ,সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ, সুতলজ যমুনা লিঙ্ক নিয়ে আন্তঃরাজ্য নদীর জল বিরোধ ইত্যাদি একধিক গুরুপূর্ণ রাজনৈতিক পরিস্থিতিকে ব্যবহার করে ভারত বিরোধী প্রচার চালানোর চেষ্টা করা হয়েছে বলে দাবি। এছাড়া ওয়েব সিরিজের একাধিক সংলাপে ভারত বিরোধী মন্ত্রণার পাশাপাশি, অপারেশন ব্লু স্টারের প্রেক্ষাপট, ভারতীয় রাষ্ট্র মুসলমানদের স্বার্থের বিরুদ্ধে ইত্যাদি নানা বিষয় প্রমাণ করার চেষ্টা করেছে।

অপারেশন ব্লু স্টারকে এই ওয়েব সিরিজে 'নিরপরাধদের' গণহত্যা হিসাবে চিত্রিত করা হয়েছিল। গোটা ওয়েব সিরিজটি দৃঢ় সাম্প্রদায়িক সুর সহ, সহিংসতা এবং পুলিশি পদক্ষেপকে উদ্দেশ্যপ্রণোদিত হিসাবে চিত্রিত হয়েছে বলে দাবি করা হয়েছে। ১৯৮৪ সালের শিখ বিরোধী দাঙ্গাকে শিখদের বিরুদ্ধে হিন্দুদের আক্রমণ হিসেবে চিহ্নিত করা, তফসিলি সম্প্রদায়ের উপর অত্যাচারের দৃশ্য ইত্যাদি নানা ভারত বিরোধী তথা সরকার বিরোধী দৃশ্য চিত্রিত হয়েছে বলেও জানা যাচ্ছে।

আরও পড়ুন - 

আবারও কেন আদালতে গেলেন জ্যাকলিন, ২০০ কোটির আর্থিক তছরুপের মামলায় বড় বিপাকে নায়িকা

ইয়টের মধ্যে উদ্দাম অন্তরঙ্গতায় মত্ত দীপিকা ও শাহরুখ, 'বেশরম রং'-এ ভরপুর রোম্যান্স দেখে থ ভক্তরা

বন্দুকবাজের গুলিতে প্রয়াত ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির বান্ধবী-সহ ৩, সোশ্যাল মিডিয়ায় দুঃখপ্রকাশ

Share this article
click me!