Kishore Kumar: কিংবদন্তী শিল্পী কিশোর কুমারের জন্মদিনে রইল তাঁর জীবন সম্পর্কে নানান অজানা কথা, দেখে নিন এক ঝলকে

গায়ক, গীতিকার, সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন কিশোর কুমার। তিনি হিন্দি, বাংলা, তামিল, মারাঠি, গুজরাতি, অসমীয়া, মালয়লম, ওড়িয়া, কন্নড় ভাষায় গান গেয়েছেন।

Sayanita Chakraborty | Published : Aug 4, 2023 5:42 AM IST

৪ অগস্ট দিনটি সঙ্গীত জগতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আজ জন্মগ্রহণ করেন কিংবদন্তী সংগীত শিল্পী কিশোর কুমার। ১৯২৯ সালে মধ্যপ্রদেশের খন্ডওয়ায় জন্ম হয়েছিল তাঁর।

কেরিয়ার শুরু করেছিলেন একদন অভিনেতা হিসেবে। তিনি দাদা অশোক কুমারের মতোই অভিনেতা হিসেবে কেরিয়ার শুরু করেন। তারপর পা রাখেন গানের দুনিয়ায়। একের পর হিট গান উপহার দেন দর্শকদের। সঙ্গীত জগতে তৈরি করেন এক আলাদা সংজ্ঞা। সুরের জগতে এক আলাদা ইতিহাস তৈরি করে গিয়েছেন তিনি।

তিনি প্রথম গেয়েছিলেন জিদ্দি ছবিতে। ১৯৪৮ সালে মুক্তি পেয়েছিল ছবিটি। গায়ক, গীতিকার, সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছেন কিশোর কুমার। তিনি হিন্দি, বাংলা, তামিল, মারাঠি, গুজরাতি, অসমীয়া, মালয়লম, ওড়িয়া, কন্নড় ভাষায় গান গেয়েছেন।

কিশোর কুমার সবচেয়ে বেশি সংখ্যক গানে কন্ঠ দিয়েছেন রাজেশ খান্নার জন্য। জিতেন্দ্র, দেব আনন্দ, অমিতাভ বচ্চনের মতো তারকাদের কন্ঠেও গান গেয়েছিলেন। এমনকী, মহিলা কন্ঠেও গান গেয়েছিলেন। তাঁর গাওয়া, আকে সিধি লগি দিল পে... গানটি গড়েছিল ইতিহাস।

জীবনের নানান সময় জটিল পরিস্থিতিরও সম্মুখীন হন। এক সময় তাঁকে ‘অল ইন্ডিয়া রেডিও’ ও ‘দূরদর্শন’ থেকে নিষিদ্ধ করে দেওয়া হয়। সেই সময়টা ছিল তাঁর জন্য কঠিন। তেমনই তাঁর এক সিদ্ধান্ত এক সময় তৈরি করেছিল বিতর্ক। এক সময়, মুম্বইয়ের ইন্ডিয়ান ন্যাশনল কংগ্রেস-র মিছিলে গান গাইতে অস্বীকার করেছিলেন। যা নিয়ে সমস্যা তৈরি হয়।

তাঁর ব্যক্তিগত জীবন নিয়েও আছে বিতর্ক। তিনি চারবার বিয়ে করেছিলেন। তাঁর প্রথম স্ত্রী ছিলে রুমা গুহঠাকুরতা। সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়ের বড় বোনের মেয়ে রুমা গুহঠাকুরতা। ১৯৫০ সালে বিয়ে করেন কিশোর কুমার ও রুমা দেবী। কিন্তু, আট বছরের মাথায় বিচ্ছেদ হয়। তাঁর দ্বিতীয় স্ত্রী হলেন মধুবালা। ১৯৬০ সালে মধুবালা দেবীর সঙ্গে দাম্পত্য সম্পর্কে বাঁধা পড়েন। তিনি প্রয়াত হন ১৯৬৯ সালে। এরপর দীর্ঘদিন একা ছিলেন। শেষে ১৯৭৬ সালে যোগিতা বালিকে বিয়ে করে কিশোর কুমার। দুবছরের মাথায় ভাঙে সেই বিয়ে।। তারপর ১৯৮০ সালে বিয়ে করেন লীনা চন্দ্রভারকরকে।

তিনি নিজের জীবন জুড়ে নানান সৃষ্টি করে গিয়েছেন। রূপ তেরা মস্তানা, এক লড়কি ভিগি ভিগি সি, তু না বতা হামে থেকে শুরু করে ও মেরে দিলকি চ্যায়েন-সহ বহু গান হয়েছে। আজও এই সকল গান বহন করছে এক বিশেষ ঐতিহ্য।

 

আরও পড়ুন

Dream Girl 2: দর্শকদের ভালোবাসাই তাঁর কাছে আসল পুরস্কার, ট্রেলার মুক্তির পর আপ্লুত আয়ুষ্মান

Sara Ali Khan: সংগ্রহে নেই কোনও ডিজাইনার ড্রেস, পোশাক নিয়ে মন্তব্য করে বিপাকে সারা

Govinda: সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিয়ে বিপাকে গোবিন্দা, হ্যাক হল তাঁর টুইটার অ্যাকাউন্ট

 

Share this article
click me!