কাশ্মীরে সন্ত্রাসবাদের শিকার হওয়া ব্যক্তিদের জাতীয় পুরস্কার উৎসর্গ বিবেক অগ্নিহোত্রীর

গত দেড় বছরে বলিউডের যে ছবিগুলি নিয়ে সবচেয়ে বেশি চর্চা হয়েছে তার অন্যতম 'দ্য কাশ্মীর ফাইলস'। সারা দেশে তো বটেই, বিদেশেও ছবিটি নিয়ে আলোচনা-বিতর্ক হয়েছে।

Soumya Gangully | Published : Aug 24, 2023 4:30 PM IST / Updated: Aug 24 2023, 11:09 PM IST

২০২২ সালে বলিউডের যে কয়েকটি ছবি বাণিজ্যিকভাবে সবচেয়ে বেশি সফল হয়েছে, সেই ছবিগুলির অন্যতম 'দ্য কাশ্মীর ফাইলস'। সারা দেশে আলোড়ন ফেলে দিয়েছিল বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ছবিটি। অসংখ্য মানুষ যেমন সিনেমা হলে গিয়ে বা ওটিটি প্ল্যাটফর্মে ছবিটি দেখছেন, তেমনই সমালোচনাও হয়েছে বিস্তর। অনেকেই ছবিটির বিষয়বস্তুর নিন্দা করেছেন। সবমিলিয়ে ছবিটি নিয়ে দেশজুড়ে চর্চা হয়েছে। একইভাবে বৃহস্পতিবার ফের আলোচনায় উঠে এল 'দ্য কাশ্মীর ফাইলস'। জাতীয় অখণ্ডতা রক্ষা বিভাগে সেরা ছবি হিসেবে নার্গিস দত্ত পুরস্কার পেয়েছে 'দ্য কাশ্মীর ফাইলস'। বৃহস্পতিবার ৬৯-তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা হতেই অনেকে সমালোচনা শুরু করেছেন। 'দ্য কাশ্মীর ফাইলস'-কে পুরস্কার দেওয়ার বিরোধিতা করছেন অনেকেই।

বিবেক অবশ্য সমালোচনাকে গুরুত্ব দিচ্ছেন না। এই চলচ্চিত্র নির্মাতা বলেছেন, ‘আমি এখন মার্কিন যুক্তরাষ্ট্রে আছি। সকালে খবর পেলাম যে দ্য কাশ্মীর ফাইলস ৬৯-তম জাতীয় পুরস্কার জিতেছে। এটা আমাদের দেশের অন্যতম সম্মানজনক পুরস্কার। আমি সবসময় বলে এসেছি, দ্য কাশ্মীর ফাইলস শুধু আমার ছবি নয়, কাশ্মীর উপত্যকায় যাঁরা সন্ত্রাসবাদের বলি হয়েছেন তাঁদের সবার জন্য এই ছবি। যে কাশ্মীরিরা সন্ত্রাসবাদের মুখে পড়েছেন, তাঁদের দুর্দশার কথা তুলে ধরা হয়েছে। এই ছবির মাধ্যমে তাঁদের যন্ত্রণার কথা সারা দেশের মানুষের সঙ্গে ভাগ করে নেওয়া হয়েছে। সন্ত্রাসবাদের শিকার হওয়া সবাইকে আমি এই পুরস্কার উৎসর্গ করছি।’

Latest Videos

'দ্য কাশ্মীর ফাইলস' যেমন পুরস্কার পেয়েছে, তেমনই এই ছবিতে অন্যতম খল চরিত্রে অভিনয় করা পল্লবী জোশী সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন। এই ছবি তৈরির ক্ষেত্রে বিবেকের পাশাপাশি তাঁর স্ত্রী পল্লবীরও যথেষ্ট অবদান রয়েছে। ফলে পল্লবীও পুরস্কার পাওয়ায় বিবেকের আনন্দ বেড়ে গিয়েছে।

১৯৯০ সালে কাশ্মীরি পণ্ডিতদের যে চরম অরাজক পরিস্থিতির শিকার হতে হয়েছিল, সেই ঘটনাই তুলে ধরা হয়েছে, 'দ্য কাশ্মীর ফাইলস' ছবিতে। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন, কাশ্মীরি পণ্ডিতদের সাক্ষাৎকারের ভিত্তিতে তৈরি হয়েছে ছবিটি। এই ছবির বেশিরভাগ দৃশ্যই হৃদয়বিদারক। কাশ্মীরি পণ্ডিতদের যন্ত্রণা, বেদনা, বেঁচে থাকার লড়াই পর্দায় ফুটিয়ে তোলা হয়েছে। মিঠুন চক্রবর্তী, অনুপম খের, দর্শন কুমার, পল্লবী, ভাষা সম্বালি, চিন্ময় মণ্ডলেকর, পুনীত ইশার অভিনয় করেছেন। মুক্তি পাওয়ার পর কয়েক সপ্তাহ ধরে বেশিরভাগ সিনেমা হলে অভূতপূর্ব ভিড় দেখা যায়। পরে ওটিটি প্ল্যাটফর্মেও মুক্তি পেয়েছে ছবিটি।

আরও পড়ুন-

তামান্না ভাটিয়ার 'কাভালা' গানে নেচে বার্সেলোনার প্রতি ভালোবাসা প্রকাশ উগান্ডার শিশুদের

৬৯তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণা, আলিয়া ভাট থেকে আল্লু অর্জুন-কারা পেলেন সেরার শিরোপা

Urfi Javed : চিরুনি দিয়েই তৈরি করলেন নিজের পোশাক, সোশ্যাল মিডিয়ায় তাক লাগালেন উরফি

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
'স্বাস্থ্যে দুর্নীতির জন্য আপনি জেলের বাইরে কেন?' প্রশ্ন তুলে মমতাকে আক্রমণ Sukanta-র | RG Kar
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র