KK Death Anniversary: গান গাওয়ার জন্য ছেড়েছিলেন চাকরি, রইল কেকে-র জীবনের নানান অজানা কথা

গত বছর ৩১ মে দিনটিতে নেমে এসেছিল বিপর্যয়। কেকে-র আকষ্মিক প্রয়াণে স্তব্দ হয়েছিল সঙ্গীত জগত। দেখতে দেখতে পার হল এক বছর। এই বিশেষ দিনে তাঁর প্রসঙ্গে রইল একাধিক অজানা কথা।

Sayanita Chakraborty | Published : May 31, 2023 1:47 AM IST

110

কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ-র সেরা গানের তলিকা তৈরি করা বেশ কঠিন। কারণে তিনি বরাবর দর্শকদের হিট গান উপহার দিয়েছেন। সেই জনপ্রিয় গায়কে অকাল প্রয়ান ঘটে। গতবছর ৩১ মে প্রয়াত হন কেকে।

210

কলকাতায় এসেছিলেন একটি শো করতে। গান গাইতে গাইতেই অসুস্থ বোধ করেন। পরে স্বাস্থ্যের অবনতি হয়। হোটেলেই প্রয়াত হন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। তাঁকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হলে মৃত হলে ঘোষণা করে।

310

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছিল সর্বত্র। হতবাক হয়েছিলেন সকলে। মাত্র ৫৩ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। আজ তাঁর মৃত্যু বার্ষিকীতে রইল গায়কের প্রসঙ্গে একাধিক অজানা কথা।

410

মিউজিক ইন্ডাস্ট্রিতে কেরিয়ার গড়তে চাকরি ছেড়েছিলেন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। বড় ব্রেক পাওয়ার জন্য এক সময় জিঙ্গেল গাইতেন। দীর্ঘ লড়াইয়ের পর পরিচিতি গড়েন গায়ক।

510

১৯৬৮ সালে ২৩ অগস্ট মালয়ালি পরিবারে জন্ম হয় কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথের। দিল্লিতে বেড়ে ওঠা তাঁর। দিল্লির কিরোরি মাল কলেজ থেকে বাণিজ্য নিয়ে গ্র্যাজুয়েশন করেছিলেন কেকে। তারপর কয়েক মাস মর্কেটিং এক্সজিকিউটিভ হিসেবে কাজ করেন।

610

কিন্তু, তাঁর জীবনের লক্ষ্য ছিল ভিন্ন। সে কারণে মাত্র ৬ মাস কাজ করার পর কাজ ছেড়ে দেন। বুঝেছিলেন এই কাজ তাঁর জন্য নয়। তারপর শুরু হয় তাঁর কঠোর লড়াই। মিউজিক ইন্ডাস্ট্রিতে প্রবেশ করার জন্য দীর্ঘ লড়াই লড়তে হয়েছিল তাঁকে।

710

ফিল্মে ব্রেক পাওয়ার জন্য তিনি প্রথমে জিঙ্গল গাইতেন। ৩০০০-র বেশি জিঙ্গেল গেয়েছিলেন। তারপর ‘পল মিউজিক অ্যালবাম’-র দিয়ে কেরিয়ার গড়েন। গানের দুনিয়ায় পা রাখেন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ।

810

হিন্দির পাশাপাশি তামিল, তেলেহু, কন্নড়, মালায়লাম, মারাঠি, ওড়িয়া, বাংলা, অসমীয়া ও গুজরাটি ভাষায় গান গেয়েছেন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। এই সকল ভাষায় প্লেব্যাক করেন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। পল ছাড়াও তাঁর সেরা মিউজিক অ্যালবামের তালিকায় আছে ইয়ারো।

910

তাঁর কেরিয়ারের হিট গানের তালিকায় আছে ইয়ারো দোস্তি, কোই কাবে কেহতা রহে, ম্যায়নে দিল সে কাহা, দস বাহারে, আজব সি, কু হি মেরি শাব হ্যায়, খুদা জানে, দিল ইবাদত-সহ একাধিক হিট গান। তিনি মৃত্যুর দু মাস আগে একটি মারাঠি গান রেকর্ড করেছিলেন।

1010

এভাবে তাঁর চিরবিদায়ের পর কেটে গেল একটা বছর। আজও তিনি আছেন জনপ্রিয়তার শীর্ষে। গান গাইতে গাইতেই বিদায় নিলেন কেকে ওরফে কৃষ্ণকুমার কুন্নাথ। তাঁর প্রয়াণ আজও সকলের কাছে এক অপ্রত্যাশিত ঘটনা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos