Yearender 2022: চলতি বছরে বক্স অফিসে ১০০ কোটি ছাড়িয়েছে এই ১০ ভারতীয় ছবি, বর্ষশেষে দেখে নিন তালিকা

চলতি বছরটা বলিউডের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত দুবছরে করোনার দাপটে বিনোদন জগতে প্রভাব পড়লেও চলতি বছরটা বেশ ভালই কেটেছে বলিউডের। দক্ষিণী ছবি থেকে বলিউড, বক্সঅফিসে ১০০ কোটির ব্যবসা করেছে একগুচ্ছ ছবি, দেখে নিন তালিকাটি।

 

Web Desk - ANB | Published : Dec 22, 2022 1:11 PM IST / Updated: Dec 23 2022, 11:01 AM IST

110
কেজিএফ চ্যাপটার ২


কেজিএফ চ্যাপটার ২ চলতি বছরে বক্স অফিসে ঝড় তুলেছে। চলতি বছরের ১৪ এপ্রিল মুক্তি পেয়েছে কেজিএফ চ্যাপটার ২। ছবি মুক্তির পর বাঁধ ভাঙা ভিড় দেখা গেছিল সিনেমা হলগুলিতে। প্রশান্ত নীল পরিচালিত এই ছবিটি হিন্দি, তামিল,তেলেগু,মালায়লাম, কন্নড় ভাষায় মুক্তি পেয়েছে।  কেজিএফ চ্যাপটার ২ ছবিটি বক্স অফিসে প্রায় ১২৫০ কোটি টাকার  ব্যবসা করেছে।

210
আরআরআর

বাহুবলি খ্যাত বিখ্যাত পরিচালক এস এস রাজামৌলির 'আর আর আর' ছবি যেন একের পর এক রেকর্ড গড়েই চলেছে। যত দিন যাচ্ছে ততই যেন ছবিকে ঘিরে জনপ্রিয়তা তুঙ্গে। ইতিমধ্যেই এই ছবি একবার নয় বরং একাধিকবার দর্শক দেখে ফেলেছেন। শুধু তাই নয়, এই সিনেমাটি ডিজিটাল মুক্তির পর হলিউডেও নজর কেড়েছে। জুনিয়র এনটিআর, রাম চরণ,আলিয়া ভাট, অজয় দেবগণ,  অভিনীত এই ছবি হিন্দি, তামিল,জাপানি, কন্নড়, তেলেগু ভাষায় ছবি মুক্তি পেয়েছে। এস এস রাজামৌলি পরিচালিত 'আর আর আর'- ছবিটি সারা বিশ্বে ১২০০ কোটিরও বেশি ব্যবসা করেছে।  

310
পেন্নিয়ান সেলভান ১


মণি রত্নমের তামিল ছবি পুণ্যিয়ানি সেলভান দিয়ে বড় পর্দায় কামব্যাক করেছেন ঐশ্বর্য রাই বচ্চন।  বিগ বাজেটের এই ছবি 'পুণ্যিয়ানি সেলভান'-এর প্রথম পার্ট দর্শকদের মন জয় করে নিয়েছে। মণি রত্নমের ছবিতে বিক্রম বাবু, ঐশ্বর্য রাই বচ্চন, জয়ম রবি, শরদ কুমার, ত্রিশা, প্রকাশ রাজের মতো শিল্পীরা রয়েছে। ছবিটি বক্স অফিসে ৫০০ কোটি  টাকার ব্যবসা করেছে বক্স অফিসে। 

410
বিক্রম

কমল হাসান অভিনীত বিক্রম ছবিটি বক্স অফিসে ঝড় তুলেছে। গত ৩ জুন মুক্তি পেয়েছে বিক্রম ছবিটি। ছবির গান থেকে চিত্রনাট্য,অভিনয় প্রচুর প্রশংসা কুড়িয়েছে। লোকেশ কানাগরাজ পরিচালিত ছবিটি বিশ্বব্যাপী প্রায় ৫০০ কোটি আয় করেছে বক্স অফিসে।
 

510
ব্রহ্মাস্ত্র

গত ৯ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অয়ন মুখোপাধ্যায় পরিচালিত 'ব্রহ্মাস্ত্র'ছবি। এই ছবিকে কেন্দ্র করে হাজারো বিতর্কও শুরু হয়েছিল। তবে  ছবির বক্স অফিস কালেকশন সব বিতর্ককে ছাপিয়ে গেছে। ইতিমধ্যেই বিশ্বব্যাপী ৪৩১ কোটির ব্যবসা করে ফেলেছে রণবীর আলিয়ার  'ব্রহ্মাস্ত্র'।  এই ছবিতেই রিয়েল লাইফ জুটি রিল লাইফে ঝড় তুলেছেন প্রথমবার। ইতিমধ্যেই এই ছবি অনুরাগীদের মধ্যে দারুণ সাড়া ফেলেছে। আলিয়া ও রণবীরকে বড়পর্দায় দেখে ভালবাসায় ভরিয়ে দিয়েছেন ভক্তরা।  মোট পাঁচটি ভাষায় ছবিটি মুক্তি পেয়েছে। হিন্দি, তামিল, কানাড়া, তেলেগু, মালায়ালম।  পুরাণ ও ফ্যান্টাসিকে মিলিয়ে দিয়ে 'ব্রহ্মাস্ত্র'র গল্প বুনেছেন পরিচালক।

610
কান্তারা

চলতি বছরের সুপারহিট ছবির তকমা পেয়েছে কান্তারা ছবিটি। ঋষভ শেঠি পরিচালিত কান্তারা ছবিটি নিয়ে শুরু থেকেই জোর চর্চা শুরু হয়েছিল। যা বক্স অফিসে ব্যাপক সাফল্য পেয়েছে। প্রথমে কন্নড় ভাষায় ছবি মুক্তি পেলে পরে অন্যান্য ভাষায় মুক্তি পায়। গত ৩০ সেপ্টেম্বর মুক্তির পর বক্স অফিসে প্রায় ৪০৭ কোটি আয় করেছে ছবি কান্তারা।

710
দ্য কাশ্মীর ফাইলস

 বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলস ছবিটি বক্স অফিসে সুপারহিটের তকমা পেয়েছে। এই ছবিটির বাজেট কম হলে বক্স অফিসে প্রায় ৩৪০ কোটি টাকা লাভ করেছিল দ্য কাশ্মীর ফাইলস ছবিটি।

810
দৃশ্যম ২

২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ছবি দৃশ্যম ছবির সিক্যুয়েল দৃশ্যম ২ ছবি বক্স অফিসে ১০০ কোটির গন্ডি পার করেছে। অজয় দেবগণ, শ্রিয়া শরণ, অক্ষয় খান্না এব টাবু অভিনীত দৃশ্যম ২ বক্স অফিসের সুপারহিটের তকমা পেয়েছে। চলতি বছরের ১৮ অক্টোবর মুক্তি পেয়েছে এই ছবি। বক্স অফিসে প্রায় ২৭৮ কোটি টাকা আয় করেছে এই ছবি।

910
ভুল ভুলাইয়া ২


 বলিউড ছবি ভুল ভুলাইয়া ২ নিয়ে দর্শকদের উত্তেজনা তুঙ্গে। ছবিতে কার্তিক আরিয়ান, কিয়ারা আদবানির অভিনয় দর্শকদের মন কেড়েছে। আনিস বাজমি পরিচালিত কমেডি ও হররধর্মী ছবি বক্স অফিসে ২৬৬.৮৮ কোটি টাকা আয় করেছে এই ছবি।

1010
গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি

চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে আলিয়া ভাট অভিনীত 'গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি'।  ইতিমধ্যেই ২০০ কোটির ক্লাবে ঢুকে পড়েছে আলিয়ার এই ছবিটি। সঞ্জয় লীলা বনশালির পিরিয়ড ড্রামা  'গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি'নিয়ে নেটদুনিয়ার চর্চার শেষ নেই। মুক্তির প্রথম দিন থেকেই বক্স অফিস কাঁপিয়েছে  আলিয়ার  'গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি'। তবে এককথায় বলতে গেল সমস্ত সমালোচকদের মুখে ঝামা ঘষে দিয়েছে বনশালির 'গাঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি'। দাপুটে অভিনেত্রী হিসেবে ইতিমধ্যেই বি-টাউনে নিজের ছাপ রেখেছেন মহেশ কন্যা। গোটা ছবিতে আলিয়াকে যতবার দেখছে ততবারই যেন নতুন করে প্রেমে পড়েছে দর্শক ।  
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos