'সঙ্গমগুলোও যেন আর সঙ্গম নেই! সব যেন ধর্ষণ হয়ে উঠছে', সাহসী মন্তব্যের জেরে বরাবর বিতর্কের কেন্দ্রে তসলিমা

 সাম্প্রতিককালে লেখিকার একটি ফেসবুক পোস্ট ঘিরে তোলপার হয়েছিল নেটমাধ্যম। সেই পোস্টে যৌন সঙ্গমকে 'ধর্ষণ' বলে উল্লেখ করেছিলেন লেখিকা। তিনি লিখেছিলেন,'সঙ্গমগুলোও আর যেন সঙ্গম নেই সবই যেন ধর্ষণ হয়ে উঠেছে।' তাঁর এই মন্তব্যের জেরে ফের বিতর্কের সৃষ্টি হয়। 
 

Ishanee Dhar | Published : Aug 25, 2022 6:23 AM IST

'যে নারী ঝনঝনাইয়া কয়েরে কথা, ধপধপাইয়া হাঁটে, সেই নারীর খসমের জাতি মরে হাটে ঘাটে।' তসলিমা মানেই প্রতিবাদ, তসলিমা মানেই স্রোতের বিপরীতে হাঁটা, তলসিমা মানেই ঠোঁটকাটা, তসলিমা মানেই বিতর্ক। লেখিকার জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে বিতর্ক। কখনও বডি শেমিং, কখনও রাজনীতি কখনও আবার যৌনতা নিয়ে নানা মন্তব্যের জেরে একাধিকবার বিতর্কে জড়িয়েছেন তসলিমা নাসরিন। পিতৃতন্ত্রের বিরোধিতা হোক বা যৌনতা নিয়ে খোলামেলা আলোচনা, বরাবরই তাঁর সাহসী মন্তব্য ঘিরে একধিক বিতর্ক তৈরি হয়েছে। বরাবরের ঠোঁটকাটা স্বভাবের তিনি। তাই একাধিকবার খোলামেলা ভাবেই আলোচনা করেছেন নিজের যৌনজীবন নিয়েও। 
সাম্প্রতিককালে লেখিকার একটি ফেসবুক পোস্ট ঘিরে তোলপার হয়েছিল নেটমাধ্যম। সেই পোস্টে যৌন সঙ্গমকে 'ধর্ষণ' বলে উল্লেখ করেছিলেন লেখিকা। তিনি লিখেছিলেন,'সঙ্গমগুলোও আর যেন সঙ্গম নেই সবই যেন ধর্ষণ হয়ে উঠেছে।' তাঁর এই মন্তব্যের জেরে ফের বিতর্কের সৃষ্টি হয়।  

আরও পড়ুন 'আমার শত্রুর শেষ নেই' বডি শেমিং অভিযোগের ইস্যুতে মুখ খুললেন তসলিমা নাসরিন


২০১৬ সালে করা একটি ফেসবুক পোস্টকে গত ফেব্রুয়ারি মাসে নিজের ভেরিফায়েড ফেসবুক প্রোফাইল থেকে পুনরায় শেয়ার করেন লেখিকা। পোস্টটিতে খুব খোলামেলাভাবে নিজের যৌনজীবন ও যৌনতা নিয়ে আলোচনা করেছেন তিনি। তাঁর রাস্তায় প্রেমিককে চুমু খাওয়া থেকে শুরু করে সমুদ্র সৈকতে প্রকৃতির মানে যৌনতা উদযাপনের মতো একাধিক কথার উল্লেখ রয়েছে পোস্টটিতে। 

আরও পড়ুন 'রাস্তা আটকে নামাজ পড়াকে আমি কখনওই সমর্থন করি না' ফের তসলিমা নাসরিনের টুইট ঘিরে বিতর্ক 


ফেসবুক পোস্টটিতে তসলিমা লিখেছেন,'আজ থেকে ৩০ বছর আগেও রাস্তায়, রেঁস্তোরায় প্রেমিককে চুমু খেয়েছি। বাংলাদেশের মত দেশে দাঁড়িয়ে। ইউরোপের দেশগুলিতে হাটে মাঠে ঘাটে ইউরোপীয় প্রেমীককে চুমু তো খেয়েইছি। আবার ঘোর পূর্ণিমারাতে নির্জন সমুদ্র সৈকতে যৌনতাতেও মজেছি। যৌনতার উদযাপন করেছি চাঁদের আলোয়, নিবিড় অরণ্যে। কারণ যৌনতা সব সময়ই খুব সুন্দর। নারী-পুরুষ, নারী-নারী, পুরুষ-পুরুষ, ট্রান্সজেন্ডার নির্বিশেষে।' পোস্টের পরবর্তী অংশে খানিকটা ক্ষোভের সুরেই লেখকা লিখছেন, 'পশুদের থেকে সভ্য দুনিয়ার শেখা উচিত যৌনতার উদযাপন কী ভাবে করতে হয়। বিস্ময় হয় দেখে, বাইরে জ্যোৎস্নায় ভেসে যাচ্ছে পৃথিবী, আর মানুষ কি না চারদেওয়ালের ভেতরে সঙ্গম করে।' আক্ষেপের সুরে লেখিকা বলেন, 'সঙ্গমগুলোও যেন আর সঙ্গম নেই! সব যেন ধর্ষণ হয়ে উঠছে। ভালবাসাও হয়ে উঠছে ঈর্ষা।' 
প্রসঙ্গত, কিছুদিন আগেই বডি শেমিং-এর অভিযোগ উঠেছিল তসলিমার বিরুদ্ধে। সোশ্যাল মিডিয়ায় মেয়েদের শরীর ও পোশাক নিয়ে একাধিক মন্তব্যের জেরে নতুন করে দানা বেঁধেছিল বিতর্ক। স্তনের গঠন ভালো না হলে খোলামেলা পোশাক পরলে ভালো লাগে না, তসলিমার এমন মন্তব্য ঘিরে শোরগোল পড়ে যায় নেটদুনিয়ায়। 

Share this article
click me!