মা কালী ধূমপান করছেন! নিজের সিনেমার জন্য এরম একটি পোস্টার ডিজাইন করে বিতর্কের মুখে লীনা মানিমেকালাই

দেবী কালী ধূমপান করছেন, এরম একটি পোস্টার ডিজাইন করে তিনি যে সমালোচনা পেয়েছিলেন তার জবাবে, লীনা মানিমেকালাই লোকেদেরকে 'ঘৃণার উপর ভালবাসা' বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন কারণ বিতর্ক থামছেই না।

Senjuti Dey | Published : Jul 4, 2022 8:00 AM IST

দেবী কালী ধূমপান করছেন, এরম একটি পোস্টার ডিজাইন করে তিনি যে সমালোচনা পেয়েছিলেন তার জবাবে, লীনা মানিমেকালাই লোকেদেরকে 'ঘৃণার উপর ভালবাসা' বেছে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন কারণ বিতর্ক থামছেই না।ভারতীয় পরিচালক লীনা মানিমেকালাইয়ের তথ্যচিত্রের পোস্টারটিতে দেবী কালীর ধূমপান হিন্দুদের সংবেদনশীলতাকে আঘাত করার জন্য সমালোচিত হয়েছে। সোশ্যাল মিডিয়ায়, লীনা তার পরবর্তী তথ্যচিত্রের ট্রেলার পোস্ট করেছেন। এটি কানাডার রিদমসের অংশ হিসেবে আগা খান মিউজিয়ামে আত্মপ্রকাশ করে। ছবিটিতে একজন নারীকে হিন্দু দেবীর পোশাকে দেখা যাচ্ছে, যা অনলাইন ব্যবহারকারীদের ক্ষুব্ধ করেছে। ছবিতে তাকে সিগারেট খেতে দেখা যেতে পারে। এলজিবিটি সম্প্রদায়ের গর্বিত পতাকাটিও স্পষ্ট। পরিচালক দেবতাকে চিত্রিত করে তাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছেন বলে অভিযোগ করার পরে ব্যবহারকারীরা পোস্টারটি সরানোর অনুরোধ করেন। টুইটারে, 'লীনা মণিমেকলাই গ্রেপ্তার করুন' শব্দটিও জনপ্রিয় হয়ে ওঠে।


লীনা যে সমালোচনা পেয়েছিলেন তার প্রতিক্রিয়ায় 'ঘৃণার চেয়ে ভালোবাসা' বেছে নেওয়ার জন্য লোকেদের জন্য আহ্বান করেছিলেন। টরন্টো মেট্রোপলিটন ইউনিভার্সিটি কানাডার শীর্ষস্থানীয় সিনেমার কিছু ছাত্রকে একটি শিবিরে অংশগ্রহণ করতে বলেছিল যেখানে তারা দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্র্য অন্বেষণ করে চলচ্চিত্র তৈরি করেছিল। ‘কালী’ ছবিতে অবদান রেখে সেই ক্যাম্পে অংশ নিয়েছিলেন লীনা। তিনি বলেন, 'আমি এটিতে প্রধান ভূমিকা পালন করেছি, প্রযোজনা করেছি এবং পরিচালনা করেছি।'
'এক সন্ধ্যায় যখন কালী আবির্ভূত হয় এবং টরন্টোর রাস্তায় ঘোরাফেরা করে তখন যে ঘটনাগুলি ঘটে তা হল সিনেমার কেন্দ্রবিন্দু। আপনি যদি ছবিটি দেখেন তবে 'লীনা মণিমেকলাইকে গ্রেপ্তার করুন' এর পরিবর্তে 'লাভ ইউ লীনা মণিমেকলাই' হ্যাশট্যাগটি ব্যবহার করবেন।' লীনা দাবি করেছেন।
কিন্তু তার এই ট্যুইট তার সমালোচনার আগুন নেভানোর পরিবর্তে তাতে ঘৃতাহুতি করেছে। ক্ষুব্ধ এক নেটিজেন বলেছেন, 'ক্ষমা চাওয়ার পরিবর্তে লীনা সমর্থন চাইছেন। হিন্দুদের দেবদেবী নিয়ে মজা করেও তার মধ্যে কোনো ভয় নেই!'

আরও পড়ুনঃ 

'চাঁদের বাড়ি' আজ 'আলো'হীন- চোখের জলে প্রিয় পরিচালককে বিদায় ঋতুপর্ণা সেনগুপ্তের

দাদার কীর্তি তাঁকে দিয়েছিল অমরত্ব, কিন্তু সিনেমার তরুণের আবির্ভাব ঘটেছিল ষাট-এর দশকেই

​​​​​​​চলে গেলেন 'দাদা-র কীর্তি'-র স্রষ্টা তরুণ মজুমদার, বাংলা চলচ্চিত্র হারাল আরও এক অভিভাবককে
লীনা মণিমেকলাই কে?
লীনা মণিমেকলাই, কবি, অভিনেত্রী এবং পরিচালক, পাঁচটি প্রকাশিত কবিতা সংকলন ছাড়াও ডকুমেন্টারি, কথাসাহিত্য এবং পরীক্ষামূলক কবিতা চলচ্চিত্র সহ বিভিন্ন ঘরানার এক ডজন চলচ্চিত্র নির্মাণ করেছেন। তিনি বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ, উল্লেখ এবং সেরা ছবির পুরস্কারের মাধ্যমে স্বীকৃতি পেয়েছেন। তার দ্বিতীয় কবিতা সংকলনে উলাগিন আজাগিয়া মুথাল পেন- এ লীনা উভকামী (বিশ্বের সবচেয়ে সুন্দর প্রথম মহিলা) হিসাবে বেরিয়ে এসেছেন।

Read more Articles on
Share this article
click me!