করোনায় প্রয়াত কিংবদন্তি সেতার বাদক পন্ডিত দেবু চৌধুরী, শোকের ছায়া সঙ্গীত মহলে

  • করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত পণ্ডিত দেবু চৌধুরী  
  • মধ্য রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন
  • তাঁকে সুস্থ করতে সাহায্য চেয়েছিলেন সৃজিত 
  • সংস্কৃতিক-শিল্পী মহলে শোকের ছায়া

Jayita Chandra | Published : May 1, 2021 2:54 AM IST / Updated: May 01 2021, 09:34 AM IST

করোনায় আক্রান্ত হয়ে একের পর এক সহ নাগরিকের প্রাণ যাচ্ছে প্রত্যহ, মানুষ হারাচ্ছে কাছের মানুষকে। প্রতিটা পদে পদে শোকের ছায়া যেন ক্রমেই গ্রাস করছে সর্বত্র। বাদ পড়ছে না শিল্পীমহল। গত কয়েকদিনে মানুষ হারিয়েছে অনেক কিংবদন্তি স্টারেদের। এবার সেই তালিকাতে যুক্ত হল আরও এক নাম, সঙ্গীত শিল্পী, পদ্মভূষণ পন্ডিত দেবু চৌধুরী। খবর প্রকাশ্যে আসতেই মুহুর্তে শোকের ছায়া নেমে আসে শিল্প মহলে। 

আরও পড়ুন- করোনার কবলে 'রাণী রাসমণি', Covid পজিটিভ হয়ে হোম আইসোলেশনে দিতিপ্রিয়া, শারীরিক পরিস্থিতি দুর্বল 

 

বুধবার থেকেই অবস্থা ছিল পন্ডিতের সংকট জনক। সেই খবরও ছড়িয়ে পড়েছিল সর্বত্র। করোনার সঙ্গে চলছিল কঠিন লড়াই। দিল্লিতে ছিলেন তিনি। এই খবর কানে আসা মাত্রই সৃজিত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে সাহায্যের উল্লেখ করেছিলেন। বর্তমানে রাজধানীতে কঠিন পরিস্থিতি, মিলছে না অক্সিজেন। সৃজিত সেদিন জানিয়েছিলেন পদ্মভূষণ পন্ডিত দেবু চৌধুরীর অবস্থা সংকটজনক। কেউ কি দিল্লির কোনও হাসপাতালে একটা বেডের ব্যবস্থা কিংবা একটা অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করতে পারবেন! কিন্তু শেষ রক্ষা হল না। 

শুক্রবার রাতে পন্ডিত দেবু চৌধুরীকে হাসপাতালে ভর্তি করা হয়, এবং মধ্য রাতেই তাঁর অবস্থার অবনতী ঘটায় তাঁকে ভেন্টিলেশনে দেওয়া হয়। এরপরই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। সোশ্যাল মিডিয়ায় এই খবর প্রকাশ্যে আনেন তাঁর পুত্র প্রতীক চৌধুরী। তিনি আরও জানান, দেবু চৌধুরীর মৃত্যু সংস্কৃতিক জগতের এক বড় ক্ষতি। সেতার ও ভারতীর সঙ্গীতের প্রতি পন্ডিতের অবদান অনস্বীকার্য। 

একজন পদ্মভূষণ প্রাপ্ত কিংবদন্তীর শিল্পীর শেষ জীবনে এই পরিস্থিতি হবে আশা করা যায় না। চিকিৎসা নিয়ে বেজায় ভুগতে হয়েছিল তাঁকে, তা কোনও দিন ভোলার নয়। সোশ্যাল মিডিয়ায় শোকজ্ঞাপন করে স্মৃতিচারণ করলেন শিল্পী ইমন দাস। 

Share this article
click me!