'রাস্তা আটকে নামাজ পড়াকে আমি কখনওই সমর্থন করি না' ফের তসলিমা নাসরিনের টুইট ঘিরে বিতর্ক

বিতর্কের ধার ধরেন না তসলিমা নাসরিন। যেটা সঠিক বলে মনে করেন সেটাই সাধারণত স্পষ্টভাবে প্রকাশ করে থাকেন। এবার এমনই এক মন্তব্য ঘিরে ফের বিতর্কে জড়ালেন তিনি। 
 

Riya Dey | Published : Apr 19, 2022 8:29 AM IST / Updated: Apr 19 2022, 02:05 PM IST

সারা দেশ জুড়ে যেন সাম্প্রদায়িকতার দ্বন্দ মাথা চাড়া দিয়েছে। দিল্লির জাহাঙ্গিরপুরীতে সাম্প্রদায়িক হিংসার রেশ এখন ছড়িয়েছে গোটা দেশ জুড়েই। ইতিমধ্যে হনুমান জয়ন্তীর মিছিলে পাথর ছোঁড়ার ঘটনায় গ্রেফতারি শুরু হয়েছে রাজধানীতে। তবে এখানেই শেষ হয় নি হিংসার কোলাহল। ভারতবর্ষকে একটি হিন্দু রাষ্ট্রে পরিণত করার দাবিতে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে হিন্দু সংগঠনগুলির তরফে, হিন্দুদের আরও বেশি করে সন্তান জন্ম দেওয়ার কথা বলা হয়েছে।  এরই মাঝে মুসলিম সম্প্রদায়ের নামাজ পড়া প্রসঙ্গে বিতর্কে জড়ালেন লেখিকা তসলিমা নাসরিন। জেনে নেওয়া যাক কী নিয়ে তৈরি হল এমন বিতর্ক। 

নামাজ পড়া মুসলিম সম্প্রদায়ের মানুষদের কাছে একটি নিষ্ঠার রীতি। এবার এই নামাজ পড়া প্রসঙ্গেই বিতর্কে জড়িয়েছেন লেখিকা। কারণ তিনি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে মুসলিমদের রাস্তায় বসে নামাজ পড়ার বিরোধিতা করে বলেছেন তিনি এই ধরণের আচরণ সমর্থন করেন না। পোস্টটি করা মাত্রই নেটদুনিয়ায় শুরু হয় তুমুল শোরগোল। এমন কি এই ধরণের মন্তব্যের জন্য নেটিজেনদের কটাক্ষের মুখে পড়তে হয়েছে তাঁকে। কেউ কেউ আবার তাঁর সঙ্গে সহমত ও প্রকাশ করেছেন। 

ঠিক কী লিখেছেন তসলিমা নাসরিন?

টুইটারে তসলিমা নাসরিন একটি পোস্টে লেখেন, 'আমি মুসলিম সম্প্রদায়ের মানুষের নামাজ পড়ার অধিকারকে সমর্থন করি। কিন্তু এক্ষেত্রে আমি মনে করি যে নামাজ পড়ার জন্য মানুষের কাছে সবচেয়ে উপযুক্ত স্থান হল তাঁর নিজের বাড়ি। কিন্তু যখন কোনও মানুষ রাস্তা অবরোধ করে, যান চলাচলে বিঘ্ন ঘটিয়ে মানুষকে অসুবিধায় ফেলে রাস্তায় বসে নামাজ পড়েন তখন সেই ঘটনাকে আমি কোনওভাবেই সমর্থন করতে পারি না। আমি মনে করি গোটা বিশ্বে এই রাস্তা আটকে নামাজ পড়ার বিষয়টিকে বন্ধ করা উচিত।'

আরও পড়ুন- লাল গোলাপের মাঝে ফুটে উঠল আলিয়ার নিখুঁত মুখ, বান্দ্রার দেওয়াল জুড়ে রাজ করছেন রণবীর ঘরনি

আরও পড়ুন- আসতে চলেছে দ্য দিল্লি ফাইলস, সোশ্যাল মিডিয়ায় নতুন ছবির ঘোষণা বিবেক অগ্নিহোত্রীর

আরও পড়ুন- ছেলে নাকি মেয়ে, বাবা হওয়ার আগেই বিশাল চাপে পড়ে গেলেন দীপিকার স্বামী রণবীর

যে কোনও ধরণের চর্চিত বিষয় নিয়েই নিজের মতামত অকপটে প্রকাশ করতেই পছন্দ করেন তসলিমা নাসরিন। বিতর্ক তৈরি হবে কি হবে না এই নিয়ে সাধারণত বিশেষ আগ্রহী থাকেন না তিনি, কারণ তাঁর কাছে যেটা সঠিক তিনি সেটা প্রকাশ্যে বলতেই পছন্দ করে থাকেন। এর আগে বাংলাদেশে বোরখা নিষিদ্ধ করা নিয়ে মুখ খুলেছিলেন তিনি। এরপর গোটা দেশ জুড়ে যে হিজাব বিতর্ক তৈরি হয়েছিল সেক্ষেত্রে ও নিজের মতামত জানিয়েছিলেন তিনি। এমন কি কাশ্মীর ফাইলসের মতো বাংলাদেশ থেকে হিন্দুদের বিতারিত করা নিয়ে সিনেমা তৈরি করার আবেদনও করেছিলেন তসলিমা। এবার যখন গোটা দেশে মসজিদের লাউডস্পিকার নিয়ে নানা বিতর্ক তৈরি হচ্ছে ঠিক সেইসময় রাস্তা আটকে নামাজ পড়ার বিষয়ে মুখ খুলেছেন তিনি।  

Share this article
click me!