Top Gun: Maverick-এ টম ক্রুজের জ্যাকেট বদল হলেও চিনে ছবি মুক্তি নিয়ে ধোঁয়াশা

সম্প্রতি ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ভূখণ্ডে রাজনৈতিক উত্তেজনার মধ্যেই ২০১৯ সালের শেষদিকে চলচ্চিত্রের অর্থদাতা হিসেবে নিজেদের ভূমিকা বদল করেছে টেনসেন্ট।

Saborni Mitra | Published : Jun 2, 2022 11:47 AM IST

রিলিজের প্রায় সঙ্গে সঙ্গে ১০০ মিলিয়ন ক্লাবের সদস্য হয়ে গেছে টম ক্রুজ অভিনিত 'টপ গান: ম্য়াভেরিক'। তবে সেটির তাইয়ানের ভার্সনে আইকনিক বোম্বার জ্যাকেটে পাতাকা বাজানো চরিত্রটি দেখা গেছে। যা নিয়ে রীতিমত বিতর্ক তৈরি হয়েছে। প্রাথমিকভাবে ২০১৯ সালের  প্রকাশিত সিনেমার ট্রেলারটি কিছুটা হলেও অন্যরকম ছিল। প্রিভিউ চলাকালীন ক্রজ জ্যাকেটের প্যাচওয়ার্ক যা মূলত তাইওয়ান ও জাপানের প্রতিনিধিত্বকারীদের মনে করিয়ে দেয়। সেই একই রঙের স্কিমে দুটি অস্পষ্ট চিহ্ন দিয়ে পরিবর্তন করা হয়েছে বলে মনে করা হয়েছে। 
'টপ গান: ম্য়াভেরিক'এই ছবিতে টম ক্রুজ যে জ্যাকেট পরেছিলেন সেখানে তাইওয়ানের পাতাকা কেটে দেওয়া হয়েছে। যা নিয়ে ইতিমধ্যেই অভিযোগ উঠতে শুরু করেছে। প্রতিরক্ষরা বলছে, চিনা সেন্সর বোর্ড আর দর্শকদের খুশি কারর জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। ছবিটির নির্মাতা চেনসেন্ট পিকচার্স। ১৯৮৬ সাল বহু সিনেমায় বিনিয়োগ করে আসছে। তবে এখন নিজের চরিত্র অনেকটাই বদল করেছে। 

সম্প্রতি ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ভূখণ্ডে রাজনৈতিক উত্তেজনার মধ্যেই ২০১৯ সালের শেষদিকে চলচ্চিত্রের অর্থদাতা হিসেবে নিজেদের ভূমিকা বদল করেছে টেনসেন্ট। যদিও ছবি নির্মাতা দুটি সংস্থা টেনসেন্ট ও প্যারামাউন্ট এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেনি। 

চিন ও তাইয়ানের মধ্যে বর্তমান সম্পর্ক খুবই জটিল। বেজিংএর কমিউনিস্ট নেতৃত্ব দীর্ধ দিন ধরেই তাইয়ানকে নিজেদের বলে দাবি করে আসছে। কিন্তু তা মানতে রাজি নয় তাইওয়ান। এককথায় চিনের কাছে আত্মসমর্পন করতে নারাজ ছোট্ট এই দেশটি। পাল্টা চিনও হাত গুটিয়ে থাকার পাত্র নয়। এই অবস্থায় বহুজাতিক সংস্থাগুলির ওপর চিন চাপ তৈরি করছে তাইওয়ানকে চিনের অংশ হিসেবে ঘোষণা করার। 

অন্যদিকে বিশ্বব্যাপী বক্স অফিসে চিনা ছবির গুরুত্ব বাড়ছে। পাল্টা হলিউডের ছবিগুলিও চিন সেন্সার করছে। 'টপ গান: ম্য়াভেরিক'এর ট্রেলারে দুটি জ্যাকেট প্যাচ, যা মূলত জাপানি ও তাইওয়ানের পতাকার সঙ্গে মিল হয়েছে এমন পতাকা ব্যবহার করা হয়েছে। যা চিনের মূল ভূখণ্ডে থাকা কমিউনিস্ট শাসকের রাগের কারণ হতে পারে বলে মনে করেছিল ছবি নির্মাতা সংস্থা। ক্রিস ফেন্টন , চলচ্চিত্র বিশেষজ্ঞ জানিয়েছেন ছবিটি চিনে মুক্তি নিয়ে বেশ কিছু সমস্যায় পড়়তে পারে। পাশাপাশি চিন সরকার ছবির সঙ্গে জড়িতদের সমস্যায় ফলতে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। বেজিং বা চিনের মূলভূখণ্ডে এখনও মুক্তি পায়নি টপ গান: ম্যাভেরিক । কবে মুক্তি পাবে তা নিয়েও রয়েছে আশঙ্কা। 

যাইহোক আগে থেকেই ঘর গুছিয়ে রাখতে চাইছে নির্মাতা। কোভিডে কারণে লকডাউনের পর বিশ্বের বাকি দেশগুলিতে রীতিমত হলমুখী হয়েছেন মানুষ। কিন্তু এখনও চিন রয়েছে প্রায় নিস্তব্ধ। তবে বিশেষজ্ঞরা বলেছেন বিশ্বের দুটি বৃহত্তম অর্থনৈতিক দেশের মধ্যে উত্তেজনা কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে প্রযোজকরা। কারণ এই ছবিটি পশ্চিমা মতাদর্শ ও মার্কিন সামরিক আধিপত্যের কথা প্রচার করে। সেই কারণে চিন ছবিটি তাদের দেশে মুক্তি দিতে চায়নি। তবে এই বিষয় এখনও পর্যন্ত কিছু জানায়নি বেজিং। তবে সম্প্রতি চিন হলিউড ছবিগুলি মুক্তি দেওয়ার বিষয়ে বিশেষ কঠোর পদক্ষেপ করছে। 
 

Read more Articles on
Share this article
click me!