Fact check: সত্যি কি কেমব্রিজ - হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নেই রাহুল গান্ধীর? জানুন সত্যিটা কি

রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। আসুন দেখেনি কংগ্রেস নেতা কোথায় কোথায় পড়াশুনা করেছেন। কেমব্রিজ ও হার্ভার্ড নিয়ে প্রিয়াঙ্কার দাবি সত্যি কি জানুন।

 

Web Desk - ANB | Published : Mar 27, 2023 11:55 AM IST / Updated: May 10 2023, 04:53 PM IST

রাহুল গান্ধী সাংসদ পদ আগেই খারিজ হয়েছে। তাঁর সাংসদ পদ খারিজ করার বৈধ না অবৈধ তা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। কিন্তু তারই মধ্যে দানা বাঁধছে আরও একটি বিতর্ক। প্রশ্ন উঠতে শুরু করেছে রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতা নিয়ে। রাহুল গান্ধী ইস্যুতে কংগ্রেস 'সংকল্প সত্যাগ্রহ' আয়োজন করেছিল। সেখানেই ভাষণ দিতে গিয়ে কংগ্রেস নেত্রী তথা রাহুল গান্ধীর বোন প্রিয়াঙ্কা গান্ধী কেন্দ্রের মোদী সরকারকে তোপ দাগেন। সেখানেই তিনি বলেন তাঁর দাদা বিশ্বের সেরা দুটি বিখ্যাত দুটি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রয়েছে। তারপরেও বিজেপি তাঁকে পাপ্পু বলেছিল।

প্রিয়াঙ্কা গান্ধীর মন্তব্যঃ

'সংকল্প সত্যাগ্রহ' অনুষ্ঠানে প্রিয়াঙ্কা গান্ধী বলেছিলেন রাহুল গান্ধী বিশ্বের দুটি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেছেন। হার্ভাড ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রয়েছে তার ঝুলিতে। কিন্তু বিজেপি নেতারা সেইসব ডিগ্রির কোনও গুরুত্ব দেননি। তাঁকে পাপ্পু করে কটাক্ষ করেছে। কিন্তু যখন বিজেপি নেতারা দেখল পাপ্পু বলেও রাহুল গান্ধীকে দমানো যাবে না, ভারত জোড়ো যাত্রায় তাঁর সঙ্গে লক্ষ লক্ষা মানুষ হাঁটতে। সংসদে রাহুল গান্ধী ক্রমাগত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রশ্ন করে যাচ্ছেন। কিন্তু সেই প্রশ্নের মুখোমুখি হওয়ার ক্ষমতা আর প্রধানমন্ত্রীর নেই তখনই রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজ করে দেওয়া হয়েছে।

প্রিয়াঙ্কার পাল্টা মন্তব্য বিজেপি নেতাদের

বিজেপি আইটি সেলের প্রধান আমিত মালব্য বলেছেন রাহুল গান্ধীর ডিগ্রির মতই তাঁর বোন প্রিয়াঙ্কা গান্ধী মিথ্যা কথা বলেছেন। রাহুল গান্ধীর যে হার্ভার্ড বিশ্ব বিদ্যালয়ে পড়াশুনা করেছেন তার কথা উল্লেখ করেননি নির্বাচন কমিশনকে দেওয়া হলফনামায়। তিনি আরও বলেছেন অযোগ্য ভাইয়ের মতই বোনই মিথ্যা কথা বলেছেন। পাশাপাশি তিনি গান্ধী পরিবারকেও কটাক্ষ করেন। তিনি বলেন পরিবার সম্পর্কে অধিকাংশ জিনিসই জাল।

 

 

শুধু অমিত মালব্য নয়, বিজেপি নেতা তথা সাংসদ সুব্রাহ্মন্যম স্বামীও বলেছেন রাহুল গান্ধীর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে কোনও ডিগ্রি নেই।

সত্যি কি রাহুল গান্ধী হার্ভার্ড বিশ্ব বিদ্যালয় থেকে ডিগ্রি নিয়েছেন?

এই বিষয়ে জানতে হল রাহুল গান্ধীর শিক্ষাগত যোগ্যতার দিকে চোখ রাখতে হবে। ইউকিপিডিয়া অনুয়ায়ী রাহুল গান্ধী- ১৯ জুন, ১৯৭০ সালে জন্ম। রাজীব - সনিয়ার প্রথম সন্তান তিনি। তবে পরিবারের কারণে রাহুল গান্ধীর পড়াশুনা বারবার ব্যহত হয়েছে। প্রথমে দিল্লির সেন্ট কলম্বাস স্কুলে ভর্তি করা হয়। তারপর ১৯৮১ সালে পাঠিয়ে দেওয়া হয়ে দুন স্কুলে। সেখানে পড়াশুনা করেছিলেন তাঁর বাবা রাজীব গান্ধীও। মাত্র তিন বছর অর্থাৎ ১৯৮৩ সাল পর্যন্ত সেখানে ছিলেন। ১৯৮৪ সালে ইন্দিরা গান্ধীকে হত্যা করা হয়। প্রধানমন্ত্রী হন রাজীব গান্ধী। কিন্তু গান্ধী পরিবারের ওপর একাধিক হুমকি থাকায় রাহুলকে দিল্লিতে নিয়ে আসা হয়। তাঁর আর প্রিয়াঙ্কার জন্য হোম স্কুলের ব্যবস্থা করা হয়।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জনের জন্য ভর্তি হয়েছিলেন। কিন্তু প্রথম বর্ষের পরীক্ষার পরই রাহুল গান্ধীকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়। মাত্র এক বছরই তিনি সেখানে পড়াশুনা করেন। কারণ ১৯৯১ সালে নির্বাচনী সমাবেশে রাজীব গান্ধীকে হত্যা করা হয়। হার্ভার্ডে নিরাপত্তার সমস্যা থাকায় রাহুল গান্ধীকে পাঠিয়ে দেওয়া হয় মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার রোলিন্স কলেজে। সেখান থেকেই ১৯৯৪ সালে স্নাতক হন তিনি। রলিন্স কলেজে থাকার সময় রাউল ভিঞ্চি ছদ্মনাম নিয়ে পড়াশুনা করেছিলেন। আর আসল পরিচয় শুধুমাত্র তাঁর বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা জানত। তারপরই রাহুল গান্ধী এমফিল ডিগ্রি অর্জন করেন কেমব্রিজের ট্রিটনি কলেজে। ভর্তি হয়েছিল ১৯৯৫ সালে।

রাজনীতে যোগ দেওয়ার আগে রাহুল গান্ধী তিন বছর লন্ডনে চাকরি করেছিলেন ২০০২ সালে পাকাপাকিভাবে ভারতে ফিরে আসেন রাহুল গান্ধী।

আসল সত্যঃ

প্রিয়াঙ্কা যে দাবি করেছেন রাহুল গান্ধীর হার্ভার্ডের ডিগ্রি রয়েছে আদতে সেই দাবি ভুয়ো। রাহুল গান্ধী হার্ভার্ড ভর্তি হলেও সেখানে মাত্র এক বছর ছিলেন। তারপরই তিনি চলে যান রোসিন্স কলেজে। তবে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি রয়েছে তাঁর।

Share this article
click me!