কবে-কখন-কোথায় কার সঙ্গে খেলা, জেনে নিন ফুটবল বিশ্বকাপ ২০২২-এর সম্পূর্ণ সূচি

ঘোষণা হল  ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ (Fifa World cup qatar 2022) -এর গ্রুপ বিন্যাস ও সূচি। একই গ্রুপে স্পেন ও জার্মানি। অপেক্ষাকৃত সহজ গ্রুপে আর্জেন্টিনা ও ব্রাজিল। জেনে নিন বিস্তারিত।
 

Web Desk - ANB | Published : Apr 2, 2022 1:01 PM IST

শুক্রবার রাতে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২-এর ঢাকে কাঠি পড়ে গিয়েছে গ্রুপ বিন্যাসের মধ্য দিয়ে। ইতিমধ্যেই ৩২টি দেশকে আটটি গ্রুপে ভাগ করা হয়ে গিয়েছে। যদিও এখনও ৩টি জায়গা বাকি রয়েছে যা প্লে অফের মাধ্যমে নির্বাচিত হবে। তাতে গ্রুপ বিন্য়াসে কোনও বাধা হয়ে দাঁড়ায়নি। শুধু গ্রুপের ড্র নয়, সেই সঙ্গে ঘোষিত হয়ে গিয়েছে বিশ্বকাপের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচিও। ২১ নভেম্বর থেকে কাতারে শুরু হচ্ছে এ বারের ফিফা বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা। আয়োজক দেশ কাতার ও ইকুয়েডরের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপ। দ্বিতীয় দিনে মাঠে নামবে মেসির আর্জেন্তিনা। ২৪ তারিখ মাঠে নামবে নেইমারের ব্রাজিল। দীর্ঘ প্রায় এক মাসের লড়াইয়ের পর বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হবে  ১৮ ডিসেম্বর।

কাতার এবং ইকুয়েডর ম্য়াচ দিয়ে বিশ্বকাপ শুরু হওয়ার পাশাপশি প্রথম দিনই আরও দুটি বড় দেশ মাঠে নামছে। ইংল্যান্ড ও এবং নেদারল্যান্ডের প্রথম ম্য়াচও রয়েছে সেই দিন। ২২ সৌদি আরবের বিরুদ্ধে ম ম্য়াচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে লিওনেল মেসির আর্জেন্টিনা। একইদিনে ডিফেন্ডিং বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সও নামছে মাঠে। ২৪শে নভেম্বর সার্বিয়ার বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করবে ৫ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। রাত সাড়ে ১২টায় খেলা। একই দিনে ঘানার বিরুদ্ধে নামবে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল।  কোয়ার্টার ফাইনালের দুটি ম্যাচ রাত সাড়ে ৮টায়। বাকি দুটি ম্যাচ রাত সাড়ে ১২টায়। ১৩ এবং ১৪ ডিসেম্বর দুই সেমিফাইনাল। ম্যাচ দুটিই হবে রাত সাড়ে আটটায়। ১৮ ডিসেম্বর ফাইনাল। ফাইনাল ম্যাচের সময় রাত সাড়ে ১২টা। ভারতীয় ক্রীড়া প্রেমিদের জন্য সুখবর যে এবার বিশ্বকাপের নক আউট স্টেজের খেলা বাদে বেশিরভাগ খেলাই দুপুর সাড়ে তিনটে থেকে শুরু শেষ রাত ৯টায়। 

 

 

এবার বিশ্বকাপের যে গ্রুপ বিন্যাস হয়েছে তাতে গ্রুপ এ -তে রয়েছে কাতার, ইকুয়েডর, সেনেগাল, নেদারল্যান্ডস। গ্রুপ বি-তে রয়েছে ইংল্যান্ড, ইরান, আমেরিকা, ইউরো প্লে-অফ থেকে ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেনের মধ্যে এক দেশ। গ্রুপ সি-তে রয়েছে মেসির আর্জেন্টিনা। এছাড়া রয়েছে সৌদি আরব, মেক্সিকো, পোল্যান্ড। গ্রুপ ডি-তে রয়েছে গতবারের বিশ্বকাপ জ ফ্রান্স, আইসি প্লে-অফের পেরু/অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরশাহি, ডেনমার্ক, তিউনিশিয়া। গ্রুপ ই-তে রয়েছে স্পেন, আইসি প্লে-অফ ২-এর  কোস্টা রিকা/নিউজিল্যান্ড, জার্মানি, জাপান। গ্রুপ এফ-তে রয়েছে বেলজিয়াম, কানাডা, মরক্কো, ক্রোয়েশিয়া। গ্রুপ জি- তে রয়েছে নেইমারের ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড, ক্যামেরুন। গ্রুপ এইচ-তে রয়েছে পর্তুগাল, ঘানা, উরুগুয়ে, কোরিয়া রিপাবলিক। 

বিশ্বকাপের গ্রুপ বিন্য়াস ও ক্রীড়সূচি ঘোষণা হওয়ার পরই বিশ্ব জুড়ে ফুটবল প্রেমিদের মধ্যে উন্মাদনা বেড়ে গিয়েছে। ক্রীড়া বিশ্বের সবথেকে জনপ্রিয় প্রতিযোগিতা বলে কথা। অবশেষে চার বছরের অপেক্ষার অবসান হতে চলেছে। ২১ নভেম্বরের কাউন্ট ডাউন শুরু ফুটবল বিশ্বের।

Share this article
click me!