Juan Ferrando: জল্পনার অবসান, জুয়ান ফেরান্দোর নামেই শীলমোহর দিল এটিকে মোহনবাগান

টানা চার ম্যাচে দলকে জয় এনে দিতে না পারায় কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) কোচ অ্যান্টোনিও লোপেজ হাবাস (Antonio Lopez Habas। তার জায়গায় আইএসএলে (ISL) নতুন কোচ হিসেবে এফসি গোয়ার (FC Goa) কোচ জুয়ান ফেরান্দোকে (Juan Ferrando) নিযুক্ত করলে এটিকে মোহনবাগান। 

Asianet News Bangla | Published : Dec 20, 2021 5:27 PM IST

অ্যান্টোনিও লোপেজ হাবাসের (Antonio Lopez Habas) পদত্যাগের পর থেকেই কোচ হিসেবে এটিকে মোহনবগান (ATK Mohun Bagan) টিম ম্যানেজমেন্টের কোচ হিসেবে প্রথম পছন্দ ছিল এফসি গোয়ার (FC Goa) কোচ জুয়ান ফেরান্দোকে (Juan Ferrando)। নতুন কোচ নিয়োগে সময় নষ্টেরও পক্ষপাতি ছিল না সবুজ-মেরুণ শিবির। তাই হাবাসের পদত্যাগের পর  ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই নতুনকোচ নিয়োগ করে ফেলল এটিকে মোহনবাগান। সোমবার গোয়ার কোচের পদ থেকে জুয়ান ফেরান্দোর পদত্যাগের পরই ছবিটা পরিষ্কার হয়ে গিয়েছিল। রয় কৃষ্ণাদের (Roy Krishna)দায়িত্ব নেওয়া যে শুধু সময়ের পেক্ষা ছিল জুয়ান ফেরান্দোর তা বুঝতে পেরেছিল সকলেই। অবশেষে সব জল্পনার অবসান ঘটিয়ে এক স্প্যানিশ কোচের বদলে  অপরস্প্যানিশ কোচের নিয়োগের কথা ঘোষণা করব সবুজ-মেরুণ  ব্রিগেড।

সোমবার সরকারিভাবে জুয়ান ফেরান্দোকে এটিকে মোহনবাগানের নতুন কোচ হিসেবে ঘোষণা করা হল।  এদিন সবুজ-মেরুণের পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় নতুন  কোচ নিয়োগের কথা জানানো হয়। সেখানে  লেখা হয়,'নতুন যুগের সূচনা হল। এটিকে মোহনাবাগানে জুয়ান ফেরান্দোকে স্বাগত।' নতুন দলের কোচ হিসেবে দায়িত্ব নেওয়া পর উচ্ছ্বসিত স্প্যানিশ কোচ। নিজের  সেরাটা দেওয়ার জন্যও মুখিয়ে রয়েছেন তিনি। এটিকে মোহনবাগানের কোচ হয়ে জুয়ান ফেরান্দো বলেছেন,'এই দলের হয়ে আমি প্রথম দিন থেকে নিজের ১১০ শতাংশ দেব, যাতে সমর্থকরা সেরা ফুটবল দেখতে পান। আশা করি খুব তাড়াতাড়ি একসঙ্গে উচ্ছ্বাস প্রকাশ করার সুযোগ পাব আমরা। দল যাতে সব সময় নিজের সেরাটা মাঠে দিতে পারে, সেই প্রচেষ্টাই থাকবে আমার।' হাবাস জামানার পর নতুন কোচকে স্বাগত জানিয়েছেন সবুজ-মেরুণ সমর্থকরাও।

প্রসঙ্গত, জুয়ান ফেরান্দোকে কোচ হিসেবে পছন্দ হওয়ার জন্য একাধিক কারণও রয়েছে এটিকেএমবি টিম ম্যানেজমেন্টের। কারণ জুয়ান ফেরান্দো আক্রমণাত্মক ফুটবল খেলতে পছন্দ করেন। এটিকে মোহনবাগান দলে রয় কৃষ্ণা, জনি কাউকো, হুগো বুমোস, লিস্টন কোলাসেদের মত আক্রমণাত্মক প্লেয়ার থাকলেও তাদের নিয়ে সেভাবে আক্রমণাত্মক ফুটবল খেলাতে পারছিলেন না হাবাস। এমন শক্তিশালী দল হাতে পেলে ম্যাজিক দেখানো সম্ভাবনা  রয়েছে ফেরান্দোর। হাবাস ও ফেরান্দো দুজনেই স্প্যানিশ কোচ হওয়ায় খেলার রণকৌশলে পরিবর্তন হলেও, ধরনে পরিবর্তন  হওয়ার সম্ভাবনা নেই। এছাড়া হাবাসের রেখে যাওয়া অন্যান্য স্প্যানিশ কোচিং স্টাফদেরে সঙ্গে কাজ করতে খুব একটা সমস্যা হওয়ার সম্ভাবনা জুয়ান ফেরান্দোর নেই বললেই চলে। 

গত মরসুমে এফসি গোয়াকে শেষ চারে তুলেছিলেন  জুয়ান ফেরান্দো।  যদিও সেমি ফাইানানে মুম্বই সিটি  এফসির কাছে হেরে বিদায় নিতে  হয়েছিল গোয়াকে। গত মরসুমে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলেছে গোয়া। সেখানে ভালোই পারফর্ম করেছিল ফেরান্দোর দল। স্প্যানিশ কোচের ফুটবল স্টাইল খুবই পছন্দ এটিকে মোহনবাগান কর্তাদের। আর ফেরান্দোকে পছন্দের অন্যতম কারণ হল বাইরে থেকে নতুন কোচ আনলে তাকে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন নিয়য়ম মানতে হবে। কিন্তু জুয়ান ফেরান্দো প্রতিযোগিতার ভিতর থাকায় ও জৈব বলয়ে থাকৈর কৈরণো সরাসরি কোচের দায়িত্ব নিতে কোনও সমস্যা হবে না ফেরান্দোর। এবার নতুন কোচের আমলে এটিকে মোহনবাগান ঘুড়ে দাঁড়াতে প্রস্তুত।
 

Share this article
click me!