গর্বের-আবেগের মোহনবাগান দিবস, শিল্ড জয়ের ঐতিহাসিক দিন পালন ক্লাব থেকে সবুজ-মেরুণ সমর্থকদের

২৯ জুলাই আজ ঐতিহাসিক মোহনবাগান দিবস। প্রতিবছর ক্লাব তাবুতে সাড়ন্বড়ে পালিত হয় বিশেষ দিনটি। গত বছর থেকে করোনার কারণে ক্লাবে হচ্ছে না কোনও বর্ণাঢ্য অনুষ্ঠান। পরিবর্তে অনলাইনে দিনভর নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
 

Sudip Paul | Published : Jul 29, 2021 6:40 AM IST / Updated: Jul 29 2021, 12:14 PM IST

২৯ জুলাই, ঐতাহিসক মোহনবাগান দিবস। ১৯১১ সালের আজকের দিনেই আইএফএ শিল্ড ফাইনালে ইংল্যান্ডের ইস্ট ইর্য়কশায়ারকে হারিয়ে শিল্ড জিতেছিল বাগানের স্বপ্নের একাদশ,গর্বের একাদশ। সবুজ-মেরুণ সমর্থকদের কাছে এই দিনটির তাৎপর্য, মাহাত্ম্য, আবেগই আলাদা। প্রতিবছর এই দিনটিতে কুর্নিশ ও শ্রদ্ধা জানানো হয় অমর সেই শিল্ডজয়ী একাদশকে। মোহনবাগান রত্ন দিয়ে পুরস্কৃত করা হয় কিংবদন্তিদের। দিনভর চলে নানা অনুষ্ঠান। সকাল থেকেই সদস্য সমর্থকরা ভিড় জমান ক্লাবে। কিন্তু গত বছর থেকে চিত্রটা বদলেছে। কোভিডের কারণে অনলাইনে পালন করা হচ্ছে দিনটি।

আরও পড়ুনঃপদকের আরও কাছে সিন্ধু, ড্যানিশ প্রতিপক্ষকে স্ট্রেট সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ভারতীয় শাটলার

 

 

ক্লাবের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে এই বছর ডিজিটাল প্ল্যাটফর্মে পালিত হবে মোহনবাগান দিবস। অনলাইনে দিনভর চলবে নানা অনুষ্ঠান। সকাল থেকে শুরুও হয়ে গিয়েছে সেই  সকল অনুষ্ঠান। এই বছর 'মোহববাগান রত্ন' সম্মান পেতে চলেছে  প্রয়াত প্রাক্তন ফুটবলার শিবাজী বন্দ্যোপাধ্যায়। মোহনবাগান ক্লাবের ইতিহাসে অন্যতম সেরা গোলরক্ষক ছিলেন তিনি। অতীতের একাধিক প্রাক্তন ফুটবলার মরোণত্তর 'মোহবাগান রত্ন' পেয়েছেন। তবে প্রয়াণের মাত্র ৪ বছরের এই প্রথম কোনও প্রাক্তণ ফুটবলারকে সম্মানিত করছে ক্লাব কর্তৃপক্ষ। 

আরও পড়ুনঃহকিতে শেষ আটে ভারত, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারাল ৩-১ গোলে

এছাড়াও ক্লাবের গত মরসুমের সেরা ফুটবলারের সম্মান পাচ্ছেন এটিকে মোহনবাগানের গোলমেশিন রয় কৃষ্ণা। লাগাতার ক্লাবের হয়ে গোল করা ও সাফল্য এনে দেওয়ার সুবাদেই এই সম্মান পাচ্ছেন তিনি। সেরা ক্রিকেটারের সম্মানে সম্মানিত হচ্ছেন অভিমন্যু ঈশ্বরণ। ঘরোয়া ক্রিকেটে সবুজ মেরুণের জার্সি গায়ে অনবদ্য পারফর্ম করেছেন তিনি।  সেরা অ্যাথলিটের পুরস্কার পাচ্ছেন বিদিশা কুণ্ডু। ভার্চুয়াল অনষ্ঠানের মাধ্যমে সম্মানিত করা হবে সকলকে।

আরও পড়ুনঃবক্সিং কোয়ার্টার ফাইনালে সতীশ কুমার, আর একটি বাউট জিতেলেই পদক নিশ্চিৎ

 

 

দিনভর নানা অনুষ্ঠানের পর সন্ধা বেলায় বসতে চলেছে লাইভ গানের জমজমাট আসর। বাংলা ব্যান্ড ক্যাকটাস উপস্থিত থাকছে সকলকে আনন্দে দিতে। এছাড়া সন্ধা থেকে রয়েছে একাধিক অনুষ্ঠান। এবারের সেরা আকর্ষণ হল সাপ্রাইজ কোনও কিছুর আয়োজন করা হয়েছে। যা এখনও জানানো হয়নি। সব মিলিয়ে কোভিড আবহে আগের মতো ক্লাবে বর্ণাঢ্য অনুষ্ঠান না হলেও, অনলাইনে এই গর্বের দিনটি পালনে কোনও খামতি রাখছেন না সবুজ-মেরুণ ক্লাব থেকে সমর্থকরা।


Share this article
click me!