'সিংহাসনে পর্তুগীজ সম্রাট', আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ স্কোরার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

বিশ্ব ফুটবলে অনন্য রেকর্ডের অধিকারী হলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোল স্কোরার হলেন তিনি। টপকে গেলে ইরানের কিংবদন্তী আলি দাইকে।

Sudip Paul | Published : Sep 2, 2021 4:52 AM IST / Updated: Sep 02 2021, 10:43 AM IST

ইউরো কাপেই যুগ্মভাবে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোল স্কোরারের তালিকায় ইরানের কিংবদন্তী আলি দাইয়ের সঙ্গে একই আসনে বিরাজমান হয়েছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দুজনের গোল সংখ্যা ছিল ১০৯। বিশ্ব জুড়ে সিআরসেভেনের ভক্তরা অপেক্ষায় ছিল পর্তুগালের জার্সিতে আর একটি গোলের। রোনাল্ডো নিজেও এই দিনটির অপেক্ষায় ছিলেন। অবশেষে বিশ্বকাপের যোগ্য়তা অর্জন পর্বের নাটকীয় ম্যাচে জোড়া গোল করে শুধু দলকে জয় এনে দেওয়া নয়, সর্বোচ্চ স্কোরারের 'সিংহাসন'-ও দখল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

 

 

বয়স যে তার কাছে একটা সংখ্যা মাত্র তা বারবার প্রমাণ করেছেন পর্তুগীজ তারকা। ৩৬ বছর বয়সে পর্তুগাল দলটাকে এখনও একাই টানছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বুধবার মধ্য রাতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে শুরুটা ভালো হয়নি রোনাল্ডো ও পর্তুগালের। প্রথমার্ধে পেনাল্টি মিস করেন রোনাাল্ডো। তারপর নিজেকেই চড় মারতে দেখা যায় তাকে। প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল খেয়ে পিছিয়েও পড়ে পর্তুগাল। দ্বিতীয়ার্ধের একেবারে শেষ মুহূর্তে আরও একবার পর্তুগালের ত্রাতা হয়ে ওঠেন সিআরসেভেন। ম্য়াচের ৮৯ মিনিটে হেডে গোল করে দলকে সমতায় ফেরান রোনাল্ডো। তারপর ইনজুরি টাইমের একেবারে শেষ মুহূর্তে ৯৬ মিনিটে গোল করে দলকে নাটকীয় জয় এনে দেন বিশ্ব ফুটবলের মহাতারকা।

 

 

সম্প্রতি ক্লাব ফুটবলে দীর্ঘ ১২ বছর পর 'ঘর ওয়াপসি' হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। নিজের পুরোনো ক্লাব ম্যাঞ্চেস্টারে ফিরেছেন তিনি। যা নিয়ে খুবই আনন্দিত ছিলেন সিআরসেভেন। সেই আনন্দ এবার দ্বিগুণ হল আন্তর্জাতিক ফুটবলে বিশ্বের সর্বোচ্চ স্কোরার হয়ে। দ্বিতীয় স্থানে থাকা ইরানের আলি দাইয়ের গোল সংখ্যা ১০৯। আর আয়ারল্যান্ড ম্য়াচে জোড়া গোল করে রোনাল্ডোর বর্তমান গোল সংখ্যা দাঁড়াল ১১১। চিরপ্রতীদ্বন্দ্বী মেসির থেকে এক্ষেত্রে অনেকটাই এগিয়ে রোনাল্ডো। আর্জেন্টিনার জার্সি গায়ে ১৫১ ম্যাচে মেসির গোলসংখ্যা ৭৬। অনন্য কৃতিত্ব অর্জন করার পর বিশ্ব জুড়ে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন পর্তুগীজ তারকা।

Share this article
click me!