বিশ্বকাপ ফাইনাল হারের বদলা নেশনস লিগে, ফ্রান্সকে হারাল ক্রোয়েশিয়া

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) ক্রোয়েশিয়ার বিরুদ্ধে হার ফ্রান্সের (Croatia vs France)। বিশ্বকাপ ফাইনাল হারের বদলা নিল ক্রোটরা। লুকা মদ্রিচের করা গোলে ১-০ ব্যবধানে জয় পেল ক্রোয়েশিয়া।
 

Web Desk - ANB | Published : Jun 14, 2022 7:51 AM IST

উয়েফা নেশনস লিগে একের পর এক হতাশাজনক পারফরম্যান্স বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের। প্রতিযোগিতার চারটি ম্য়াচ খেলে ফেললেও এখনও  প্রথম জয়ের স্বাদ পেল না দিদিয়ের দেঁশর  দল। প্রতিযোগিতার লিগ রাউন্ডের চতুর্থ ম্য়াচে ফিরতি লিগের খেলায় ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছিল করিম বেঞ্জিমা, কিলিয়ান এমবাপে, আন্তোনিও গ্রিজম্য়ানরা। প্রথম লিগের ম্যাচে ২০১৮ বিশ্বকাপ ফাইনাল হারের বদলা নেওয়ার সুযোগ হাতছাড়া করেছিল ক্রোটরা। কিন্তু দ্বিতীয় সুযোগ কাজে লাগাল জ্লাটকো ডালিচের দল। ম্যাচে ১-০ গোলে ফরাসী ব্রিগেডকে হারাল ক্রোট বাহিনি। ম্য়াচে গোল করে জয়ের নায়ক লুকা মদ্রিচ। পেনাল্টি থেকে গোল করেন ক্রোয়েশিয়া তারকা। এই জয়ের ফলে খুশি ডালিচ থেকে শুরু করে ক্রোট  ফুটবলাররা। 

এদিন ম্যাচে ৪-৩-৩ ছকে দল নামিয়েছিলেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাটকো ডালিচ। অপরদিকে, একই ছকে দল নামিয়েছিলেন দিদিয়ের দেঁশ। রক্ষণ ও মাঝমাঠকে শক্তিশালী করে আক্রমণে যাওয়ার লক্ষ্যেই এই ছকে দল সাজিয়ছিলেন দুই কোচ। ম্য়াচর প্রথমে দুই দল একে অপরের শক্তি যাচাই করে নিতে একটু ধীর গতিতে ফুটবল শুরু করে। কিন্তু ম্যাচের ৫ মিনিটের মাথায় ফ্রান্স ভুল করায় পেনাল্টি পেয়ে যায় ক্রোয়েশিয়া। দলের সবথেকে অভিজ্ঞ ফুটবলার হিসেবে পেনাল্টি নিতে যান লুকা মদ্রিচ। সূবর্ণ সুযোগ কাজে লাগিয়ে দলকে ১-০ গোলে এগিয়ে দেন লুকা মদ্রিচ। শুরতেই ১-০ গোলে পিছিয়ে পড়ার ধীরে ধীরে খেলার রাশ ধরে ফ্রান্স। বেশ কিছু গোলমুখী আক্রমণ গড়ে তোলে ফরাসী মাঝমাঠ ও অ্যাটাকিং লাইন।  কিন্তু গোলের মুখ খুলতে ব্যার্থ হন। ম্যাচের প্রথম ৪৫ মিনিট শেষে ১ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ক্রোয়েশিয়া। 

 

 

ম্যাচের দ্বিতীয়ার্ধে গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে ফ্রান্স। একের পর এক আক্রমণ গড়ে তোলে। করিম বেঞ্জিমা ও কিলিয়ান এমবাপে প্রথম থেকেই খেলছিলেন। তাদের সঙ্গে আন্তোনিও গ্রিজম্য়ানকেও অ্যাটাকিং লাইনে জুড়ে দেন ফরাসী কোচ। মাঝ মাঠে বেঞ্জামিন পাভার্ড, কিংসলে কোম্যানদের নামান দিদিয়ের দেশঁ। আক্রমণের মাত্রা আরও বাড়ালেও কিন্তু শেষ পর্যন্ত গোলের মুখ খুলতে পারেনি ফ্রান্স। ম্যাচে বল শতাংশ, শট, গোলমুখী শট, পাস সবকিছুই ক্রোয়েশিয়ার থেকে বেশি থাকলেও কাজের কাজটা করতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। এই জয়ের ফলে লিগ এ-র গ্রুপ ওয়ানে ৪ ম্য়াচচে ২ জয়, এক ড্র, এক হারের সৌজন্যে ৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রইল ক্রোটরা। ৯ পয়েন্ট নিয়ে শীর্ষ ডেনমার্ক। ৪ ম্যাচে ২ হার ২ ড্রয়ের ফলে ২ পয়েন্ট নিয়ে লিগে টেবিলের শেষে চার নম্বরে ফ্রান্স। 

আরও পড়ুনঃদুরন্ত ছন্দে স্প্যানিশ আর্মাডারা, নেশনস লিগে চেক রিপাবলিককে হারাল ২-০ গোলে

আরও পড়ুনঃনেশনস লিগের ইতিহসে সবথেকে দ্রুত গোল, সুইসদের কাছে হার পর্তুগীজদের

Share this article
click me!