নেশনস লিগের ইতিহসে সবথেকে দ্রুত গোল, সুইসদের কাছে হার পর্তুগীজদের

উয়েফা নেশনস লিগে (UEFA Nations League 2022) ফের অঘটনট।। সুইডজারল্য়ান্ডের কাছে হারতে হল পর্তুগালকে (Switzerland vs Portugal)।  ম্য়াচের ফল ১-০। ম্যাচে সুইজারল্যান্ডের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন হ্যারিস সেফোরিভিচ।  
 

Web Desk - ANB | Published : Jun 13, 2022 10:26 AM IST

উয়েফা নেশনস লিগে প্রথম পর্বের ম্য়াচে সুইজারল্যান্ডকে ৪-০ গোলে হারিয়ে দিয়েছিল পর্তুগাল। প্রথম ম্যাচে স্পেনের বিরুদ্ধে ড্র ও তৃতীয় ম্য়াচে চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়ে লিগ টেবিলের শীর্ষ ছিল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দেশ। কিন্তু ফিরতি লিগের শুরুটা একেবারেই ভাল হল না পর্তুগালের। যে সুইজারল্য়ান্ডকে ৪ গোলে হারিয়েছিল ফার্নান্ডো স্যান্টোসের দল। ফিরতি লিগে সেই সুইসদের বিরুদ্ধে হারের মুখ দেখতে হল পর্তুগীজদের। ম্যাচের ফল ১-০।  ম্যাচে সুইজারল্যান্ডের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন হ্যারিস সেফোরিভিচ।  এই হারের ফলে হতাশ পর্তুগাল ফার্নান্ডো স্যান্টোস থেকে শুরু করে দলের প্লেয়াররা। লিগ টেবিলে শীর্ষ স্থান খুইয়ে দুয়ে নেমে আসতে হয়েছে পর্তুগালকে। প্রতিযোগিতার প্রথম জয় পেয়ে খুশি মুরাট ইয়াকিনের সুইজারল্যান্ড।

এদিন ম্য়াচে প্রথম থেকেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছিল। ম্যাচে ৪-৩-৩ ছকে দল সাজিয়েছিলেন পর্তুগালের কোচ ফার্নান্ডো স্যান্টোস। অপরদিকে একইই ছকে নিজের দল সাজিয়েছিলে  সুইজারল্যান্ড কোচ মুরাট ইয়াকিন। কিন্তু ম্যাচ শুরু ১ মিনিটের মধ্যেই যে গোল চলে আসবে তা হয়তো আঁচ করতে পারেননি কেউই। হ্যারিস সেফোরিভিচ গোল করে দলকে এগিয়ে দেন। প্রথম মিনিটেই গোল পেয়ে উল্লাসে মেতে ওঠে সুইসরা। ৫৭ সেকেন্ডে গোল করে নেশনস লিগের ইতিহাসে সনথেকে দ্রুত গোলের রেকর্ড গড়লেন হ্যারিস সেফোরিভিচ। এরপর ম্যাচে ধীরে ধীরে ফেরার চেষ্টা করে পর্তুগাল। ম্য়াচের প্রথমার্ধেই পর্তুগাল বেশ কয়েকটি গোল করার মত সুযোগ তৈরি করেছিল। কিন্তু সুইসদের জমাটি রক্ষণ কিছুতেই ভাঙতে সমর্থ হয়নি। শেষ পর্যন্ত প্রথম ৪৫  মিনিটের পর ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় সুইজারল্যান্ড।

আরও পড়ুনঃনিষ্ফলা ইউরো ফাইনালের পুনরাবৃত্তি ম্য়াচ, ২ গোলে এগিয়ে গিয়েও ডাচদের হারাতে পারলনা পোল্যান্ড

আরও পড়ুনঃনেশনস লিগে হাঙ্গেরির বিরুদ্ধে আটকে গেল জার্মানি, বেলজিয়াম-ওয়েলস ম্য়াচও নিষ্ফলা

ম্য়াচের দ্বিতীয়ার্ধে গোল শোধ করার জন্য মরিয়া ওঠে পর্তুগাল। মাঝমাঠকে অনেক বেশি সংঘবদ্ধ করে একের পর এক আক্রমণ গড়ে তোলে ফার্নান্ডো স্যান্টোসের দল। বেশ কয়েকটি পরিবর্তনও করা হয়  দলে। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি। দ্বিতীয়ার্ধের শেষের দিকে কয়েকটি সুযোগ গোল হতে হতেও হয়নি। ম্যাচে ৫৮ শতাংশ বল পজিশন পর্তুগালের থাকলেও শেষ বাঁশি বাজা পর্যন্ত ১ গোলের ব্যবধান ধরে রাখতে সমর্থ হয় সুইসরা। এই হারের ফলে ৪ ম্য়াচে ২ জয় ও এক ড্রয়ের সৌজন্যে লিগ এ- গ্রুপ বি-র দ্বিতীয় স্থানে নেমে আসল পর্তুগাল। রোনাল্জোর দলকে পেছবনে ফেলে শীর্ষস্থান দখল করল  স্পেন। পর্তুগালের হারের ফলে এই গ্রুপে জমে উঠল লিগ টেবিলে সাপ-লুডোর লড়াই। 

Share this article
click me!