৫৮ বছর পর বিশ্বকাপের মূল পর্বে ওয়েলস, কাতার যাওয়ার স্বপ্নভঙ্গ ইউক্রেনের

ফিফা বিশ্বকাপ ২০২২-এর যোগ্যতা অর্জন পর্বে (Fifa World Cup 2022 qualifiers) প্লে অফে ইউক্রেনকে হারিয়ে যোগ্যতা অর্জন করল ওয়েলস (Wales vs Ukraine)। আত্মঘাতী গোলে ম্যাচ জিতে বিশ্বকাপের মূলপর্বে গ্যারেথ বেলের দেশ। 
 

Web Desk - ANB | Published : Jun 6, 2022 8:31 AM IST

একদিকে ৬৫ বছর পর স্বপ্নপূরণের আনন্দ। অপরদিকে দেশবাসীর মুখে একটু হাসি ফোটানোর সুযোগও হাতছাড়া। ইউক্রেনকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বের টিকিট পাকা করে ফেলল গ্যারেথ বেলের দেশ। রাশিয়ার হামলায় যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনবাসী আশা করেছিল কাতার যাবে তাদের দেশ। প্লে অফের আগের ম্য়াচে স্কটল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে খেলার আশা বাড়িয়েছিল ইউক্রেন। তবে মূল পর্বের টিকিট পাকা করার জন্য শেষ ম্য়াচে ওয়েলসের বিরুদ্ধে জিততেই হত জেলেনস্কির দেশকে। কিন্তু ফুটবল ঈশ্বরের হয়তো সেই ইচ্ছে ছিল না। তাই ওয়েলসের বিরুদ্ধে একমাত্র আত্মঘাতী গোলে হারতে হল ইউক্রেনকে। অন্যদিকে,  ১৯৫৮ সালের পরে ফের বিশ্বকাপের মূলপর্বে যাচ্ছে ওয়েলস। বিশ্বকাপের মূলপর্বে যাওয়ায় সেদেশে শুরু হয়ে গিয়েছে উৎসব। কাতার বিশ্বকাপের কাউন্টডাউনও শুরু করে দিয়েছে ওয়েলস।

এদিন ম্য়াচে ৩-৪-৩ ছকে দল সাজিয়েছিলেন ওয়েলসের কোচ রব পেজের দল। অপরদিকে ওলেকজান্ডার পেত্রাকোভ দল সাজিয়েছিলেন ৪-১-৪-১ ছকে। ম্য়াচেও আধিপত্য বিস্তার ছিল ইউক্রেনের। বল পজিশন থেকে শুরু করে শট, গোলমুখী শট, পাস, সঠিক পাস সব কিছুতেই ওয়েলসের থেকে এগিয়ে ছিল পেত্রাকোভের দল। ম্য়াচে বল শতাংশ ৬৮ শতাংশ দখলে রেখেছিল ইউক্রেন।  ওয়েলসের গোল লক্ষ্য করে ইউক্রেনের ফুটবলাররা ২২টি শট নিয়েছিলেন। তার মধ্যে ৯টি ছিল লক্ষ্যে। ওয়েলসের গোলকিপার সেই সব শট রুখে দেন। ম্য়াচের প্রথমার্ধে বেশ কিছু গোলের সুযোগও পেয়েছিস ওয়েলস কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারেনি ইউক্রেনের অ্য়াটাকিং লাইন। লস এগিয়ে যায় খেলার ৩৪ মিনিটে। বেলের ফ্রি কিক বিপন্মুক্ত করতে গিয়ে ইউক্রেনের জালেই বল জড়িয়ে দেন ইয়ারমোলেঙ্কো। 

আরও পড়ুনঃএস্তোনিয়ার বিরুদ্ধে একাই ৫ গোল দিলেন মেসি, সঙ্গে একাধিক রেকর্ড গড়লেন আর্জেন্টাইন তারকা

আরও পড়ুনঃঅন্য মহিলার সঙ্গে সঙ্গমরত অবস্থায় নাকি হাতেনাতে পড়েছেন ধরা, বিচ্ছেদ পিকে-শাকিরা জুটির

ম্যাচের দ্বিতীয়ার্ধে গোল শোধ করার জন্য মরিয়া হয়ে ওঠে ওয়েলস। একের পর এক সুযোগও তৈরি করেছিল পেত্রাকোভের দল। গোল আর করতে পারেনি তারা। ৭৬ মিনিটে ব্যবধান বাড়ানোর সুযোগ পায় ওয়েলস। কিন্তু সেযাত্রায় গোল আর করতে পারেননি বেল।  শেষ লগ্নেও ম্য়াচে সমতা ফেরানোর সুযোগ তৈরি করেছিল ইউক্রেন। কিন্তু ভাগ্য সাথ দেয়নি। ম্য়াচের শেষ বাঁশি বাজা পর্যন্ত লিড ধরে রাখতে সমর্থ হয় ওয়েলস। এই ম্যাত জয়ের ফলে সাড়ে ছয় দশক পরে ফিফা  বিশ্বকাপে যোগ্যতা অর্জন করল ওয়েলস।  কাতার বিশ্বকাপে গ্যারেথ বেলের ওয়েলসের সঙ্গে রয়েছে ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরান। তবে সেসব নিয়ে এখন না ভেনে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করায় ওয়েলস জুড়ে শুরু হয়ে গিয়েছে উৎসব।
 

Share this article
click me!