২ বছর পর স্বমহিমায় পালিত হচ্ছে ঐতিহাসিক মোহনবাগান দিবস, বিকেলে জমকালো অনুষ্ঠান

মাঝে ২ বছর করোনার কারণে সাড়ম্বরহীন ছিল এই দিনটি। অবশেষে ২ বছর স্বমহিমায় পালিত হচ্ছে মোহনবাগান দিবস (Mohun Bagan Day)।  এবার মোহনবাগান রত্ন পাচ্ছেন শ্যাম থাপা (Shyam Thapa)।

Web Desk - ANB | Published : Jul 29, 2022 8:59 AM IST

২৯ জুলাই। ঐতাহিসক মোহনবাগান দিবস। ১৯১১ সালের আজকের দিনেই শিল্ড ফাইনালে ইংল্যান্ডের ইস্ট ইর্য়কশায়ারকে হারিয়ে শিল্ড জিতেছিল বাগানের স্বপ্নের একাদশ,গর্বের একাদশ। সবুজ-মেরুণ সমর্থকদের কাছে এই দিনটির তাৎপর্য, মাহাত্ম্য, আবেগই আলাদা। প্রতিবছর এই দিনটিতে কুর্নিশ জানানো হয় অমর সেই শিল্ডজয়ী একাদশকে। মোহনবাগান রত্ন দিয়ে পুরস্কৃত করা হয় ক্লাবের ফুটবল ইতিহাসে কিংবদন্তিদের। গত ২ বছর করোনা অতিমারীর কারণে সাড়ম্বরহীনভাবে হয়েছিল মোহনবাগান দিবসের অনুষ্ঠান। মূলত ভার্চুয়ালি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ক্লাব কর্তৃপক্ষের তরফ থেকে। তবে এবার সম্পূর্ণ জাঁকজমকের সঙ্গে পালিত হচ্ছে  ব্রিটিশদের হারিয়ে শিল্ড জয়ের দিনটি। রয়েছে একাধিক কর্মসূচি ও অনুষ্ঠান।

 

 

মাঝে ২ বছর এই ঐতিহাসিক দিনে ক্লাবের চেনা ছবিটা দেখা যায়নি। কিন্তু এবার সেই পুরোনো মেজাজে পালিত হচ্ছে দিনটি। গোষ্ঠপালের মূর্তিতে মাল্যদানের পর ক্লাবে পতাকা উত্তোলন করা হয়। এদিন ক্লাবের বৈঠকে নির্ধারিত হয়েছে এবারের পুরুস্কার প্রাপকদের নামও। এবার মোহনবাগান রত্ন পাচ্ছেন কিংবদন্তি ফুটবলার শ্যাম থাপা। মোহনবাগান দিবসের অনুষ্ঠানে প্রাক্তন তারকা ফুটবলার শ্যাম থাপার হাতে মোহনবাগান রত্ন তুলে দেওয়া হবে। ১৯৭৭ সালে সবুজ-মেরুণ ক্লাবে যোগ দিয়েছিলেন শ্যাম থাপা। সে বার আইএফএ শিল্ড, রোভার্স কাপ এবং ডুরান্ড জেতান। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে শ্যাম থাপার বাই সাইকেল ক্লিক শুধু কলকাতা ময়দান নয় ভারতীয় ফুটবলের ইতিহাসের চিরকাল অমলিন থেকে যাবে। ১৯৭৭-৮০ শ্যাম থাপা খেলার সময় টানা চার বার ডুরান্ডের ফাইনালে ওঠে মোহনবাগান। জেতে তিন বার। এছাড়াও  মোহনবাগানের লাইফটাইম এচিভমেন্ট পুরস্কারে সম্মানিত হচ্ছেন বলাই দে। শ্রেষ্ঠ ক্রীড়া সাংবাদিক হিসাবে মতি নন্দী পুরস্কার পাবেন অশোক দাশগুপ্ত। সুভাষ ভৌমিকের নামাঙ্কিত পুরস্কার প্রাপক কিয়ান নাসিরি। বর্ষসেরা ফুটবলারের সম্মানকে শিবদাস ভাদুরির নামে নামঙ্কিত করা হয়েছে। এবারের ক্লাবের বর্ষসেরা পুরস্কার অর্থাৎ শিবদাস ভাদুরি পুরস্কার পাচ্ছেন লিস্টন কোলাসো। প্রণব বন্দ্যোপাধ্যায়ের নামাঙ্কিত সেরা ক্রীড়াবিদের পুরস্কার পাচ্ছেন বাপি শেখ। সেরা ক্রীড়া সংগঠকের পুরস্কার পাচ্ছেন গোকুলম কেরলের সভাপতি ভিসি প্রবীণ। 

২৯ জুলাই বিকেল পাঁচটায় অনুষ্ঠান শুরু হবে পৌষালী বন্দ্যোপাধ্যায়ের গান দিয়ে। এর পর সন্ধে ৬.৩০ থেকে হবে পুরস্কার বিতরণ অনুষ্ঠান।  অনুষ্ঠান শেষ ৭টা ৪৫ থেকে হবে বাংলা ব্যান্ড চন্দ্রবিন্দুর গানের অনুষ্ঠান। ২ বছর পর ক্লাবের এই ঐতিহাসিকস উৎসবের দিনটি স্বমহিমায় ফেরায় খুশি মোহনবাগান সমর্থকরা।

আরও পড়ুনঃকেমন হল কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠান, দেখুন সেরা ১০টি ছবি

আরও পড়ুনঃকমনওয়েলথ ২০২২-এ তাঁর কাছে স্বর্ণপদক আশা করছে দেশ, কীভাবে চর্চা করছেন কুস্তিগীর বজরং পুনিয়া?

Share this article
click me!